সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বুধবার , ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
লক্ষ্মীপুরে ২ বৃহস্পতিবারের একই সময়ে ২টি বড় স্থাপনা মেঘনায় বিলীন (ভিডিও)

লক্ষ্মীপুরে ২ বৃহস্পতিবারের একই সময়ে ২টি বড় স্থাপনা মেঘনায় বিলীন (ভিডিও)

লক্ষ্মীপুরে ২ বৃহস্পতিবারের একই সময়ে ২টি বড় স্থাপনা মেঘনায় বিলীন (ভিডিও)

বিগত ৩০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ভাঙ্গন দেখা দিয়েছে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা মেঘনা তীরে। ভাঙ্গন এত ভয়াবহ যে নদীপাড়ের মানুষ নিজেদের ঘরবাড়িও সরিয়ে নেয়ার সুযোগ পাচ্ছে না। বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুরের আগেই মাত্র ২ সেকেন্ডে ফলকন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনটি শত শত মানুষের সামনে বিলীন হয়ে গেছে। এখন নতুন করে ভাঙ্গন শুরু হয়েছে আরো একটি ভবনে। একই ভাবে গত বৃহস্পতিবার ( ২৬ সেপ্টেম্বর) একই সময়ে একই ভাবে মেঘনায় বিলীন হয়ে যায় শত বছরের পুরাতন ফলকন জামে মসজিদ।

ভেঙ্গে গেছে  কমলনগর উপজেলায় স্থাপিত প্রথম তালুকদার বাড়ি কমিউনিটি ক্লিনিক। শুক্রবার (৬ সেপ্টেম্বর) ভোরে বিলীন হয়ে যায় ফলকন মীরপাড়া জামে মসজিদ।

অন্য দিকে হঠাৎ করে ভাঙ্গন এখন ইংরেজি ভি অক্ষরের ন্যায় রুপ ধারণ করে ফলকন এলাকার ঐতিহ্যবাহী বাঘা বাড়ি ভাঙতে শুরু করেছে। বৃহস্পতিবার বিকেলে নদীপাড়ে গিয়ে দেখা যায় যে বাঘাবাড়ির লোকজন তাদের ঘরের মালামাল স্থানান্তর শুরু করেছে।

এমন ভয়াবহ পরিস্থিতিতে ভাঙনকবলিত এলাকার লোকজন আতঙ্কিত হয়ে পড়েছেন। নদীপাড়ের  চরফলকন ইউনিয়নের ৭ নম্বর, পাটারীরহাট ইউনিয়নের ২, ৭ ও ৯ নম্বর ওয়ার্ড এলাকায় মেঘনার তীব্র ভাঙন চলছে। গত দুই সপ্তাহে ওইসব এলাকার অন্তত ১০টি  বসতবাড়ি, আমনধানসহ বিস্তীর্ণ এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

ভাঙনের এমন ভয়াবহতা দেখার জন্য গত শুক্রবার স্থানীয় সংসদ সদস্য মেজর (অব) আবদুল মান্নান  ওই এলাকা পরির্শন করেন। এ সময় হাজারো মানুষের উপস্থিতিতে বিশেষ নামাজ ও দোয়ার আয়োজন করা হয়।

স্থানীয় সংসদ সদস্য মেজর (অব.) আবদুল মান্নান জানান, এলাকা রক্ষায় প্রয়োজনীয় উদ্যোগ নিতে তিনি পানি উন্নয়ন বোর্ড ও পানিসম্পদ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখে অতিদ্রুত একটি প্রকল্প পাশ করিয়ে নিতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

নদীভাঙন | জলবায়ু আরও সংবাদ

মিধিলি: মাথা গোঁজার ঠাঁই হারিয়ে নিঃস্ব মেঘনার ৪০ বেদে পরিবার

‘জমি ভেঙে যাচ্ছে, কলিজা ফেটে যায়’

ব্লক দিয়ে মেঘনার বাঁধ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

তিন হাজার শীতার্তকে কম্বল সোয়েটার দিয়েছে কমলনগর রামগতি বাঁচাও মঞ্চ

কমলনগরে মেঘনার তীর রক্ষা বাঁধ নির্মাণে ধৈর্য্য ধরতে বললেন মন্ত্রী

নদীভাঙন থেকে বাঁচতে লক্ষ্মীপুরে নদীপাড়ে এলাকাবাসীর কান্নাকাটি ও দোয়া মোনাজাত

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com