সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য উপকূলের ১৩টি স্থান প্রাথমিক তালিকায়

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য উপকূলের ১৩টি স্থান প্রাথমিক তালিকায়

0
Share

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য উপকূলের ১৩টি স্থান প্রাথমিক তালিকায়

সরকার দেশের দক্ষিণাঞ্চলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র্র স্থাপন করতে চায়। এ জন্য উপকূলবর্তী জেলার চর ও দ্বীপগুলোকে প্রাধান্য দেওয়া হচ্ছে। স্থান নির্বাচনের জন্য একটি প্রকল্প হাতে নিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। বরিশাল ও চট্টগ্রাম বিভাগের ১৩টি স্থান নির্বাচন করে সেগুলোর তথ্য সংগ্রহের কাজ চলছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ও পরমাণু শক্তি কমিশন সূত্রে বাংলা দৈনিক সমকাল এ খবর দিয়েছে।

পরমাণু শক্তি কমিশন সূত্র জানায়, প্রথমে দক্ষিণাঞ্চলের সমুদ্রতীরবর্তী ৮টি স্থানে সমীক্ষার উদ্যোগ নেওয়া হয়। এগুলো হলো- পটুয়াখালীর গলাচিপার পক্ষীয়ারচর, বরগুনার তালতলীর খোট্টারচর ও নিদ্রারচর, টেঙ্গারচর, আলিসার মোড়, খুলনার চরহালিয়া, নোয়াখালীর বয়রাচর এবং ফেনীর মুহুরীরচর। এর মধ্যে পক্ষীয়ারচর, খোট্টারচর ও নিদ্রারচর এই তিনটি স্থান সরেজমিন পরিদর্শন করে প্রকল্প-সংশ্নিষ্ট একটি প্রতিনিধি দল। কিন্তু এই তিন স্থানের দুটিতে দুটি সরকারি সংস্থা নিজেদের প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ করেছে। আরেকটিতে একটি বেসরকারি সংস্থাকে বিদ্যুৎ প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণের অনুমতি দিয়েছে সরকার। এ জন্য আগের বাকি স্থানগুলোসহ নতুন আরও এলাকা যুক্ত করে মোট ১৩টি স্থান নিয়ে এবার কাজ শুরু করেছে পরমাণু  শক্তি কমিশন। প্রকল্প-সংশ্নিষ্ট একজন কর্মকর্তা জানান, এর মধ্যে বৃহত্তর বরিশাল অঞ্চলে আটটি স্থান তাদের তালিকায় রয়েছে। বাকি স্থানগুলোর অবস্থান চট্টগ্রাম অঞ্চলে। এর মধ্যে রয়েছে বাঁশখালী উপকূল, সোনদিয়া দ্বীপ ইত্যাদি।

ওই কর্মকর্তা আরও জানান, এখন তারা এসব এলাকার জনসংখ্যার ঘনত্ব, ভূ-তাত্ত্বিক গঠন, যোগাযোগ ব্যবস্থার তথ্য সংগ্রহ করছেন। এরপর সেগুলো যাচাই-বাছাই করে একটি সংক্ষিপ্ত তালিকা করে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) বিধিমালা অনুসারে সার্বিক জরিপ কাজ পরিচালনা করা হবে।

বিদ্যুৎ খাতের মাস্টারপ্ল্যান অনুসারে সরকার ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক করেছে। এর মধ্যে ১০ শতাংশ বিদ্যুৎ আসবে পারমাণবিক ও নবায়নযোগ্য শক্তি থেকে। এরই ধারাবাহিকতায় রাশিয়ার প্রযুক্তি ও আর্থিক সহায়তায় পাবনার রূপপুরে বাংলাদেশ তার প্রথম পারমাণবিক প্রকল্প বাস্তবায়ন করছে।

সূত্র জানিয়েছে, দেশের সবচেয়ে বড় প্রকল্প বাস্তবায়নের কাজ পরিকল্পনা অনুসারে এগোচ্ছে। ইতিমধ্যে দুটি চুল্লি স্থাপনের জন্য অবকাঠামোর নির্মাণকাজ অনেকটাই এগিয়েছে। সব ঠিক থাকলে ২০২২ সালের ডিসেম্বরেই প্রথম ইউনিট বিদ্যুৎ উৎপাদন শুরু করবে। এখানে দুই ইউনিটের এ বিদ্যুৎকেন্দ্র থেকে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।

এই প্রকল্প বাস্তবায়নে ব্যয় হচ্ছে ১ লাখ ১৩ হাজার ৯২ কোটি টাকা। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর সমকালকে জানান, বাস্তবায়ন ব্যয় বেশি হলেও দীর্ঘমেয়াদি এবং গ্যাস, তেল ও কয়লার মতো জ্বালানি খরচ না থাকায় তুলনামূলক সস্তা হবে এই বিদ্যুৎ। এই প্রকল্পের ‘লাইফ’ বা জীবনশক্তি হবে ৫০ বছর। আর তা সংস্কার করলে দাঁড়াবে ৮০ বছর।

বিজ্ঞান ও প্রযুক্তি সচিব আনোয়ার হোসেন বলেন, পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য যেমন প্রচুর অর্থ প্রয়োজন তেমনি সময়ও লাগে অনেক। এখন সরকার দ্বিতীয় পারমাণবিক কেন্দ্রের দিকে নজর দিয়েছে। স্থান নির্বাচনের কাজ শুরু হয়েছে।

বাংলাদেশ | বিশ্ব আরও সংবাদ

যুদ্ধের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবিলায় ব্যবহার করা হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী

শিল্প ও সংস্কৃতির উন্নয়নের জন্য বিনিয়োগ বাড়াতে হবে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী হলেন মোহাম্মদ এ আরাফাত

লক্ষ্মীপুরের ৪টি আসনের ৪৭৭ ভোট কেন্দ্রে পৌঁছেছে নির্বাচনী সরঞ্জাম

কলকাতায় শুরু হচ্ছে ‘ইন্দো-বাংলা নোয়াখালী উৎসব’

তানভীর আলাদিনকে প্রধান সমন্বয়কারী করে ফেনী থিয়েটারের কমিটি গঠন

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com