সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
চাদঁপুর সেচ প্রকল্পে পানি নিষ্কাশন ব্যবস্থা ভেঙে পড়ায় হুমকিতে লক্ষ্মীপুরের চাষাবাদ

চাদঁপুর সেচ প্রকল্পে পানি নিষ্কাশন ব্যবস্থা ভেঙে পড়ায় হুমকিতে লক্ষ্মীপুরের চাষাবাদ

চাদঁপুর সেচ প্রকল্পে পানি নিষ্কাশন ব্যবস্থা ভেঙে পড়ায় হুমকিতে লক্ষ্মীপুরের চাষাবাদ

এমআর সুমন: অব্যবস্থাপনার কারণে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) আওতাধীন চাঁদপুর সেচ প্রকল্পের (সিআইপি) পানি নিষ্কাশন ব্যবস্থা ভেঙে পড়েছে। বন্যা নিয়ন্ত্রণ, জমিতে সেচ সুবিধা প্রদানসহ পানি নিষ্কাশনের মাধ্যমে প্রকল্প এলাকা জলাবদ্ধতা মুক্ত রাখার জন্য ’৭৫ সালে সিআইপির কার্যক্রম শুরু হয়। কিন্তু গত কয়েক দিনের টানা বৃষ্টি ও জোয়ারের পানিতে সেচ প্রকল্পের ভিতের জলাবদ্ধতা দেখা দিয়ে ফসলি জমি, রাস্তাঘাট, অনেক বসতবাড়ি ও দুইটি স্কুল ডুবে গেছে। এতে টুনুরচরসহ অনেক স্থানে পানিবন্দী হয়ে মানবেতর জীবন-যাপন করছেন অনেকেই। রীতিমতো দৈনিক দু’বার জোয়ার আসায় জোয়ারে অনেক এলাকায় স্থানীয় বন্যায় পরিণত হয়েছে। জোয়ারে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হয় শিশু ও বৃদ্ধদের।

জানা যায়, রায়পুর, রামগঞ্জ, লক্ষ্মীপুর সদর (আংশিক), ফরিদগঞ্জ, হাইমচর ও চাঁদপুর সদর উপজেলা (আংশিক) প্রকল্পের আওতাধীন। প্রকল্পের পানি চলাচলের অন্যতম চ্যানেল বেড়িবাঁধ সংলগ্ন ৯০ কিলোমিটার দীর্ঘ ও ৬০ ফিট প্রশস্ত বারো ফিট খালের বহু স্থানে প্রভাবশালী এক শ্রেণির লোক নাইলনের মোটা রশির নেটের বেড়া দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। প্রকল্পের ভিতরে জালের মত ছড়িয়ে থাকা ১ হাজার ২’শ কিলোমিটার সেচ খালের মধ্যে বহু স্থানে মাছ ধরা এবং মাছ চাষের নামে মাটির বাঁধ ও নেট দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। বাগানবাড়ি বিলের পানি নিষ্কাশনের পথ বন্ধ করে দিয়ে বহু বাড়ি-ঘর দোকানপাট নির্মাণ করা হয়েছে। গত ২৫ হতে ৩০ বছর ধরে লাগামহীনভাবে তৈরি হয়ে আসা মনুষ্য সৃষ্ট এ সকল প্রতিবন্ধকতার কারণে ২২ হাজার কি্উসেক পানি নিষ্কাশন ক্ষমতাসম্পন্ন রায়পুরের ৪ বেন্টের হাজিমারা রেগুলেটর দিয়ে প্রকল্পের পানি নিষ্কাশন কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। বর্তমানে প্রকল্প এলাকার প্রায় সব স্থানে প্রকট জলাবদ্ধতার সৃষ্টি হয়। জলাবদ্ধতার কারণে কৃষকদের আবাদ করা ক্ষেতের ফসল শাক-সবজি বিনষ্ট হয়। দরিদ্র কৃষকরা সর্বস্বান্ত হয়ে পড়ে।

