সব কিছু
লক্ষ্মীপুর শুক্রবার , ২৮শে ফেব্রুয়ারি, ২০২০ ইং , ১৫ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪১ হিজরী

ইলিশের “রাজধানী”তেই জনপ্রিয় সার্ডিন আর চৌক্কা

ইলিশের “রাজধানী”তেই জনপ্রিয় সার্ডিন আর চৌক্কা

সানা উল্লাহ সানুঃ এখন বর্ষা মৌসুম। ইলিশ আহরণের পুরো সময়। কিন্তু ইলিশের এ ভরা মৌসুমেও লক্ষ্মীপুরের মেঘনায় কাংখিত ইলিশ পাওয়া যাচ্ছে না। সামান্য পরিমাণে যে ইলিশ ধরা পড়ছে তার দাম সাধারণ ভোক্তাদের একেবারেই নাগালে বাহিরে। ইলিশের অনুপস্থিতিতে লক্ষ্মীপুরবাসি পরিচিত হচ্ছে ইলিশ স্বাদের একই প্রজাতির সার্ডিন ও চৌক্কা মাছের সাথে। পরিস্থিতি এমন দাড়িঁয়েছে যে ইলিশের রাজধানীখ্যাত এ জেলায় এখন ইলিশ স্বাদের সার্ডিন ও চৌক্কা মাছই দিনদিন জনপ্রিয় হচ্ছে। ফিলিপিনস, ওমান, বার্মা, থাইল্যান্ড থেকে চট্টগ্রাম, কক্সবাজার হয়ে থেকে আমদানিকৃত এ মাছগুলো লক্ষ্মীপুরের কমলনগর, রামগতি, রায়পুর এবং রামগঞ্জের বিভিন্ন গ্রামীণহাট বাজারে দেদারচ্ছে বিক্রি হতে দেখা যায়। পাশের জেলাগুলোতেও ইলিশ পরিচয়ে সার্ডিন, চৌক্কা মাছ বিক্রি করার খবর পাওয়া গেছে।
প্রতি কেজি মাত্র ৮০-১২০ টাকায় বিক্রি হচ্ছে ভিনদেশী এ মাছ। কমলনগরের তোরাবগঞ্জের সার্ডিন বিক্রেতা মজিব জানান, অতিরিক্ত দাম আর ইলিশ না পেয়ে একই স্বাদের সার্ডিন ও চৌক্কা মাছে তারা খুশি। তিনি জানান, চট্টগ্রাম, কক্সবাজার থেকে আমদানিকৃত এ মাছগুলো স্থানীয় বাজারে বেশ চাহিদা আছে। সার্ডিন ক্রেতা স্থানীয় কওমী মাদরাসা শিক্ষক নূর উদ্দিন জানান, সার্ডিন, চৌক্কা আর ইলিশের স্বাদের তেমন পার্থক্য নেই। তবে ফরমালিনমুক্ত কিনা সে ব্যাপারে নিশ্চিত নন তিনি।
সার্ডিন স্থানীয় ও জেলেদের কাছে পরিচিতি চন্দনা, যাত্রিক, টাকিয়া, পানসা, খায়রা ও সাগর চাপিলা নামে। কিন্তু বিগত বছরে অসাধু ব্যবসায়ীরা সার্ডিন বা চন্দনা মাছকে ইলিশ বলেই বিক্রি করছে। ওই বছর অনেকে ইলিশ নামে এ মাছ কিনে দামে প্রতারিত হওয়ার খবরও সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। অন্যদিকে স্থানীয়রা চৌক্কাকে চৌক্কা ফ্যাঁইসা বা চটপটি বলে।
কয়েকজন ক্রেতা জানান গত বাজারে ইলিশের দাম চড়া দামের কারণে ফেরিওয়ালারা বাসা বাড়িতে ঝুড়ি ভরে নিয়ে আসতো এ মাছ । আর ইলিশ বলে তা বিক্রি করতো। কিন্তু ইলিশের সাথে পুরোপুরি অমিলের কারণে অনেকে এ গুলোকে নকল ইলিশ নামে ও চিহ্নিত করে। এ নিয়ে গত বছর অনলাইননিউজ পোর্টাল বাংলানিউজ, স্থানীয় লক্ষ্মীপুরটোয়েন্টিফোর এবং দৈনিক প্রথমআলোতে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হলে সাধারণ ক্রেতারা নকল ইলিশ নামের সার্ডিন ও চৌক্কা মাছের সাথে পরিচিত হয়। তখন থেকে এ মাছগুলো কে ক্রেতারা নকল ইলিশ বলা ছেড়ে দিয়েছে। এখন সার্ডিন আর চৌক্কা নিজ নামেই বিক্রি হচ্ছে ক্রেতাদের কাছে। দিন দিন লক্ষ্মীপুরের ভোক্তাদের কাছে জনপ্রিয় হচ্ছে এ দুটো প্রজাতির ইলিশ মাছ। তবে এ মাছের সাথে ফরমালিন আছে কিনা সে ব্যাপারে নিশ্চিত নয় কোন ক্রেতাই।
ইলিশ গবেষক, চিকিৎসক ও মৎস্য কর্মকর্তাদের মতে, সার্ডিন গুরুত্বপূর্ণ সামুদ্রিক মাছ। এ মাছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে। তাদের মতে ফরমালিনমুক্ত সার্ডিন, চৌক্কা খেতে বাধা নেই। হৃদরোগের ঝুঁকি কমায়। এর অর্থনৈতিক গুরুত্বও অনেক। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট চাঁদপুর কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ইলিশ গবেষক ড. আনিছুর রহমান বলেন, দেশে ইলিশ প্রজাতির বিভিন্ন সামুদ্রিক মাছ উৎপাদন বৃদ্ধিতে গবেষণা চলছে।
কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা বলেন, সার্ডিন মাছের প্রাপ্তি বিগত কয়েক বছরের তুলনায় বর্তমানে বেশি। এ মাছ দেখতে ইলিশের মতো হওয়ায়, ইলিশ পরিচয়ে বাজারে বিক্রি হয়। তবে ক্রেতাদের কে প্রকৃত নামেই ফরমালিনমুক্ত নিশ্চিত হয়ে এ মাছ কেনার পরামর্শ দেন তিনি।

