সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ৯ই সফর, ১৪৪৩ হিজরি
ওয়েব ডেভেলপার হিসেবে বাংলাদেশেও জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ারদের চাহিদা বাড়ছে

ওয়েব ডেভেলপার হিসেবে বাংলাদেশেও জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ারদের চাহিদা বাড়ছে

ওয়েব ডেভেলপার হিসেবে বাংলাদেশেও জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ারদের চাহিদা বাড়ছে

যুগে যুগে মানুষ যতগুলো যোগাযোগ এবং তথ্য সরবরাহের মাধ্যম তৈরী করেছে তার ভেতর ওয়েবসাইট হচ্ছে অন্যতম আবিষ্কার। আপনি যখন একটি ওয়েবসাইট তৈরী করতে চাইবেন তখন আপনার সামনে চলে আসবে ” প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ” শব্দটি। শত শত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে ওয়েবসাইট ডেভেলপ করার জন্য। যার মধ্যে পিএইচপি ( PHP) অন্যতম।

PHP হলো সব থেকে জনপ্রিয় এবং বহুল প্রচলিত সার্ভার সাইড ল্যাঙ্গুয়েজ । জনপ্রিয় কোড ম্যানেজমেন্ট মাধ্যম গিটহাবের সূত্র মতে , বাংলাদেশে এখন PHP ডেভেলপার সংখ্যা ১২২২ এবং সারা পৃথিবীতে PHP ডেভেলপারের সংখ্যা ৪,০৪০৬১।

এখন যারা বাংলাদেশে PHP নিয়ে অনেকদিন কাজ করছেন এবং PHP কমিউনিটিতে প্রতিষ্ঠিত অবস্থায় আছে তাদের ভেতর অনেকেই ZEND CERTIFIED ইঞ্জিনিয়ার। বর্তমানে বাংলাদেশে জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার সংখ্যা ১৮০ জন। যারা সবাই বাংলাদেশের ইনফরমেশন এবং টেকনোলজি সেক্টরে সব্বোর্চ জায়গা থেকে কাজ করছে।

জেন্ড সার্টিফিকেশন বিশ্বব্যাপী স্বীকৃত এবং পিএইচপি ধারা স্বীকৃত একমাত্র সার্টিফিকেশন । ZEND পরীক্ষাটি ইন্টারমিডিয়েট (অভিজ্ঞ) পিএইচপি প্রোগ্রামারদের জন্য। আপনি যখন জেন্ড সার্টিফাইড হবেন তখন তাদের অফিসিয়াল ইয়েলো পেজ আপনার একটি প্রোফাইল পেয়ে যাবেন।

ZEND কোম্পানি প্রধান কাজ হলো PHP এর ডেভেলপমেন্ট, নতুন নতুন ভার্সন আনয়ন সহ বিভিন্ন সফটওয়্যার ডেভেলপমেন্ট এর কাজ গুলো করা। ZEND কোম্পানি ZCEP এর মাধ্যমে সকল পি এইচ পি ওয়েব ডেভেলপারদের প্রশিক্ষণ করে থাকে এবং ৯০ মিনিটে এর একটি এক্সাম এর মাধ্যমে ZEND সার্টিফিকেশন প্রদান করে থাকে। ZEND সার্টিফিকেশন এর আরেকটি কাজ হলো পিএইচপি ইন্ডাস্ট্রিতে কোম্পানিগুলাকে ভাল ডেভেলপার কাজ খুঁজে পেতে সাহায্য করা। সকল ZEND সার্টিফাইড ইঞ্জিনিয়ারদের প্রোফাইল Yellow Pages নামক একটা সেকশনএ লিস্ট আকারে বিস্তারিত দেয়া থাকে। এছাড়াও, Zend সার্টিফাইড পিএইচপি ইঞ্জিনিয়াররা তাদের ব্যক্তিগত ওয়েব সাইট, রিজিউম, বিজনেস কার্ড এবং ইমেইল স্বাক্ষর সহ সব জায়গায় ZCPE লোগো ব্যবহার করতে পারেন।

বাংলাদেশে পিএইচপির জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ারিং নিয়ে কাজ করা ইঞ্জিনিয়ারদের মধ্যে অন্যতম একজন আরমান হাকিম সাগর। আরমান হাকিম সাগর ১০ বছর যাবৎ PHP নিয়ে কাজ করছেন। তিনি একজন সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং প্রফেসশনাল ট্রেনিং দুই সেক্টরে একই সাথে অবদান রেখে যাচ্ছেন। আরমান হাকিম সাগর জানিয়েছেন, জেন্ড বা ZEND সার্টিফিকেশন এর নানা বিষয়।

ZEND সার্টিফিকেশন কেন আমাদের প্রয়োজন ? এমন প্রশ্নের জবাবে আরমান হাকিম সাগর জানান, ZEND সার্টিফিকেশন অবশ্যই আপনার পার্সোনাল প্রোফাইলকে অন্য উচ্চতায় নিয়ে যাবে। TOP RATED কোম্পানিতে আপনার চাকুরীতে ডাক পাবার সম্ভাবনা অনেক বেশি থাকবে এবং বেতন অবশ্যই কয়েক গুন্ বেশি হবে। আপনি যদি ফ্রীলান্সার হয়ে থাকেন, তাহলে আপনি উচ্চ মূল্যের কাজ পাওয়ার ক্ষেত্রে প্রতিযোগিতায় এগিয়ে থাকতে পারেন। আর একটি দুর্দান্ত সুবিধা হ’ল আপনি অন্য জেডসিই’র সাথে “হ্যাঙ্গআউট” পেতে পারেন। প্রথমে এটি কোনও বিশাল জিনিসের মতো দেখায় না । তবে এটি আপনাকে অন্যান্য পেশাদারদের সাথে সংযোগ স্থাপন এবং আপনার কাজ আরও ভাল করার জন্য নতুন উপায়গুলি নিয়ে আলোচনা বা আবিষ্কার করার অনুমতি দেয়।

