সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১০ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
লক্ষ্মীপুর জেলার ৬শতাধিক স্থানে হবে ঈদের জামাত - Lakshmipur24.com

লক্ষ্মীপুর জেলার ৬শতাধিক স্থানে হবে ঈদের জামাত

লক্ষ্মীপুর জেলার ৬শতাধিক স্থানে হবে ঈদের জামাত

নিজস্ব প্রতিনিধি: যথাযোগ্য মর্যাদায় ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে মুসলিম উম্মার ঘরে ঘরে উদযাপিত হবে ঈদুল আজহার উৎসব। আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্মীপুরে ঈদুল আযহার বেশিরভাগ জামাত সকাল আটটায় কালেক্টর অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে লক্ষ্মীপুরে ঈদের নামাজের প্রস্তুতি গ্রহণ করেছে জেলা, পৌর ও উপজেলা প্রশাসনসহ পুরো জেলার ৬৪টি ঈদগাহ এবং ৬শতাধিক মসজিদ। একই সময়ে জেলা সদরের সোনা মিয়া ঈদগাহ মাঠে, তমিজউদ্দিন ঈদগাহ মাঠে, রামগঞ্জ,রায়পুর,কমলনগর,রামগতির বিভিন্ন ঈদগাহ এবং মসজিদে  ঈদের  জামায়াত অনুষ্ঠিত হবে।
জেলার প্রধান ঈদের জামাত হবে শহরের কালেক্টরেট ভবন প্রাঙ্গনে। এতে নামাজ আদায় করবেন, জেলা প্রশাসকসহ অন্যান্য পদস্থ কর্মকর্তাগন। দ্বিতীয় বৃহত্তম জামায়াত অনুষ্ঠিত হয় সোনা মিয়া ঈদগাহ ময়দানে। ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে জেলা শহরে অবস্থিত চকবাজার জামে মসজিদে। ধর্মপ্রাণ মুসলমানরা ভাই বন্ধু ও তাদের সন্তানদের নিয়ে ঈদের নামাজে শরীক হবেন। সেখানে দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি সম্মৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। নামাজ শেষে মুসল্লিরা বন্ধু বান্ধবদের ও আত্মীয়দের সাথে কুশল বিনিময় করবেন। এ সঙ্গে মৃত মা বাবাসহ আত্মীয়-স্বজনদের কবর জিয়ারত করবেন।ঈদ মেলাঃ  জেলার সবগুলো ঈদগাহ ময়দানের সাথেই ঈদ মেলা অনুষ্ঠিত হয়। সেখানে  ছোট্ট সোনা মনিদের জন্য খেলার সামগ্রীর রকমারী পন্যের ষ্টল স্থান পায়।

ঈদের দিনের আবহাওয়াঃ 

ঈদের দিন হালকা ধরনের বৃষ্টি হতে পারে। তবে ওই দিন রোদও থাকবে।আবহাওয়া অধিদপ্তর  বলেন, ঈদের ও পরের দিন দেশে হালকা ধরনের বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টিপাতের পরিমাণ কম হবে। এ দুদিন রোদও থাকবে। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে না । প্রশাসনের পক্ষ থেকে ঈদের দিন বাড়তি নিরাপত্তা নিশ্চিত করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার অফিস।

জেলার ঐতিহাসিক ঈদগাহ ময়দান সমূহ:

লক্ষ্মীপুরের সবচেয়ে বড় ঈদগাহ ময়দান গুলোর মধ্যে অন্যতম রামগঞ্জের নোগাঁও ইউনিয়নের নোয়াগাঁও বাজার ঈদগাহ ময়দান। এখানে রামগঞ্জ এবং নোয়াখালীর চাটখিল এলাকাসহ দূর দূরান্তের বহু মানুষ ঈদের নামাজ আদায় করতে আসেন। পাশাপাশি রায়পুরের আশরাফগঞ্জ নতুন বাজার জামে মসজিদ ঈদগাহ ময়দান, লক্ষ্মীপুরের টুমচর কামিল মাদরাসা কেন্দ্রিয় জামে মসজিদ ঈদগাহ, লক্ষ্মীপুর শহরের সোনা মিয়া ঈদগাহ ময়দান, ভবানীগঞ্জ ইউনিয়নের চর মনসা গ্রামের ঐতিহাসিক এমলিতলা ঈদগাহ ময়দান এবং একই ইউনিয়নের শত বছরের পুরাতন সৈয়দপুর মসজিদ ঈদগাহ ও বশিকপুরের ঐতিহাসিক ঈমাম উদ্দিন ঈদগাহ ময়দান। ঐতিহাসিক এ ময়দান গুলোতে ঈদের নামাজ সকাল আট থেকে ১০টার মধ্যেই শেষ হবে বলে জানা যায়।

