সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
লক্ষ্মীপুরে জনপ্রিয় হচ্ছে অনলাইন পত্রিকা, সঙ্গী যারা ...

লক্ষ্মীপুরে জনপ্রিয় হচ্ছে অনলাইন পত্রিকা, সঙ্গী যারা …

লক্ষ্মীপুরে জনপ্রিয় হচ্ছে অনলাইন পত্রিকা, সঙ্গী যারা …

p2নিজস্ব প্রতিবেদক : চারদিকে তথ্য-প্রযুক্তির বিকাশ। বদলেছে সময়, রুচি ও চাহিদা। আজকের খবরের জন্য আগামীকাল পর্যন্ত অপেক্ষা নয়। পাঠক তাৎক্ষণিক পেতে চান সর্বশেষ খবর। আর অনলাইন পত্রিকা প্রতি মুহূর্তেই টাটকা খবর সরবরাহ করছে। যে কারণে ক্রমেই জনপ্রিয় হয়ে ওঠছে অনলাইন নিউজ পোর্টালগুলো। বাড়ছে অনলাইন পত্রিকার সংখ্যাও। তবে, মূলধারার হাতেগনা কয়েকটি ছাড়া বাকি সব নামসর্বস্ব ফেসবুক পেইজ নির্ভর কপিকাস্ট ধারার। রেডিও – টেলিভিশন কিংবা পত্রিকার জন্য অপেক্ষা নয়; মোবাইল ফোনেই পড়া যায় সব খবর – এমন কল্যাণে পিছিয়ে নেই উপকূলের পাঠকরা। হু হু করে বাড়ছে লক্ষ্মীপুরে অনলাইন পাঠক। অনলাইন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার নানা দিক নিয়ে

লক্ষ্মীপুরটোয়েন্টিফোরডটকমের পাঁচ পর্বের বিশেষ আয়োজনের আজ প্রথম পর্ব।

এ প্রতিবেদনটি তৈরি করার আগে স্থানীয় একশজন বিভিন্ন শ্রেণি-পেশা ও নানা মতের মানুষের ওপর জরিপ চালিয়েছে। এতে ওঠে এসেছে, স্থানীয়ভাবে জেলার একমাত্র কমিউনিটি অনলাইন লক্ষ্মীপুরটোয়েন্টিফোরডটকম তাঁদের পছন্দের তালিকায় শীর্ষে। এছাড়াও ইন্টারনেট ব্যবহারকারীরা স্থানীয়, জাতীয় কিংবা আর্ন্তজাতিক খবর জানতে মূলধারার আরো কয়েকটি অনলাইন পত্রিকা নিয়মিত ভিজিট করেন।

270593_173859539343345_3369368_nবিডিনিউজ: বাংলাদেশের প্রথম ইন্টারনেট ভিত্তিক বা অনলাইন সংবাদ মাধ্যম হচ্ছে বিডিনিউজ২৪.কম। যার যাত্রা শুরু ২০০৬ সালে ২৩ অক্টোবর। প্রতি মাসে বিশ্বের ২শ ৩৫ দেশের প্রায় ১৭.২৬ মিলিয়ন পাঠক বিডিনিউজ পড়ছেন। বিশ্ববিখ্যাত ওয়েব ব্যাংকিং প্রতিষ্ঠান আলেক্সাডটকমের তথ্যানুসারে বাংলাদেশের সকল ওয়েবসাইটের মধ্যে বিডিনিউজের অবস্থান ৭ম এবং অনলাইন সংবাদ মাধ্যম হিসাবে প্রথম। জেলার পাঠকদের কাছে জাতীয় অনলাইন সংবাদ মাধ্যম হিসাবে জনপ্রিয় অবস্থানে আছে বিডিনিউজটোয়েন্টিফোর ডটকম। বর্তমানে বিডিনিউজের জেলা প্রতিনিধির দায়িত্বে আছেন সাইফুল ইসলাম স্বপন। তিনি জেলার মেধাবী সাংবাদিকদের মধ্যে একজন।

223350_224374764245599_7097140_nবাংলানিউজ : অনলাইন সংবাদ মাধ্যম হিসাবে বড় রকমের বিনিয়োগ নিয়ে ২০১০ সালে যাত্রা শুরু করে বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন ইস্ট-ওয়েস্ট মিডিয়ার অন্যতম প্রতিষ্ঠান বাংলানিউজ২৪ডটকম। বিশ্ববিখ্যাত ওয়েব ব্যাংকিং প্রতিষ্ঠান আলেক্সাডটকমের তথ্যানুসারে বাংলাদেশের সকল ওয়েবসাইটের মধ্যে বাংলানিউজের অবস্থান ১০ম এবং অনলাইন সংবাদ মাধ্যম হিসাবে দ্বিতীয়। লক্ষ্মীপুর জেলার পাঠকদের কাছে জাতীয় অনলাইন সংবাদ মাধ্যম হিসাবে সবার ওপরে আছে বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম। এতে লক্ষ্মীপুর ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট (লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি) হিসাবে দায়িত্ব পালন করছেন; সময়ের সাথে ছুটে চলা সাংবাদিক সাজ্জাদুর রহমান সাজ্জাদ। ২৪ ঘন্টা নিউজের পিছনে থাকা এ যুবক সংবাদ মাধ্যমে আছেন প্রায় ১৫ বছর।

