সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
রামগতিতে উপকূলীয় স্বেচ্ছাসেবী দলের প্রশিক্ষণ

রামগতিতে উপকূলীয় স্বেচ্ছাসেবী দলের প্রশিক্ষণ

0
Share

রামগতিতে উপকূলীয় স্বেচ্ছাসেবী দলের প্রশিক্ষণ

লক্ষ্মীপুরের উপকূলীয় অঞ্চল রামগতি উপজেলায় বে-সরকারি সংন্থা বিটা’র বাস্তবায়নে প্রাথমিক চিকিৎসা বিষয়ক স্বেচ্ছাসেবক দলের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণের আয়োজন করা হয়। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বেলা ১১টায় উপজেলার বড়খেরী ইউনিয়ন পরিষদ কার্যালয়ের হল রুমে ওই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

কমিউনিটি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির অংশগ্রহণে উক্ত প্রশিক্ষণের প্রশিক্ষক ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবদুর রহিম।

এসময় সহকারী প্রশিক্ষক ছিলেন ছিলেন রামগতি উপ-স্বাস্থ্য কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা: আকবর হোসেন। প্রশিক্ষণটি পরিচালনা করেন বিটা’র রামগতি শাখার প্রোজেক্ট অফিসার মো: ইব্রাহিম।

এতে চরগাজী, চর আলগী ও বড়খেরী ইউনিয়নের সিডিএমসি (১০টি দল) এর তত্ত্বাবদায়নে ২০০জন স্বেচ্ছাসেবক তৈরি করা হয়েছে, যারা উপকূলীয় অঞ্চলের প্রবীনদের দুর্যোগকালীন সময়ে ও তার পূর্বে সেবা ও সহযোগিতা প্রদান করবে। আইডিআর-২ প্রকল্পের আওতায় ওই প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এতে বিটার’র চরগাজী ইউনিয়নের বিভিন্ন ইউনিটের (সিডিএমসি) ৫০ জন সদস্য অংশগ্রহণ করেন। এভাবে আরো দুই ইউনিয়ন চরগাজী, চর আলগীর ১০০জন স্বেচ্ছাসেবক এ প্রশিক্ষণে অংশগ্রহণ করবে।

প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণের মাধ্যমে উপকূলীয় অঞ্চলের মানুষ আপদকালীন সময়ে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে। দুর্যোগে নিজেদের তৈরি করা এবং ওই সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে নিজেকে সাহস যোগাবে।

বিটা’র রামগতি শাখার প্রোজেক্ট অফিসার মো: ইব্রাহিম বলেন, এলাকা ভিত্তিক দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির(সিডিএমসি) ৫০জন স্বেচ্ছাসেবক ২দিন ব্যাপি প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণ করে। এরআগে ওই দলগুলোকে প্রাথমিক চিকিৎসার বিভিন্ন উপকরণ ও সারঞ্জাম দেওয়া হয়েছে।

রামগতি সংবাদ আরও সংবাদ

গরমের শুরুতে রামগতিতে ভয়াবহ লোডশেডিং, ভোগান্তিতে উপকূলের গ্রাহক

রামগতিতে শিক্ষার্থীদের মাঝে কোডেকের স্কুল ব্যাগ বিতরণ

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে কোটি টাকার ক্ষতি

মেঘনা নদীতে পৃথক দুটি ডাকাতি মামলার আসামী মঞ্জু গ্রেপ্তার

জাটকা নিধন বন্ধে মেঘনায় নৌ র‌্যালি

রামগতিতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস অনুষ্ঠিত

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com