সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি
১৫ মার্চ থেকে লঞ্চ চলাচলের নিষেধাজ্ঞার সময় বেপরোয়া থাকে লক্ষ্মীপুরের স্পীডবোটের মালিকরা

১৫ মার্চ থেকে লঞ্চ চলাচলের নিষেধাজ্ঞার সময় বেপরোয়া থাকে লক্ষ্মীপুরের স্পীডবোটের মালিকরা

১৫ মার্চ থেকে লঞ্চ চলাচলের নিষেধাজ্ঞার সময় বেপরোয়া থাকে লক্ষ্মীপুরের স্পীডবোটের মালিকরা

প্রতি বছর ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর সময়কে মৌসুমি ঝড়ের সময় হিসেবে গণ্য করা হয়।  এ সময় সাগর মোহনা ও সাগর সংলগ্ন মেঘনা নদী অঞ্চলকে ডেঞ্জার জোন হিসেবে চিন্তিত করা হচ্ছে। এ জোনের আওতায় রয়েছে লক্ষ্মীপুরের মজুচৌধুরীঘাট থেকে আলেকজান্ডার ঘাট পর্যন্ত। এছাড়া ভোলার ইলিশা থেকে চরফ্যাশন বেতুয়া-মনুপরা পর্যন্ত।

এর মধ্যে রুটগুলো হচ্ছে- ভোলার ইলিশা-লক্ষ্মীপুর জেলার মৌজুচৌধুরী ঘাট, ভোলার দৌলতখান-লক্ষ্মীপুর জেলার রামগতির আলেকজান্ডার ঘাট, ভোলার বোরহানউদ্দিন মির্জাকালু-লক্ষ্মীপুরের আলেকজান্ডার ঘাট, ভোলার চরফ্যাশন বেতুয়া-আলেকজান্ডার ঘাট, ভোলার তজুমদ্দিন-মনপুরা ঘাট। এ ৪টি রুটের মধ্যে ইলিশা-মজুচৌধুরী রুটে  চলাচল করত ১০টি ছোট এমএল টাইপের লঞ্চ। অপর ৬টি চলাচল করত ৩টি রুটে।গত বছর  সব লঞ্চের রুট পারমিট ৭ মাসের জন্য স্থগিত করা হয়েছিল।

ভোলা-লক্ষ্মীপুরসহ সাগর উপকূলের ৪টি রুটে ৭ মাসের জন্য এমএল টাইপের লঞ্চ চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল নৌ মন্ত্রণালয়। ফলে মৌসুমি ডেঞ্জার জোন হিসেবে চিহ্নিত এসব রুটে চলাচলকারী ১৬টি লঞ্চের রুট পারমিট ওই সময়ের জন্য স্থগিত করা হয়েছিল বলেও জানান বিআইডব্লিউটিএ।

নিষেধাজ্ঞার এ সময়ে চলাচল করতে পারবে কেবল সি-সনদপ্রাপ্ত নৌযান (সমুদ্রগামী বা সমুদ্রে চলাচল উপযোগী)। এ সময় ওই রুটে চলে সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান বিআইডব্লিউটিসি’র সি-ট্রাক খিজির-৫, খিজির-৮।

কিন্ত গতবছর দেখা যায়, নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরের মজুচৌধুরীররহাট ঘাট থেকে ভোলার বিভিন্ন রুপে  স্পিডবোট ও ট্রলারেও যাত্রী পারাপার করতে দেখা যায়।

লক্ষ্মীপুরের মজুচৌধুরীররহাট ঘাটের এ নেতৃত্বে রয়েছে র প্রভাবশালী একটি মহল। সরকারি নির্দেশনা অনুযায়ী ভোলা-লক্ষ্মীপুর রুটে নৌ-যান চলাচল  বন্ধ থাকায় প্রভাবশালী চক্রটি এ রুটে মাছ ধরার ছোট ছোট ট্রলার ও স্পিডবোটে অতিরিক্ত ভাড়া নিয়ে দিনে ও রাতে যাত্রী পারাপার করে থাকে। এতে করে ছোট নৌ-যানে উত্তাল মেঘনা পাড়ি দিতে গিয়ে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থাকে।

এসকল রুটে চলাচলকারী যাত্রীদের দাবী ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর সময়ে লক্ষ্মীপুর-ভোলা যাতায়াতের জন্য আরো বেশি সি-সনদপ্রাপ্ত নৌযান বরাদ্দ দেয়ার পাশাপাশি অবৈধ স্পীডবোট মালিকদের যেন প্রতিহত করা হয়।

প্রতিবেদন আরও সংবাদ

লক্ষ্মীপুরের ফরাশগঞ্জ গ্রামের একমাত্র যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মোমতাজের স্বীকৃতি পেতে কতদিন?

১৫ মার্চ থেকে লঞ্চ চলাচলের নিষেধাজ্ঞার সময় বেপরোয়া থাকে লক্ষ্মীপুরের স্পীডবোটের মালিকরা

রায়পুরে অবৈধ যানের বেপরোয়া চলাচল, পৌর শহরে তীব্র যানজট

লক্ষ্মীপুরে বীজ ব্যবসায় প্রতারণা; দামে মানে প্রতারিত কৃষক

পল্লী বিদ্যুতের ১০ খুঁটির ভয়ে ৩০ একর জমির চাষাবাদ বন্ধ পাঁচ বছর, হাঁটতেও ভয়পায় স্থানীয়রা

লক্ষ্মীপুরে বছরে উৎপাদন হচ্ছে ৫শ টন হাতে ভাজা গিগজ মুড়ি; যাচ্ছে বিদেশেও

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2021
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Sopna Monjil (Ground Floor), Goni Headmaster Road, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com