সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ৮ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২৩শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
রামগতিতে পাকা ঘর পাচ্ছে ৫৭০ গৃহহীন পরিবার - Lakshmipur24.com

রামগতিতে পাকা ঘর পাচ্ছে ৫৭০ গৃহহীন পরিবার

রামগতিতে পাকা ঘর পাচ্ছে ৫৭০ গৃহহীন পরিবার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল দেশের কোনো মানুষ আশ্রয়হীন থাকবে না। পিতার সেই স্বপ্ন পূরণে মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের গৃহহীন-ভূমিহীনদের স্বপ্নের ঠিকানা উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫৭০ ভূমিহীন-গৃহহীন পরিবার পাচ্ছে দুর্যোগ সহনীয় নতুন পাকা ঘর।

জেলা প্রশাসনের তদারকি ও উপজেলা প্রশাসনের নিবিড় পর্যবেক্ষণে স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগীতায় ৫৭০ টি বাসগৃহের কাজ প্রায় শেষ পর্যায়ে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আব্দুল মোমিন । তিনি আর জানান মুজিব শতবর্ষে এ ঘর গুলো সুফলভোগীদের দ্রুত বুঝিয়ে দেওয়া হবে।

মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না। তার এই ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে ও মুজিব শতবর্ষ উপলক্ষে লক্ষ্মীপুরের রামগতিতে ভূমিহীন ও গৃহহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্প-২ আওতায় ২০২০-২১ অর্থ বছরে ৫৭০ পরিবারের জীবনযাত্রার মান-উন্নয়নের উদ্যোগ নেওয়া হয়। উপজেলার চর আলেকজান্ডার, চর বাদাম, চর পোড়াগাছা, চর আলগী, চরগাজী, চর আবদুল্যাহ ইউনিয়নের সরকারি খাস জমি উদ্ধার করে ভূমিহীনদের জন্য টেকসই এই ঘর নির্মাণের কাজ চলছে। দুই শতাংশ জমির উপর প্রতিটি ঘরের জন্য ব্যয় ধরা হয় ১ লাখ  ৭১ হাজার টাকা।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আব্দুল মোমিন জানান, ইউনিয়ন ভিত্তিক সঠিকভাবে যাছাই বাছাইয়ের মাধ্যমে পরিবারগুলোকে মনোনীত করে মজবুত বাসগৃহ নির্মাণ করে দেওয়ার কাজ চলমান।  কাজের অগ্রগতি সম্পর্কে জানতে ও মান পরীক্ষা করতে জেলা প্রশাসকের তত্বাবধানে নতুন এই পাকা ঘরগুলো নির্মাণ করা হচ্ছে।  উপজেলার ১৪ স্থানে নির্মিত এ ঘরগুলো দ্রুত সুফলভোগীদের নিকট বুঝিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য: দেশের কোনো মানুষ গৃহহীন থাকবে না, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ নির্দেশনা বাস্তবায়নে ও দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা-২০২০ প্রণয়ন করা হয়। গত বছরের জুন মাসে উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসকদের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবারের তালিকা তৈরি করা হয়। এরপর দেশজুড়ে শুরু হয় কর্মযজ্ঞ।

ভূমিহীন, গৃহহীন, অসহায়, দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসন এবং তাদের ঋণপ্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা এবং আয়বর্ধক কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূর করাই এই প্রকল্পের লক্ষ্য।

সহায়তা আরও সংবাদ

কমলনগরে সারাদিন উপবাস নদীতে বাড়িঘর হারানো বাসিন্দারা

রামগতিতে ১৪২ পরিবারকে সরাসরি ঘর উপহার দিবেন প্রধানমন্ত্রী

জেলেবধূ শিল্পীর অপারেশনে প্রয়োজন মাত্র একলাখ টাকা

রামগতিতে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা পেলেন গাছের চারা

সেনাবাহিনীর সহায়তায় সিলেটের বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করেছে ‘স্বপ্ন নিয়ে’

স্বামীহীন ৭০ বয়সি বৃদ্ধা ফিরোজার জন্য দরকার একটি ঘর নতুবা দরকার বৃদ্ধাশ্রমে একটি বেড

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2022
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com