সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই সফর, ১৪৪৩ হিজরি
নোয়াখালীতে পর্যটক টানতে ১শ৬৮ কোটির প্রকল্প: রয়েছে লক্ষ্মীপুর-চরআলেকজান্ডার-সোনাপুর সড়কও - Lakshmipur24.com

নোয়াখালীতে পর্যটক টানতে ১শ৬৮ কোটির প্রকল্প: রয়েছে লক্ষ্মীপুর-চরআলেকজান্ডার-সোনাপুর সড়কও

নোয়াখালীতে পর্যটক টানতে ১শ৬৮ কোটির প্রকল্প: রয়েছে লক্ষ্মীপুর-চরআলেকজান্ডার-সোনাপুর সড়কও ছবি: প্রতীকি অর্থে ব্যবহৃত হয়েছে

নিজস্ব প্রতিনিধি: নোয়াখালীর স্বর্ণদ্বীপ, নিঝুম দ্বীপ, হাতিয়া, ভাসানচরকে পর্যটনকেন্দ্র বানাতে চায় সরকার। সে জন্য এখানে পর্যটক টানতে সোনাপুর-চেয়ারম্যানঘাট সড়ক উন্নয়ন করা হবে। তার অংশ হিসেবে নেয়াখালীর নিঝুম দ্বীপ, হাতিয়া, ভাসানচর এবং স্বর্ণদ্বীপে পর্যটক টানতে সড়ক উন্নয়ন করা হচ্ছে। এ জন্য ‘সোনাপুর থেকে চেয়ারম্যানঘাট পর্যন্ত সড়ক উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। মঙ্গলবার(৭ আগষ্ট) প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

এটি বাস্তবায়নে খরচ হবে ১৬৮ কোটি ৬৯ লাখ টাকা। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে, সোনাপুর থেকে চেয়ারম্যানঘাট পর্যন্ত সড়ক উন্নয়ন প্রকল্পটিতে রয়েছে লক্ষ্মীপুর-চরআলেকজান্ডার-সোনাপুর সড়ক এবং সোনাপুর মান্নাননগর-চরজব্বার-স্টিমারঘাট সড়ক। প্রস্তাবিত সড়কটি সোনাপুর থেকে শুরু হয়ে মান্নানগর-চরজব্বার হয়ে হাতিয়ার চেয়ারম্যানঘাটে শেষ হবে।

হাতিয়া বিচ্ছিন্ন দ্বীপ এবং পর্যটন কেন্দ্র হিসেবে নিঝুমদ্বীপ পর্যটকদের কাছে আকর্ষণীয় স্থান হওয়ার কারণে প্রতি বছর প্রচুর পর্যটক এই সড়ক পথে চলাচল করেন। অন্যদিকে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার আলেকজান্ডার শহররক্ষা বাঁধ হওয়ার কারণে িএখানেও পর্যটক আসা শুরু করেছে।

ছবি: প্রতীকি অর্থে ব্যবহৃত হয়েছে

জানা গেছে, প্রকল্পটির প্রাক্কলিত ব্যয়ের পুরোটাই সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে। প্রকল্পটি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় সড়ক ও জনপথ অধিদফতর ২০২১ সালের ৩০ জুনের মধ্যে বাস্তবায়ন করবে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, সোনাপুর থেকে চেয়ারম্যানঘাট পর্যন্ত সড়কের দৈর্ঘ্য ৪৩ কিলোমিটার এবং প্রস্থ ৫ দশমিক ৫০ মিটার। ইতোমধ্যে নোয়াখালীর সঙ্গে বন্দর নগরী চট্টগ্রামের যোগাযোগব্যবস্থা সহজ করার জন্য সোনাপুর-সোনাগাজী-জোরারগঞ্জ সড়ক উন্নয়নের কাজ শেষ হওয়ার পথে। সেনাবাহিনী হাতিয়ার চর এলাকা স্বর্ণদ্বীপে ক্যান্টনমেন্ট স্থাপন করেছে। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সম্প্রসারণের উদ্দেশ্যে ওই এলাকায় ভূমি অধিগ্রহণসহ উন্নয়ন কর্মকাণ্ড শুরু হয়েছে। এ অবস্থায় সড়কটির প্রস্থ বাড়িয়ে ৭ দশমিক ৩০ মিটারে উন্নীত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। প্রকল্প প্রস্তাবটি ২০২১ সালের জুনের মধ্যে বাস্তবায়নের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। এ প্রকল্পের আওতায় সড়ক বাঁধ ও পেভমেন্ট (ঢালাই) প্রশস্ত ও মজবুত এবং কালভার্ট নির্মাণ করা হবে।

লক্ষ্মীপুর সংবাদ আরও সংবাদ

লক্ষ্মীপুরে ২৫ হাজার টাকা হারে ৩০৯ প্রবাসী পেল কোয়ারেন্টিন খরচ

ভবানীগঞ্জে পাঁচ গ্রামের মানুষের জন্য ব্যক্তি উদ্যোগে কালভার্ট নির্মাণ

২১ আগস্ট গ্রেনেড হামলার প্রতিবাদে লক্ষ্মীপুরে আওয়ামীলীগের সমাবেশ

৯৯৯ ফোন পেয়ে দিনমজুরকে উদ্ধার করলো পুলিশ

লক্ষ্মীপুরের বশিকপুরে দুর্বৃত্তদের কোপে প্রাণ গেলো আ’লীগ নেতার

লক্ষ্মীপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2021
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Sopna Monjil (Ground Floor), Goni Headmaster Road, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com