সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
এডভোকেট সিএসপি আবদুর রব চৌধুরীর বর্নাঢ্য জীবন

এডভোকেট সিএসপি আবদুর রব চৌধুরীর বর্নাঢ্য জীবন

0
Share

এডভোকেট সিএসপি আবদুর রব চৌধুরীর বর্নাঢ্য জীবন

সানা উল্লাহ সানু: বাংলাদেশ সুপ্রীমকোর্টের বর্ষীয়ান আইনজীবী লক্ষ্মীপুরের রামগতি-কমলনগর আসনের সাবেক সংসদ সদস্য ও  বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক উপদেষ্টামন্ডলীর সদস্য এডভোকেট সিএসপি আবদুর রব চৌধুরী আর নেই( ইন্নালিল্লাহি—-রাজেউন)। রবিবার (১৮ ফেব্রুয়ারি) ভোরে তিনি ঢাকায় নিজ বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। বাংলাদেশ সুপ্রিম কোর্টের  আইনজীবি ড. বদরুল হাসান কচি এবং এডভোকেট সালাহ উদ্দিন রিগ্যান ও এডভোকেট আবদুস সাত্তার পলোয়ান  লক্ষ্মীপুরটোয়েন্টিফোর কে তাঁর মৃত্যুর সংবাদটি নিশ্চিত করেছেন।

বর্নাঢ্য রাজনৈতিক ও প্রশাসনিক  জীবনের অধিকারি এডভোকেট সিএসপি আবদুর রব চৌধুরী দেশের আইন অঙ্গনে অতি পরিচিত মূখ ছিলেন। লক্ষ্মীপুরটোয়েন্টিফোরের পাঠকদের জন্য তাঁর জীবনের সামান্য কিছু অংশ তুলে দেয়া হলো।

জনাব আবদুর রব চৌধুরী মৃত্যুর পূর্ব পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের এ্যাপিলিয়েট ডিভিশনের একজন বিজ্ঞ আইনজীবি হিসেবে কর্মরত ছিলেন। তিনি আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ছিলেন। ২০০১ সালে তিনি বিএনপি থেকে পদত্যাগ করে আওয়ামীলীগে যোগ দেন। এর আগে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদি দল বিএনপির উপদেষ্টামন্ডলীর ও সদস্য ছিলেন। তিনি পরপর ২ বার লক্ষ্মীপুর-৪ রামগতি আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচনে তিনি রামগতি এলাকা থেকে বিএনপি দলীয় প্রার্থী হিসেবে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালের ১২ ফেব্রুয়ারী নির্বাচনে তিনি আবার রামগতি থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৫৪-৫৫ সনে ঢাকসুর জিএস ছিলেন।

জনাব রব চৌধুরী ১৯৫৬ সনে সেণ্টাল সুপিরিয়র সার্ভিস(সিএসপি) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকুরী জীবন শুরু করেন।  চাকুরী জীবনে তিনি নওগাঁ মহকুমার প্রশাসক, খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক, দিনাজপুরের জেলা প্রসাশক, শিক্ষা মন্ত্রনালয়ের উপ-সচিব, ইসলামাবাদে অর্থ মন্ত্রনালয়ের উপ-সচিব পদে চাকুরী করেন। ১৯৭০ সালে তিনি চট্টগ্রাম বিভাগীয় রিলিফ কমিশনার এবং ১৯৭২ সালে দেশের প্রধান রিলিফ সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭০ এর মহাপ্লাবনে বিধ্বস্ত রামগতিতে ত্রাণ ও পুর্ণবাসনে সে সময় সার্বিক সহযোগিতা করেন। ১৯৭৩ সালে কৃষি মন্ত্রনালয়ের সচিব হিসেবে দায়িত্ব পান। ১৯৭৪ সালে সেচ্চায় সচিবের পদ থেকে পদত্যাগ করে সুপ্রিম কোটে আইন পেশা শুরু করেন। জনাব আব্দুর রব চৌধুরী ছাত্র জীবন থেকেই রাজনীতি সচেতন ছিলেন। তিনি ১৯৫৪-৫৫ সনে ঢাকসুর জিএস ছিলেন।

এডভোকেট আবদুর রব সাহেবের জন্ম ১৯৩৪ সনে লক্ষ্মীপুর জেলার রামগতির চর আলেকজান্ডার ইউনিয়নের সেবা গ্রামে। পিতা ফজলুর রহমান। আবদুর রব চৌধুরী ১৯৪৯ সালে রামগতি বিবিকে পাইলট হাই স্কুল থেকে প্রথম বিভাগে মেট্রিক, ১৯৫১ সালে চৌমুহনী এসএ কলেজ থেকে আইএ, ১৯৫৩ সনে বিএ পাশ করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৫ সনে এমএ পাশ করেন। পরে তিনি একই বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রথম শ্রেণীতে এলএলবি পাশ করেন।

আব্দুর রব চৌধুরী ছাত্রজীবনে একজন মেধাবী ছাত্র, কর্মজীবনে একজন দক্ষ প্রশাসক এবং বর্তমানে একজন অভিজ্ঞ আইনজীবী হিসেবে সুপরিচিত ছিলেন।

তথ্যসুত্র: ২০১৭ সালে লক্ষ্মীপুরটোয়েন্টিফোরের জন্য এ প্রতিবেদকের সাথে সরাসরি সাক্ষাতকার।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

রামগতিতে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

সাংবাদিক জিয়া চৌধুরীর বাবা মাহাবুবের রহমান আর বেঁচে নেই

রামগতিতে আদালতের স্থিতাবস্থা মানছেন না অবৈধ ইটভাটার মালিকপক্ষ

গরমের শুরুতে রামগতিতে ভয়াবহ লোডশেডিং, ভোগান্তিতে উপকূলের গ্রাহক

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে ৮ পরিবারের বসতঘর পুড়ে ছাই

কমলনগরে চার্টার্ড লাইফের মৃত্যু বীমা দাবি চেক হস্তান্তর

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com