 

3623_523447077727075_73438441_nজাগোনিউজ : অল্প সময়ের মধ্যে সুনাম কুড়িয়েছে প্রাণ-আরএফএল গ্রুপের অনলাইন সংবাদ মাধ্যম জাগো-নিউজ। বর্তমানে লক্ষ্মীপুর জেলা প্রতিনিধির দায়িত্ব পালন করছেন কাজল কায়েস। ২০১৪ সালের জুন মাসে পথচলা শুরু জাগোনিউজের। বর্তমানে এর অবস্থান দেশের অনলাইন সংবাদ মাধ্যমের মধ্যে ৮। এটি দেশীয় ওয়েবসাইটের মধ্যে ৩৩ নাম্বারে রয়েছে। সংবাদের পেছনে ছুটে চলা একঝাঁক মেধাবী সংবাদকর্মীর রাত-দিন নিরন্তন প্রচেষ্ঠায় এগিয়ে যাচ্ছে জাগোনিউজ।

 

1001350_526384220749756_1514878119_nবাংলামেইল : লক্ষ্মীপুরে পাঠকদের মাঝে বাংলামেইলটোয়েন্টিফোরডটকম একটি স্থান দখল করে নিয়েছে। নোয়াখালীর হাতিয়ার সাবেক সংসদ সদস্য (স্বতন্ত্র) ফজলে আজীমের মালিকানাধীন সংবাদ মাধ্যম হিসাবে ২০১৩ সালের ২৬ জানুয়ারী যাত্রা শুরু করে বাংলামেইল২৪ডটকম। আলেক্সাডটকমের তথ্যানুসারে বাংলাদেশের সকল ওয়েবসাইটের মধ্যে বাংলামেইল২৪ডটকমের অবস্থান ১৬তম। আর অনলাইন সংবাদ মাধ্যম হিসাবে তৃতীয়। এ অনলাইনটির জেলা প্রতিনিধি রবিউল ইসলাম খাঁন। বাংলামেইলে রায়পুর, রামগঞ্জ এবং কমলনগরে আরো তিন জন উপজেলা প্রতিনিধি রয়েছে।

 

নতুনবার্তা: লক্ষ্মীপুরে নতুনবার্তার রয়েছে বেশ পাঠক। এর জেলা প্রতিনিধির দায়িত্বে আছেন জ্যেষ্ঠ সাংবাদিক মো. কাউছার । ১ ডিসেম্বর ২০১২ সালে নতুনবার্তার যাত্রা শুরু হয়।

 

1896882_590294241045693_243066990_nশীর্ষ নিউজ  : ২০০৯ সালের ১৭ আগষ্ট চালু হয় শীর্ষ নিউজ। এক সময়ে শীর্ষ নিউজের বেশ পাঠক ছিল। ২০১১ সালে বন্ধ হয়ে ২০১৪ সালে ফের চালু হয় শীর্ষ নিউজ। বর্তমানে জেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন শাকের মো. রাসেল

 

 

দ্য রিপোর্ট : ‘সবার আগে সঠিক সংবাদ’-এ স্লোগান নিয়ে ২০১৪ সালের ৩ জানুয়ারি যাত্রা শুরু করে ‘দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকম’। দ্য রিপোর্টের অবস্থান ২৮ এবং অনলাইন সংবাদ মাধ্যম হিসাবে ৫। অল্প সময়ের মধ্যে দেশব্যাপী সাড়া জাগিয়েছে এ অনলাইন পত্রিকাটি। শুরু থেকে লক্ষ্মীপুর জেলা প্রতিনিধির দায়িত্বে ছিলেন নিজাম উদ্দিন। সত্য সন্ধানী ও মেধাবী সাংবাদিক নিজাম গেল মাসে প্রবাসে পাড়ি জমিয়েছেন ।

 

রাইজিং বিডি : এসবি গ্রুপের মালিকানাধীন রাইজিং বিডিতে জেলা প্রতিনিধি হিসাবে যুক্ত আছেন তরুন সংবাদকর্মী পলাশ সাহা।

 

10527907_4669944203391_1584997000057088139_nলক্ষ্মীপুরটোয়েন্টিফোর: ‘উপকূলের প্রতি মুহূর্তের সংবাদ’ স্লোগান নিয়ে ২০১২ সালের ২৬ মার্চ পথ চলা শুরু করে জেলার সংবাদ ভিত্তিক একমাত্র অনলাইন সংবাদ মাধ্যম লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম। বর্তমানে লক্ষ্মীপুর জেলার সবচেয়ে পঠিত সংবাদ মাধ্যমের মধ্যে ১ নাম্বারে অবস্থান এ গণমাধ্যমটির। এটি টেক্স সংবাদের পাশাপাশি প্রাপ্তি সাপেক্ষে অডিও এবং ভিডিও সংবাদ এবং বিভিন্ন ডকুমেন্টরী ও প্রচার করে চলছে। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন আগামী বছর থেকে তারা লাইভ সম্প্রচারের ও ব্যবস্থা চালু করবে। এ জন্য সকলের সহযোগিতা চেয়েছে কর্তৃপক্ষ।

