সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
হামদর্দের এমডি হাকিম মো. ইউছুফকে দুদকে তলব

হামদর্দের এমডি হাকিম মো. ইউছুফকে দুদকে তলব

হামদর্দের এমডি হাকিম মো. ইউছুফকে দুদকে তলব

দুর্নীতির মাধ্যমে অর্থ আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক হাকিম মো. ইউছুফকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের প্রধান কার্যালয় থেকে পাঠানো তলবি নোটিশে তাকে আগামীকাল (১১ জুন) জিজ্ঞাসাবাদের জন্য হাজির হতে বলা হয়েছে। গত ২৬ মে তাকে তলবি নোটিশ পাঠানো হয়। সোমবার দুদকের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

দুদকের সহকারী পরিচালক মো. সাইদুজ্জামান অভিযোগটি অনুসন্ধান করছেন। আর দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন তদারককারী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

অভিযোগের বিষয়ে জানা যায়, স্বজনপ্রীতির মাধ্যমে নিজ সন্তানদের পরিচালক পদে চাকরি দিয়ে অনিয়মের মাধ্যমে বেশি বেতন দিয়ে এবং অনিয়মের আশ্রয় নিয়ে কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানির নামে অর্থ আত্মসাতসহ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন।

অভিযোগ রয়েছে, হাজার কোটি টাকা মূলধনের প্রতিষ্ঠান হামদর্দ ল্যাবরেটরিজ দুর্নীতি, অনিয়ম ও পরিবারতন্ত্রের বেড়াজালে রয়েছে। ওয়াকফ আইনের তোয়াক্কা না করে প্রতিষ্ঠানটিতে পরিবারতন্ত্র প্রতিষ্ঠা করা হয়েছে। হামদর্দ নিয়ন্ত্রণ করছেন ব্যবস্থাপনা পরিচালক হাকিম মো. ইউছুফ এবং গুরুত্বপূর্ণ আরো তিন পদে রয়েছেন তার তিন সন্তান। হামদর্দের চারটি গুরুত্বপূর্ণ পদই হাকিম ইউছুফ ও তার পরিবারের দখলে। গুরুত্বপূর্ণ পদগুলো পরিবারের দখলে থাকায় হাকিম ইউছুফ টেন্ডার ছাড়াই অথবা গোপন টেন্ডারের মাধ্যমে কোটি কোটি টাকার কাঁচামাল আমদানি, মেশিন ও যন্ত্রপাতি ক্রয়, জমি ক্রয়, কনস্ট্রাকশন, কেমিক্যাল ক্রয়, ক্যালেন্ডার-ডায়রি প্রিন্টিং ও প্রকাশনা খাতে দুর্নীতি করছেন।

হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) ইউনানি ও আয়ুর্বেদিক ওষুধের জন্য উপমহাদেশ খ্যাত। হাকিম হাফিজ আব্দুল মজিদ ১৯০৬ সালে ১ আগস্ট দিল্লিতে হামদর্দ প্রতিষ্ঠা করেছিলেন। ১৯৪৮ সালে এটি ওয়াকফ প্রতিষ্ঠান হয়।

অভিযোগ রয়েছে, গত এক দশকে প্রতিষ্ঠানটি অনিয়ম আর দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। নিয়মনীতির তোয়াক্কা না করে হাকিম ইউছুফ তার দুই ছেলে ও এক মেয়েকে প্রতিষ্ঠানের পরিচালক পদে নিয়োগ দিয়েছেন। তিনি ওয়াকফ প্রতিষ্ঠান হামদর্দকে পরিণত করেছেন ‘ব্যক্তিগত’ ব্যবসা প্রতিষ্ঠানে। ঢাকা, নারায়ণগঞ্জ ও লক্ষ্মীপুরে জমি, ভবন ও ফ্ল্যাটের মালিক হয়েছেন ইউছুফ। তার নিজের ব্যবসা প্রতিষ্ঠান জনকল্যাণ ফাউন্ডেশন লোকসানি ও ঋণখেলাপি হওয়ায় সেটিকে হামদর্দের কাছে ভাড়া দেওয়া হয়েছে।

বাংলাদেশ | বিশ্ব আরও সংবাদ

যুদ্ধের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবিলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী

শিল্প ও সংস্কৃতির উন্নয়নের জন্য বিনিয়োগ বাড়াতে হবে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী হলেন মোহাম্মদ এ আরাফাত

লক্ষ্মীপুরের ৪টি আসনের ৪৭৭ ভোট কেন্দ্রে পৌঁছেছে নির্বাচনী সরঞ্জাম

কলকাতায় শুরু হচ্ছে ‘ইন্দো-বাংলা নোয়াখালী উৎসব’

তানভীর আলাদিনকে প্রধান সমন্বয়কারী করে ফেনী থিয়েটারের কমিটি গঠন

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com