কারা এই ZEND পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে? ? এমন প্রশ্নের জবাবে আরমান হাকিম সাগর জানান, ZEND কোনো পূর্বশর্ত দেয় না পরীক্ষায় অংশ গ্রহণ করবার জন্য। কিন্তু যারা PHP ভিত্তিক প্রজেক্ট ডেভেলপমেন্টের অভিজ্ঞতা রয়েছে এবং যারা PHP তে অ্যাডভান্স কাজ করবার অভিজ্ঞতা আসে তারাই অগ্রঅধিকার পেয়ে থাকেন।

ZCPE এক্সাম এ প্রিপারেশন কিভাবে নিতে হয় ? এমন প্রশ্নের জবাবে আরমান হাকিম সাগর জানান, দিনে ৪-৫ ঘন্টা প্রোগ্রামিং করতে হবে তাও ৪-৫ মাস। আপনি যদি ক্লিয়ার কনসেপ্ট যদি না রাখেন তাহলে এই এক্সামএ পাস করাটা খুব কঠিন। PHP সকল সেক্টরেএ আপনার পারদর্শী হইতে হবে , কোনো টপিক যদি বাদ দেন তাহলে ৫ থেকে ১০ তা প্রশ্ন আপনার জন্য আনকমন পরে যাবে। সব থেকে বড় গাইডলাইন হলো PHP DOT NET , আপনারা যে কোনো টপিক পড়া শেষ করলে নিচে অনেক প্রাক্টিস প্রশ্ন পাবেন, সেইগুলা সল্ভ করলে অনেক কমন পাবেন। তাছাড়া অনেক প্রশ্ন আছে যেগুলা আপনারা ম্যানুপুলেটে করে প্রশ্ন তৈরী করে প্রাকটিস করতে পারেন। মনে রাখবেন মাত্র ৯০ মিনিটে ৭৫ টি প্রশ্নের উত্তর দিতে হবে এবং প্রশ্ন গুলো অনেক কমপ্লেক্স , নেস্টেড , বিভ্রান্তিকর

রেজাল্ট কি কিভাবে বিন্যাস করা হয় ? এমন প্রশ্নের জবাবে আরমান হাকিম সাগর জানান, এর ফলাফরের স্কোরগুলিতে শ্রেণিবদ্ধ হয়, A +, A, B আকারে। আপনি যদি ফেল করেন তবে আপনি সমস্ত বিষয়ে কত শতাংশ পেয়েছেন। আপনি যদি পাস করেন তবে আপনি কেবল একটি “পাস” মেসেজ পাবেন।

আরমান হাকিম সাগর, ZCE পরীক্ষা ফেল করা অংশগ্রহনকারীদের জন্য কিছু উপদেশ দিয়েছেন। আপনি যদি পরীক্ষায় পাস না করেন তবে আপনি একটি তালিকা পেয়েছেন যেখানে আপনি ব্যর্থ হয়েছেন এবং আপনার কীসের দিকে নজর দেওয়া উচিত। পরীক্ষার সময় আপনার ভুলগুলি থেকে শিখুন এবং পরবর্তী সময় আরও ভালভাবে প্রস্তুত হন। আমি যতদূর জানি যে আপনি কতবার পরীক্ষা দিতে পারবেন তার কোনও সীমা নেই, প্রতিটি পরীক্ষার জন্য একটি ভাউচারের দরকার হয়।

শেষ কথা বলা যায় যে, কাজের পাশাপাশি আসলে যে কোনো সার্টিফিকেশন খুবই গুরুত্বপূর্ণ , যা আপাদের কাজের মূল্য অনেক বাড়িয়ে দিতে পারে। সেজন্য বাংলাদেশী ডেভেলপারদের কে জেন্ড পরীক্ষায় অংশ নিতে পরামর্শ দেন, আরমান হাকিম সাগর।

মতামত | সাক্ষাৎকার আরও সংবাদ

ওয়েব ডেভেলপার হিসেবে বাংলাদেশেও জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ারদের চাহিদা বাড়ছে

প্রতিবন্ধীদের জন্য সহায়ক চলনযন্ত্র আমদানীতে অযাচিত ভ্যাট ও কর প্রত্যাহার কেন নয় ?

আরো একটি আইন কিংবা আদেশ প্রয়োজন

ওয়েব মুভি | তোর সুখে আমার সুখ,একটি নিরপেক্ষ বিশ্লেষণ

ঢাকাতেই থাকি, লক্ষ্মীপুরের জন্য শুক্রবার: সাজু

ভাসান চরের নদী শাসনের মডেল দেশের নদী ভাঙ্গন কবলিত এলাকায় প্রয়োগ করা হোক

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2021
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Sopna Monjil (Ground Floor), Goni Headmaster Road, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com