সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রাকৃতিক দুর্যোগ আতঙ্ক: লক্ষ্মীপুরে কৃষকরা আধাপাকা ধান কাটছেন

প্রাকৃতিক দুর্যোগ আতঙ্ক: লক্ষ্মীপুরে কৃষকরা আধাপাকা ধান কাটছেন

প্রাকৃতিক দুর্যোগ আতঙ্ক: লক্ষ্মীপুরে কৃষকরা আধাপাকা ধান কাটছেন

জুনায়েদ আহম্মেদ: লক্ষ্মীপুরে চলতি মৌসুমে ২৭ হাজার ৬০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। মৌসুমের শুরুতেই পানির অভাবে বোরো আবাদ নিয়ে কৃষকদের মাঝে শঙ্কা দেখা দিলেও শেষ পর্যন্ত লক্ষ্যমাত্রা ছুঁয়েছে বোরো আবাদ। কিন্তু মৌসুমের শেষে হঠাৎ হঠাৎ শিলা ও ঝড়ো বৃষ্টিতে কৃষকের মনে দেখা দিয়েছে দুর্যোগ আতঙ্ক। যার ফলে আধাপাকা ধান কেটে ঘরে তুলছেন অধিকাংশ কৃষক।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে জানা যায়, জেলার পাঁচ উপজেলায় চলতি মৌসুমে ২৭ হাজার ৬০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় উফশী জাতের ১০ হাজার ১০০ হেক্টর ও হাইব্রিড জাতের দুই হাজার ১৩০ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রার বিপরীতে ১২ হাজার ৮০ হেক্টর, রায়পুর উপজেলায় উফশী জাতের পাঁচ হাজার ১৫ হেক্টর ও হাইব্রিড জাতের এক হাজার ৫৩৫ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রার বিপরীতে ছয় হাজার ৪০০ হেক্টর, রামগঞ্জ উপজেলায় উফশী জাতের চার হাজার ২৪৫ হেক্টর ও হাইব্রিড জাতের তিন হাজার ৭৯০ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রার বিপরীতে আট হাজার ২০০ হেক্টর, রামগতি উপজেলায় উফশী জাতের ১৩৪ হেক্টর ও হাইব্রিড জাতের ১৭৩ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রার বিপরীতে ২০০ হেক্টর এবং কমলনগর উপজেলায় উফশী জাতের ১৭০ হেক্টর ও হাইব্রিড জাতের ১২৫ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রার বিপরীতে ১৮০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে।
আর ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা এক লাখ ১৩ হাজার ৯১০ টন নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে হাইব্রিড জাতের সাত হাজার ৭৫৩ হেক্টর জমিতে আবাদের বিপরীতে ৩৬ হাজার ৮২৭ টন ধান ও উফশী জাতের ১৯ হাজার ৬৬৪ হেক্টর জমিতে আবাদের বিপরীতে ৭৭ হাজার ৮৩ টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর হেক্টরপ্রতি ফলন নির্ধারণ করা হয়েছে হাইব্রিড জাতের চার দশমিক ৭৫ টন এবং উফশী জাতের তিন দশমিক ৯২ টন।
জানা যায়, বোরো আবাদ করতে প্রয়োজন ১৩০-১৩৫ দিনের জাত। কিন্তু চলতি মৌসুমের শুরুতে জমিতে পানির অভাবে অধিকাংশ বোরো বীজতলায় চারার নির্দিষ্ট সময় পার হয়ে যায়। ফলে বোরো আবাদ নিয়ে চাষিরা শঙ্কিত হয়ে পড়েন। তবে ফাল্গুন মাসের শুরুতে সুইসগেটের দৃশ্যত সমস্যা সমাধান, খাল খনন এবং খালগুলোয় পানি প্রবেশের ব্যবস্থা গ্রহণ করায় কৃষকদের সে শঙ্কা কেটে যায়।
এ অঞ্চলের কৃষকরা এবার হাইব্রিড তেজ, ময়না, টিয়া, এসিআই, হীরা, জাগরণ, সম্পদসহ বেশ কয়েকটি জাতের বোরো আবাদ করেছেন। আর উফশী জাতের বিআর, ব্রি ধান, বিনা, ইরাটম-২৪, পূর্বাচীসহ কয়েকটি জাতের বোরো আবাদ হয়েছে। তবে হাইব্রিড জাতের মধ্যে হীরা-২ ও উফশী জাতের ব্রি ধান ২৮-এর আবাদ হয়েছে বেশি।
তবে এ অঞ্চলের কিছু কিছু জমিতে ধানে পাকা রং এলেও পুরোপুরি ধান পাকতে আরও কিছুদিন সময় লাগতে পারে। বৈশাখ মাসের শুরুতেই দুর্যোগ আতঙ্কে ফসল ঘরে তোলা নিয়ে কৃষকের মনে শঙ্কা দেখা দিয়েছে। ফলে দুর্যোগ আতঙ্কে এখনই আধাপাকা ধান ঘরে তুলতে শুরু করেছেন কৃষক।
রায়পুর উপজেলার চরবংশী গ্রামের কৃষক হাফিজ মিয়া জানান, এ বছর তিনি ৮০ শতক জমিতে বোরো আবাদ করেছেন। ফলনও খুব ভালো হয়েছে। ধানে সবে পাকা রং ধরেছে। কিন্তু হঠাৎ বৃষ্টিতে ভয় পেয়ে আধাপাকা অবস্থায় ধান কেটে ঘরে তুলতে বাধ্য হচ্ছেন তিনি।
সদর উপজেলার মিরিকপুর গ্রামের কৃষক মিলন হোসেন জানান, তিনি ৬০ শতক জমিতে ব্রি-২৮ জাতের বোরো আবাদ করেছেন। জমিতে ফসলের উৎপাদন ভালো হলেও দুর্যোগ আতঙ্কে আধাপাকা ধান কেটে ঘরে তুলছেন তিনি।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবুল হোসেন জানান, নানা প্রতিকূলতার পরও এবার বোরো ধানের ফলন ভালো হয়েছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে জমিতে শতকরা ৮০ ভাগের ওপর ধান পাকলে কৃষককে ধান কেটে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

কৃষি | অর্থনীতি আরও সংবাদ

ডাকাতিয়া নদ ও খালে পানি নেই | বোরো নিয়ে চিন্তায় চাঁদপুর ও লক্ষ্মীপুরের কৃষকরা

জাটকা নিধন বন্ধে মেঘনায় নৌ র‌্যালি

রামগতিতে বোট নিবন্ধনের লক্ষ্যে জেলেদের নিয়ে কর্মশালা

অবৈধ জাল অপসারণে রামগতিতে বিশেষ অভিযান

রামগতিতে অবৈধ জাল পুড়িয়ে বৈধ জাল বিতরণ

রামগতিতে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com