সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বুধবার , ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
হাতে লিখে ২০ পৃষ্ঠার পত্রিকা তৈরি করলো লক্ষ্মীপুরের পড়ুয়ারা

হাতে লিখে ২০ পৃষ্ঠার পত্রিকা তৈরি করলো লক্ষ্মীপুরের পড়ুয়ারা

0
Share

হাতে লিখে ২০ পৃষ্ঠার পত্রিকা তৈরি করলো লক্ষ্মীপুরের পড়ুয়ারা

নিজস্ব প্রতিনিধি: দিনব্যাপী কর্মশালা শেষে হাতে লিখে ২০ পৃষ্ঠার পত্রিকা তৈরি করলো লক্ষ্মীপুরের পড়ুয়ারা। শুক্রবার ( ১৬ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ে আলোকযাত্রা দল এ কর্মশালার আয়োজন করে। কর্মশালার উদ্বোধন করেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ দেলোয়ার হোসেন।

belabhumiworshop

এ সময় এ পত্রিকা তৈরির মূল পরিকল্পক বেসরকারি সৃজনশীল সংস্থা “উপকূল বাংলাদেশ”র প্রধান সমন্বয়কারী ও উপকূল সন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু পত্রিকাটি তৈরির উদ্দেশ্য বর্ণনা করতে গিয়ে জানান, উপকূলের তরুন-তরুনীদের সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চা, তথ্যপ্রবাহে প্রবেশাধিকার এবং জীবন দক্ষতা বাড়িয়ে তোলাটা খুবই জরুরি। এই লক্ষ্য নিয়েই এই অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে দেয়াল পত্রিকা বেলাভূমি’র যাত্রা শুরু হয়েছিল। সেই ধারার পথ ধরেই বেলাভূমি এবার হাতে লেখা ২০ পৃষ্ঠার ম্যাগাজিন।

তিনি আরো জানান, পড়ুয়ারাই এই পত্রিকার লেখক, প্রতিবেদক, সম্পাদক। নিজেদের মধ্যে আলোচনা করে লেখার বিষয় ঠিক করে তারা। তথ্য সংগ্রহ, প্রতিবেদন তৈরি, সব কাজই তাদের। কম্পিউটার সেন্টারে কম্পোজ করতে যাওয়া কিংবা প্রেসে দৌঁড়ানোর ঝামেলায় জড়ানো পড়–য়াদের পক্ষে সম্ভব নয়। পড়–য়াদের নাগালের মধ্যে নিজেদের একটা গণমাধ্যম, যেটা ওদের দ্বারাই পরিচালিত।

কর্মশালার সূচনায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, কমলনগর প্রেসক্লাবের সভাপতি সাজ্জাদুর রহমান, উপজেলা স্কাউটের সাধারণ সম্পাদক কামাল উদ্দিন আহমেদ বাহার, সাংবাদিক ছাইফুল্লাহ হেলাল, সানা উল্লাহ সানু, কমলনগর উপজেলা ছাত্রলীগের সভাপতি জাহাঙ্গীর আলম বিপ্লব, অনলাইন এক্টিভিস্ট মোঃ বেলাল, মাসুদ সুমন। বিভিন্ন স্কুল কলেজের ২০ জন শিক্ষার্থী কর্মশালায় অংশ নিয়ে নিজেদের সম্পাদনায় হাতে লিখে ২০ পৃষ্ঠার পত্রিকা “বেলাভূমি” প্রকাশ করে। পত্রিকাটির সম্পাদক ক্ষুদে সংবাদকর্মী ও কলেজ শিক্ষার্থী জুনাইদ আল হাবিব। কর্মশালায় অংশ নেয়া লক্ষ্মীপুর সরকারি কলেজের একাদশ শ্রেণির দৃষ্টিপ্রতিবন্ধী ছাত্র নাজিম হোসেন জানান, খুব শীঘ্রই আনুষ্ঠানিক ভাবে হাতে লেখা পত্রিকাটি উদ্বোধন করা হবে। কর্মশালায় মিডিয়া পার্টনার ছিলো স্থানীয় পত্রিকা লক্ষ্মীপুরটোয়েন্টিফোর এতে সার্বিক সহযোগিতায় দেয় “উপকূল বাংলাদেশ”।

চলতি সংখ্যা বেলাভূমি’র সম্পাদকের দায়িত্বে লক্ষ্মীপুর সরকারি কলেজের প্রথম বর্ষের ছাত্র জুনাইদ আল-হাবিব। তার লেখালেখি শুরু হয়েছিল অষ্টম শ্রেণীর ছাত্র থাকাকালে দেয়াল পত্রিকা বেলাভূমি’তে।

জুনাইদ বলেন, উপকূলের পড়ুয়ারা কঠিন সংগ্রামে এগিয়ে যাওয়া পরিবারকে ওরা দেখে শিশুকাল থেকে। জলবায়ু পরিবর্তনে ঝুঁকিতে থাকা জনপদের প্রাকৃতিক পরিবর্তনের সঙ্গে পড়–য়ারা ঘনিষ্ট। এগুলোই তারা লিখছে “বেলাভূমি’তে। তার আশা আগামীতে হয়তো অনেক পড়ুয়া তাদের পথ ধরে এগিয়ে আসবে।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

রামগতিতে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

সাংবাদিক জিয়া চৌধুরীর বাবা মাহাবুবের রহমান আর বেঁচে নেই

রামগতিতে আদালতের স্থিতাবস্থা মানছেন না অবৈধ ইটভাটার মালিকপক্ষ

গরমের শুরুতে রামগতিতে ভয়াবহ লোডশেডিং, ভোগান্তিতে উপকূলের গ্রাহক

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে ৮ পরিবারের বসতঘর পুড়ে ছাই

কমলনগরে চার্টার্ড লাইফের মৃত্যু বীমা দাবি চেক হস্তান্তর

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com