কৃষকরা জানান, চলতি মৌসুমে আমন চাষের জন্য প্রস্তুতি নিয়ে রাখা ১০ হাজার একর জমি অনাবদি অবস্থায় পড়ে থাকবে। প্রকল্প এলাকায় এ বছর ১৬ হাজার হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা ছিল। প্রকল্প এলাকায় ২৫ হাজার পুকুরে মাছ চাষ হয়। বহু পুকুরের মাছ পানিতে ভেসে যায়। বাড়ি-ঘর উঠানে পানি উঠায় পরিবার পরিজন নিয়ে মানুষ পানিবন্দি হয়ে পড়ে। পানি নামতে না পারায় বহু স্থানে ৩ মাস পর্যন্ত স্থায়ীভাবে থাকা জলাবদ্ধতা হতে সৃষ্ট দুর্গন্ধ পরিবেশকে দূষণীয় করে ফেলে। এতে লোকজনকে চরম দুর্ভোগ পোহাতে হয়।

স্থানীয় লোকজন জানান, মাঠ পর্যায়ে প্রকল্পের কাজ তদারকি দায়িত্বে থাকা পাউবোর লোকজনকে পাওয়া যায় না। দীর্ঘদিন ধরে পাউবোর ফরিদগঞ্জ ও রামগঞ্জ উপ-সহকারী প্রকৌশলী অফিস এবং রায়পুর উপ-বিভাগীয় অফিসে কর্মকর্তা-কর্মচারী কেউ বসে না। দুর্বৃত্তরা রায়পুর অফিসের দরজার কপাট জানালার গ্রিলসহ মূল্যবান সামগ্রী চুরি করে নিয়ে গেছে। সিআইপি সংশ্লিষ্ট উপজেলা উন্নয়ন সভার সদস্য হয়েও পাউবোর কেউ উন্নয়ন সভাগুলোতে উপস্থিত থাকে না।

পশ্চিম লক্ষ্মীপুর গ্রামের মোহাম্মদ হোসেন, ছাদেক আলী, খগেন্দ্র, অবনি মজুমদার, সোনাপুর গ্রামের শাহ আলম, রুহুল আমিন, খোরশেদ মনির আহমদ, চরপাতা গ্রামের পেয়ার আহমদ, নুরনবী, নুর হোসেনসহ স্থানীয় বহু কৃষক জানান, এবারের ভয়াবহ জলাবদ্ধতায় তাদেরসহ বহু কৃষকের তিনবার পর্যন্ত তৈরি করা আমনের বীজতলা সম্পূর্ণ বিনষ্ট হয়ে গেছে। জলাবদ্ধতার কারণে প্রকল্প এলাকায় ১০ সহস্রাধিক একর জমি আমন চাষবিহীন অবস্থায় খালি পড়ে থাকবে।

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শিল্পী রানী রায় জানান, উপজেলা উন্নয়ন সভার সদস্য হওয়ার পরও পাউবোর কেউ উন্নয়ন সভায় উপস্থিত থাকেন না। অফিসেও তাদের কাউকে পাওয়া যায় না। এতে উপজেলা প্রশাসনের সঙ্গে পাউবোর কাজের সমন্বয় করা যাচ্ছে না। ইতোমধ্যে কয়েকবার তাদের চিঠি পাঠানো হয়েছে। কিন্তু কোনো লাভ হচ্ছে না।

রায়পুর অফিসের দায়িত্বে থাকা ইদ্রিস আলী জানান, লোকবলের অভাবে মাঠ পর্যায় এবং অফিসে কাজকর্ম ব্যাহত হচ্ছে। জেলা ও উপজেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে পানি নিষ্কাশন পথের বাঁধাগুলো অপসারণের ব্যবস্থা নেওয়া হবে।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

রামগতিতে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

সাংবাদিক জিয়া চৌধুরীর বাবা মাহাবুবের রহমান আর বেঁচে নেই

রামগতিতে আদালতের স্থিতাবস্থা মানছেন না অবৈধ ইটভাটার মালিকপক্ষ

গরমের শুরুতে রামগতিতে ভয়াবহ লোডশেডিং, ভোগান্তিতে উপকূলের গ্রাহক

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে ৮ পরিবারের বসতঘর পুড়ে ছাই

কমলনগরে চার্টার্ড লাইফের মৃত্যু বীমা দাবি চেক হস্তান্তর

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com