বিশ্ববিখ্যাত ওয়েব ব্যাংকিং প্রতিষ্ঠান আলেক্সাডটকমের তথ্যানুসারে বাংলাদেশের সকল অনলাইন সংবাদ মাধ্যমের মধ্যে লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকমের অবস্থান ১৭২তম। আঞ্চলিক সংবাদ মাধ্যমের মধ্যে ৫ম। আর দেশব্যাপী সকল ওয়েব সাইটের মধ্যে ১৮৮৫ তম। বর্তমানে প্রতিদিন বিশ্বের ৮৪ টি দেশের ১১২টি শহর থেকে লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম পড়ছে ১২ হাজারেরও বেশি পাঠক। দেশের সকল সংবাদপত্রের ডায়েরীতে লক্ষলক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকমের নাম রয়েছে। এর প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করছেন সানা উল্লাহ সানু। জেলার ৫ উপজেলায় নিজস্ব অভিজ্ঞ প্রতিনিধিসহ দেশ ও বিদেশের বিভিন্ন স্থানে ২৭ জন সাংবাদিক এবং ৫ জন পোগ্রামার এর সাথে জড়িত আছেন। লক্ষ্মীপুর চকবাজারের রতন প্লাজার ৩য় তলা বর্তমানে অনলাইনটির অস্থায়ী কার্যালয়।

উপকূল বাংলাদেশ: উপকূলীয় ১৫টি জেলার পাঠকের চাহিদা বিবেচনা করে উপকূল বাংলাদেশ (coastalbangladesh) নামের এ অনলাইন পত্রিকাটির সৃষ্টি। প্রতিদিনের উপকূলের খবরা-খবর উঠে আসে এ পোর্টালে। এ অনলাইন পত্রিকাটি উপকূলের চোখ হিসাবে কাজ করছে। জাতীয় অনলাইন বাংলানিউজের বিশেষ প্রতিনিধি রফিকুল ইসলাম মন্টু এ অনলাইলের প্রবর্তক। যিনি ইতোমধ্যে ‘উপকূলের বন্ধু’ হিসাবে বিভিন্ন মহলে খ্যাতি অর্জন করেছেন।

দেশ-বিদেশে অনলাইনের বর্তমান প্রেক্ষাপট :

অন্যদিকে অনলাইনের জোয়ারে মূল পত্রিকাগুলো ও নিজেদের অবস্থান ধরে রাখতে বাধ্য হচ্ছেন নিয়মিত অনলাইন সংস্করণ তাজা রাখছে। এরই মধ্যে পাঠকদের চাহিদা অনুধাবণ করে প্রথম আলো, কালের কন্ঠ, যুগান্তর, সমকাল, মানবজমিন, বাংলাদেশ প্রতিদিন তাদের অনলাইন পোর্টাল জোরেশোরে চালু করেছে। প্রক্রিয়াধীন রয়েছে আরও কয়েকটি মূল ধারার পত্রিকা।

পাশাপাশি রেডিও-টিভির অস্তিতেও হাত দিয়েছে অনলাইন। বাধ্য হয়ে তারাও এখন অনলাইন ওয়েব পোর্টালের দিকে ঝুঁকছে। এরই মধ্যে এনটিভি এবং সময় টিভির অনলাইন বেশ সমাদৃতও হয়েছে।

এছাড়া আরব বিশ্বে সংবাদের জন্য সবচাইতে জনপ্রিয় বিবিসি, সিএনএন, আল জাজিরা ও ডিডব্লিউ চ্যানেলেরও রয়েছে অনলাইন সংস্করন। রেডিও, টিভি চ্যানেলের মত সময় মানতে হয় না। আর এটাই মূলত অনলাইন সংবাদপত্র বিকাশের মূল কারণ।

বর্তমানে বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলোও প্রধান বিজ্ঞাপন টার্গেট করেছে অনলাইন মিডিয়াকে। তথ্য- প্রযুক্তিসহ সব মিলিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। জয়তু অনলাইন …

 

চোখ রাখুন আগামি পর্বে ————-

লক্ষ্মীপুর সংবাদ আরও সংবাদ

লক্ষ্মীপুরে এনসিটিএফ এর বার্ষিক কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত

এ জনপদের উন্নয়নে কারিগরি শিক্ষার প্রসার ঘটানো হবে: চন্দ্রগঞ্জ প্রেসক্লাবে এমএ সাত্তার

লক্ষ্মীপুরে সোনালী লাইফ ইন্স্যুরেন্সের ১০ বছর উৎযাপন

চর রমনী মোহনের ১ নং ওয়ার্ডের মেম্বার পদে দেড় বছর পর আদালতে ভোট গণনা

রামগতিতে অবাধে গলদা চিংড়ির রেণু শিকার চলছেই !

লক্ষ্মীপুরে তালের চারা পরিচর্যা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com