সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
ঝালকাঠিতে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হলো সবুজ উপকূল

ঝালকাঠিতে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হলো সবুজ উপকূল

ঝালকাঠিতে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হলো সবুজ উপকূল

ঝালকাঠি:: ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে উপকূল বাঁচাই, সবুজ সুরক্ষা করি’ এই প্রতিপাদ্য সামনে রেখে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পহেলা আগষ্ট বুধবার ঝালকাঠির কাঁঠালিয়ায় অনুষ্ঠিত হলো সবুজ উপকূল ২০১৮ কর্মসূচি। উপকূলীয় স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে পরিবেশ সচেতনতা সুরক্ষা বাড়াতে অনুষ্ঠিত হয়েছে উপক‚ল জুড়ে এবার চতুর্থবারের মত এ কর্মসূচি আয়োজন করা হয়। উপজেলার ঐহিত্যবাহী বিদ্যাপীঠ চিংড়াখালী মাধ্যমিক বিদ্যালয় মিলানায়তনে এ অনুষ্ঠানে সৃজনশীল প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পড়–য়াদের লেখা নিয়ে প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’। অনুষ্ঠাসূচিতে আরও ছিল বৃক্ষরোপণ, আলোচনা সভা ও সঙ্গীতানুষ্ঠান।

ভেন্যু বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ছগীর হোসেন হাওলাদারের সভাপতিত্বে আলোচনা ও পুরস্কার বিতরণী সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আকন্দ মোহাম্মদ ফয়সাল উদ্দীন। পুরস্কার বিতরণের পর সভায় প্রধান অতিথি বলেন, উপকূলের স্কুল পড়–য়াদের পরিবেশ সচেতনতা, সৃজনশীল মেধার বিকাশ আর তথ্য সমৃদ্ধ করার ব্যতিক্রমী উদ্যোগ সবুজ উপকূল কর্মসূচি। সুস্থ-সবল, সতেজ উপকূল বির্নিমাণে আজকের তরুণদের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। এ কর্মসূচি শিক্ষার্থীদের সজাগ সচেতন করবে। নিরাপদ উপকূল সুরক্ষায় দায়িত্বশীল করে তুলবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. এমাদুল হক মনির, থানা অফিসার ইনচার্জ এম আর শওকত আনোয়ার ইসলাম, উপজেলা কৃষি অফিসার মো. শহিদুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন অফিসার শাখাওয়াত হোসেন, উপজেলা সুজনের সভাপতি ও ইত্তেফাক সংবাদদাতা অধ্যাপক মো. আবদুল হালিম, অধ্যক্ষ মাওলানা মো.রুহুল আমিন ও উপজেলা ফরেস্টার মো. আলমগীর হোসেন খান।

বক্তব্য দেন, সবুজ উপকূল বাস্তবায়ন কমিটির সদস্য সচিব, উপজেলা বিএমএসএফের সভাপতি ও প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সমকাল শতকণ্ঠ ও দৈনিক দক্ষিণাঞ্চল প্রতিনিধি মো. ফারুক হোসেন খান, ইউপি সদস্য মো. আতিকুর রহমান বাদল, সমাজ সেবক মো. সোহরাব হোসেন, শিক্ষক আখতার উদ্দিন আহম্মেদ সানু, মোঃ মিজানুর রহমান, মো. ফয়সাল হোসেন, শিক্ষার্থী তহুরা ইসলাম, সিরাজুল ইসলাম, রেশমা আক্তার মীম প্রমূখ। সভা শুরুর আগে প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’। সভায় রচনা প্রতিযোগিতা, ছবি আঁকা ও সংবাদ লিখন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। শেষে সঙ্গীতানুষ্ঠান এবং বিদ্যালয়ের অঙিনায় গাছের চারা রোপন করা হয়। উপকূল বাংলাদেশ ফাউন্ডেশনের উদ্যোগে উপকূল জুড়ে এ কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে। এতে সহ-আয়োজক হিসাবে রয়েছে কোস্টাল ইয়ূথ নেটওয়ার্ক-আলোকযাত্রা। স্থানীয় সহযোগী হিসাবে ছিল সমকাল, চিংড়াখালী মাধ্যমিক বিদ্যালয় ও এসডিএ।

