সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর রবিবার , ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ২০শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি
করোনার ট্যাবলেট আসছে বৃটেন

করোনার ট্যাবলেট আসছে বৃটেন

করোনার ট্যাবলেট আসছে বৃটেন

মো: কাওছাৱ, লন্ডন : বৃটেনে পাওয়া যাবে কোভিডের ট্যাবলেট। ‘মলনুপিরাভিয়ার’ জেনেটিক নাম হলেও ‘ল্যাগেভরিও’ নামের এই ট্যাবলেট গত বৃহস্পতিবার ব্রিটেন ছাড়পত্র পেলো। আর এটি একেবারেই কোভিডের চিকিৎসার জন্য তৈরি প্রথম ট্যাবলেট হবে বলে দাবি করেছে বিজ্ঞানীরা। তার মানে বিশ্বের প্রথম দেশ হিসেবে এই ওষুধকেই স্বীকৃতি দিল ব্রিটেন। যা আগামী মাস থেকে পাওয়ার সম্ভাবনা রয়েছে। এর মানে কোভিড প্রতিরোধে এখন থেকে আপনাকে আর টিকা দিতে হবে না ট্যাবলেট খেলেই হবে।

বলা হচ্ছে উপসর্গ দেখা দেওয়ার পাঁচ দিনের মধ্যে ওষুধটি খাওয়া শুরু করতে হবে। দৈনিক  দু’টি ডোজ করে এই ট্যাবলেট খেতে হবে। তবে এর বিস্তারিত পরবর্তীতে জানিয়ে দেবে স্বাস্থ্য বিভাগ। ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়েছে, কোভিডের চিকিৎসার ক্ষেত্রে এটিই প্রথম স্বীকৃত অ্যান্টিভাইরাল, যেটি ইঞ্জেকশনের বদলে রোগীকে খাওয়ানো হবে। ওষুধটি তৈরি করেছে মার্ক এবং রিজব্যাক বায়োথেরাপিউটিক্স। বলা হচ্ছে , ওষুধটি নিরাপদ এবং কার্যকর।  মৃদু থেকে মাঝারি উপসর্গের যে সমস্ত কোভিড রোগীর অবস্থা গুরুতর হওয়ার আশঙ্কা রয়েছে, তাঁদের হাসপাতালে ভর্তি হওয়া এবং মৃত্যুর ঝুঁকি কমিয়ে দেবে এই ট্যাবলেট। একই সাথে বয়স্ক, হৃদরোগ বা ডায়াবিটিসের রোগীদের ক্ষেত্রে ওষুধটি নিরাপদ।

বিষয়টি নিয়ে ব্রিটিশ স্বাস্থ্য সেক্রেটারী সাজিদ জাভিদ বলেছেন, এটি ব্রিটেনের জন্য একটি ঐতিহাসিক দিন। রোগীরা নিজেদের বাড়িতেই ওষুধটি নিতে পারবেন। যাঁদের ঝুঁকি সবচেয়ে বেশি অথচ রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাঁরা শীঘ্রই এই মোড়-ঘোরানো চিকিৎসার সুযোগ পাবেন। তবে কবে থেকে এই ওষুধ পাওয়া যাবে আর কিভাবে খেতে হবে তার বিস্তারিত পরে জানানো হবে।

বিজ্ঞানীরা বরাবরই বলেছেন, অতিমারি চলে গেলেও কোভিড থাকবে। ফলে রোগটির চিকিৎসার জন্য একটি স্থায়ী ওষুধ প্রয়োজন। মূলত ফ্লু-র জন্য তৈরি করা মলনুপিরাভিয়ার পুরোদস্তুর কোভিডের চিকিৎসাতেই কাজে লাগবে বলে ব্রিটিশ স্বাস্থ্য বিশেষজ্ঞদের মত।

বরিস জনসন বলেন, এই অ্যান্টিভাইরাল গবেষণা করোনার নতুন ধরনের বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি এই অপ্রত্যাশিত তৃতীয় ঢেউ মোকাবিলায় সহযোগিতা করবে।

ব্রিটিশ সরকার আশা করছে যে, অ্যান্টিভাইরাল টাস্কফোর্স ভ্যাকসিন টাস্কফোর্সের মতই সফল হবে। তাদের লক্ষ্য নতুন ধরনসহ করোনার একটি ওষুধ খুঁজে পাওয়া।

বরিস জনসন বলেন, আমাদের অ্যান্টিভাইরাল টাস্কফোর্স বিস্ময়কর চিকিৎসার সন্ধান করছে। এর মাধ্যমে আপনি বাড়িতে বসেই করোনাভাইরাসকে থামিয়ে দিতে পারেন। এটি করোনা সংক্রমণ ঠেকাবে এবং জীবন বাঁচাবে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, তিনি ব্রিটেনকে বুস্টিং করতে প্রতিশ্রুতিবদ্ধ। নতুন টাস্কফোর্স করোনা প্রতিরোধ করে উন্নতি করতে সাহায্য করবে।

ডেক্সামেথাসন এবং হাসপাতালের ড্রাগ টিসিলিজুমাব এর কথা উল্লেখ করে তিনি বলেন, করোনার চিকিৎসায় নেতৃত্ব দিচ্ছে ব্রিটেন। দারুণ টিকাদান কর্মসূচি ও ওষুধ করোনা প্রতিরোধে ও আমাদের প্রিয়জনদের বাঁচাতে ব্যতিক্রমী অস্ত্র হিসেবে কাজ করছে।

হ্যানকক বলেন, ভ্যাকসিন ও থেরাপিস্ট টাস্কফোর্সের সফলতার মতো আমাদের অসাধারণ নতুন টাস্কফোর্স সফল হবে এবং শীঘ্রই অ্যান্টিভাইরাল ট্রিটমেন্টের সন্ধান পাবে।

স্বাস্থ্য আরও সংবাদ

উপসর্গ নিয়ে তিন রোগীর মৃত্যু; রায়পুরে হঠাৎ বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হবে ১১ ডিসেম্বর

সিভিল সার্জনের অপারেশনের পরই প্রসূতির মৃত্যু, অনভিজ্ঞতার অভিযোগ স্বজনদের

রামগতিতে গণটীকা কার্যক্রমে ১০ হাজার ৪০০ জন পেলো করোনা টিকা

রায়পুরে টিকা গ্রহিতাদের ভিড়ে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ

রামগতিতে প্রসূতির অস্ত্রোপচার করলো সিভিল সার্জন

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2021
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Sopna Monjil (Ground Floor), Goni Headmaster Road, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com