অন্যদিকে বিশ্ববিখ্যাত মুক্ততথ্য ভান্ডার উইকিপিডিয়া হতে জানা যায়, ঠিক ইলিশের মতই দেখতে সার্ডিন ইলিশের মতো গভীর সমুদ্রের মাছ। এ মাছের বৈজ্ঞানিক নাম সার্ডিন-Sardine। এক সময় মেডিটারেনিয়ান দ্বীপ সার্ডিনিয়া’র চতুর্দিকে এ মাছের আধিক্য ছিলো বলে এরা সার্ডিন নামে পরিচিতি পেয়েছেন। বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এ মাছ বেশি আহরিত হয়ে থাকে। সমুদ্র উপকূলীয় এলাকার কম লবণাক্ত পানিতে এরা দলবদ্ধভাবে চলাফেরা করে।
একই বিষয়ে চৌক্কা মাছ সর্ম্পকে এ বিখ্যাত ওয়েবসাইটের তথ্য থেকে জানা যায় চৌক্কা মূলত ফিলিপিনস সাগরের মাছ। ফিলিপিনসে চৌক্কা মাছ কে বলে bangus কিন্তু ইংরেজীতে বলে মিল্কফিস। বৈজ্ঞানিক নাম Chanos chanos

Sardine

লক্ষ্মীপুর সংবাদ আরও সংবাদ

লক্ষ্মীপুরে ২ দিনে ৫ সড়ক দুর্ঘটনায় নিহত ৬ আহত ১৫ জন

কমলনগরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একজনের মৃত্যু

লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার দাবা প্রতিযোগীতার পুরস্কার বিতরণ

লক্ষ্মীপুরে শুরু হয়েছে ‘মজিবর্ষ’ ফুটবল টুর্নামেন্ট

জলবায়ুর প্রভাবে হুমকির মুখে লক্ষ্মীপুরের সয়াবিন

রায়পুরে ট্রাকচাপায় ছাত্রী লাশ, সড়ক অবরোধ

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: লক্ষ্মীপুরটোয়েন্টিফোর (২০১২-২০২০)
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু, উপদেষ্টা সম্পাদক: রফিকূল ইসলাম মন্টু
রতন প্লাজা(৩য় তলা), চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০ |
ফোন: ০১৭৯৪-৮২২২২২ | ইমেইল: [email protected]