দুর্যোগকালীন সময়ে প্রবীনদের সহায়তা করবে রামগতির ২শ স্বেচ্ছাসেবক

মিসু সাহা নিক্কন, নিজস্ব প্রতিনিধি : দুর্যোগকালীন সময়ে প্রবীনদের সহায়তা করবে রামগতির ২শ স্বেচ্ছাসেবক। লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরগাজী ইউনিয়নের সিডিএমসি (১০টি দল) এর তত্ত্বাবদায়নে ২০০জন স্বেচ্ছাসেবক তৈরি করা হয়েছে, যারা উপকূলীয় অঞ্চলের প্রবীনদের দুর্যোগকালীন সময়ে ও তার পূর্বে সেবা ও সহযোগিতা প্রদান করবে।

সেজন্য রামগতি উপজেলায় বেসরকারি সংন্থা বিটা’র বাস্তবায়নে প্রাথমিক চিকিৎসা বিষয়ক স্বেচ্ছাসেবক দলের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণের আয়োজন করা হয়।  সোমবার (২৭ আগস্ট) বেলা ১১টায় উপজেলার বড়খেরী ইউনিয়নস্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ওই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

কমিউনিটি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির অংশগ্রহণে উক্ত প্রশিক্ষণের প্রশিক্ষক ছিলেন, বড়খেরী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা: ইহতে শামুল গণি। প্রশিক্ষণটি পরিচালনা করেন বিটা’র রামগতি শাখার প্রোজেক্ট অফিসার মো: ইব্রাহিম।

আইডিআর-২ প্রকল্পের আওতায় ওই প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এতে বিটার’র চরগাজী ইউনিয়নের বিভিন্ন ইউনিটের (সিডিএমসি) ৫০ জন সদস্য অংশগ্রহণ করেন।

প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণের মাধ্যমে উপকূলীয় অঞ্চলের মানুষ আপদকালীন সময়ে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে। দুর্যোগে নিজেদের তৈরি করা এবং ওই সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে নিজেকে সাহস যোগাবে।

বিটা’র রামগতি শাখার প্রোজেক্ট অফিসার মো: ইব্রাহিম বলেন, এলাকা ভিত্তিক দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির(সিডিএমসি) ৫০জন স্বেচ্ছাসেবক ২দিন ব্যাপি প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণ করবে। এরআগে ওই দলগুলোকে প্রাথমিক চিকিৎসার বিভিন্ন উপকরণ ও সারঞ্জাম দেওয়া হয়েছে।