জেলার অন্যান্য ঈদগাহ ময়দানে ঈদের জামাতঃ

সদর উপজেলা:
অন্যদিকে সদর উপজেলার সোনামিয়া ঈদগাহ ময়দান, মজুচৌধুরীর হাট বাইতুস সাইফ দরবার শরীফ মসজিদ, ভবানীগঞ্জ ইউনিয়নের ঐতিহাসিক এমলিতলা ঈদগাহ ময়দান, বশিকপুর ইউনিয়নের ঐতিহাসিক ঈমাম উদ্দিন ঈদগাহ ময়দান, বিরাহিমপুর ঈদগাহ ময়দান, দক্ষিণ বদরপুর ঈদগাহ ময়দান, পশ্চিম কল্যাণপুর ঈদগাহ ময়দান, হযরত দেয়ানশাহ মাজার সংলগ্ন ঈদগাহ ময়দান, চরশাহী ইউনিয়নের নতুনহাট ঈদগাহ ময়দান, দিঘলী বাজার জামে মসজিদ, চন্দ্রগঞ্জ বাজার জামে মসজিদ, নাগেরহাট মসজিদ এবং মান্দারি বড় মসজিদে ঈদের জামাতে স্থানীয়র মুসল্লিরা ঈদের নামাজ আদায় করবেন।

রায়পুর:

রায়পুর উপজেলার হায়দরগঞ্জ তাহেরিয়া আর.এন ফাজিল মাদ্রাসা ময়দানে প্রতি বছর ইমামতি করেন চট্টগ্রাম আন্দরকিল্লা শাহী জামে মসজিদের খতিব আল্লামা সাইয়েদ তাহের আল জাবেরী আল মাদানী। অন্যদিকে রায়পুর উপজেলার বড় মসজিদ প্রাঙ্গন, রায়পুর আলিয়া মাদরাসা ঈদগাহ ময়দান, পৌরসভার ৬ নং ওর্য়াডের চাকলাদার ভূইঁয়া বাড়ি ঈদগাহ ময়দান, কেরোয়া ইউনিয়নের সুনামগঞ্জ বাজার মোল্লা বাড়ি ঈদগাহ ময়দানে স্থানীয়রা ঈদের নামাজ আদায় করবেন।

রামগঞ্জ:
রামগঞ্জে ঈদুল ফিতরের বড় জামাত অনুষ্ঠিত হয় রামগঞ্জ কেন্দ্রিয় জামে মসজিদে। এছাড়া সোনাপুর বড় মসজিদ, রামগঞ্জ উপজেলা ডাকবাংলা মাঠ, চন্ডিপুর ইউনিয়নের পদ্মাবাজার ঈদগাহ ময়দান, করপাড়া ইউনিয়নের শ্যামপুর দায়রা শরীফ ঈদগাহ ময়দান, রাজগঞ্জ কেন্দ্রিয় ঈদগাহ ময়দান,শাহ মিরান মাজার সংলগ্ন ঈদগাহ ময়দানে।
রামগতি:

আলেকজান্ডার বাজারস্থ রামগতি উপজেলা কমপ্লেক্স জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে । এখানে উপজেলা চেয়ারম্যান আবদুল ওয়াহেদ নামাজ আদায় করবেন । তবে শুকনো মৌসুমে এ জামাতটি হয় আলেকজান্ডার পাইলট হাই স্কুল মাঠে। এছাড়া রামগতি বাজার দায়রা বাড়ী জামে মসজিদ, কলাকোপা মাদরাসা সংলগ্ন ঈদগাহ ময়দান, ভেদার ভক্ত জামে মসজিদ এবং কাদের হুজুরের মসজিদেও ঈদের বড় জামাত অনুষ্ঠিত হবে।

কমলনগর:

কমলনগর উপজেলায় ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে উপজেলা সদর হাজিরহাট বাজার জামে মসজিদ প্রাঙ্গনে। কমলনগর উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা এখানে নামাজ আদায় করবেন।এছাড়া উপজেলার দ্বিতীয় বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হবে তোরাবগঞ্জ বাজার জামে মসজিদে। অন্যদিকে চর লরেঞ্চ বাজার তাহেরিয়া ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হবে ।

ধর্ম ও জীবন আরও সংবাদ

লক্ষ্মীপুরে হিফজুল কুরআন প্রতিযোগিতায় দশ হাফেজ সেরা

লক্ষ্মীপুরে ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত

রামগতিতে ব্যাস পূজা অনুষ্ঠিত

লক্ষ্মীপুরে বৃষ্টি চেয়ে মুসল্লিদের নামাজ, কান্নাকাটি

যেভাবে যাবেন রামগতির এ দৃষ্টিনন্দন মসজিদে

শবে বরাতে দোয়া, কবরস্থান ও মাজারে জনসমাগম না করতে লক্ষ্মীপুর ইফার আহবান

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2021
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Sopna Monjil (Ground Floor), Goni Headmaster Road, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com