কর্মসূচির মিডিয়া পার্টনার হিসাবে রয়েছে অনলাইন নিউজপোর্টাল একুশ শতক ও ইউনাইটেড নিউজ টোয়েন্টিফোর। বিগত তিন বছরের ধারাবাহিকতায় এবার উপকূলের ৩০ স্থানে অনুষ্ঠিত হচ্ছে ‘সবুজ উপকূল ২০১৮’ কর্মসূচি। উপকূলীয় ১৩ জেলার ২৩ উপজেলার ১৫০ স্কুলের দেড় লক্ষাধিক শিক্ষার্থী অংশ নেবে। এই নিয়ে চার বছরে এ কর্মসূচির আওতায় এসেছে উপকূলের ১৬ জেলার ২৬ উপজেলার ৪০৫টি স্কুলের প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থী। উপকূলের প্রান্তিক জনপদের শিক্ষার্থীদের মাঝে পরিবেশ ও জলবায়ু সচেতনতা, লেখালেখির চর্চা এবং সৃজনজশীল মেধার বিকাশ এই কর্মসূচির অন্যতম লক্ষ্য। তিন বছরে উপকূল জুড়ে ৬১টি কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এ বছরের ৩০টি কর্মসূটি নিয়ে এই সংখ্যা দাঁড়াবে ৯১-এ। গত তিন বছরে প্রায় ২ লাখ শিক্ষার্থী এই কর্মসূচির আওতায় এসেছে।

এ বছরের কর্মসূচি শেষে এই সংখ্যা দাঁড়াবে সাড়ে তিন লাখে। উপকূলের ১৬টি জেলার ২৬টি উপজেলা এই কর্মসূচির আওতায় এসেছে। কর্মসূচির আওতায় উপকূল জুড়ে অসংখ্য ভলান্টিয়ার তৈরি হয়েছে। উপকূলের প্রান্তিক জনপদের শিক্ষার্থীদের মাঝে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিষয়ে সচেতনতা বাড়ানোসহ তাদের সৃজনশীল মেধার বিকাশ, তথ্য ও জ্ঞান আহরণ এবং লেখালেখির চর্চার মাধ্যমে সামাজিক কাজে উদ্ধুকরণ এই কর্মসূচির অন্যতম লক্ষ্য। কর্মসূচির মধ্যে থাকছে- সৃজনশীল প্রতিযোগিতা, পরিবেশ পর্যবেক্ষণ ও প্রতিবেদন তৈরি, দেয়াল পত্রিকা প্রকাশ, গাছের চারা রোপণ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ। কর্মসূচির এবারের আলোচ্য বিষয় নির্ধারণ করা হয়েছে- ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে উপকূল বাঁচাই, উপকূলের সবুজ সুরক্ষা করি।’

শিক্ষাদীক্ষা আরও সংবাদ

সোহরাওয়ার্দী কলেজে লক্ষ্মীপুর জেলা ছাত্রকল্যাণ পরিষদের কমিটি গঠন

কুমিল্লা বোর্ড থেকে পাঠদানের অনুমতিসহ ইন নাম্বার পেলো তোরাবগঞ্জ কলেজ

লক্ষ্মীপুরে এক বছর মেয়াদী চারুকলা ও আইসিটি কোর্স চালু করলো আইডিয়াল প্রফেশনাল

রামগতির চরাঞ্চলের ৩৪ প্রাথমিক বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক

সংসদে পাশ হলো লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন

রায়পুরে প্রাথমিক বিদ্যালয়ে সাইন্স জোন ও মিউজিয়াম স্থাপন

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com