সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
এবার উপজেলায় থাকবে নারী প্রতিনিধি

এবার উপজেলায় থাকবে নারী প্রতিনিধি

এবার উপজেলায় থাকবে নারী প্রতিনিধি

নানা জটিলতা কাটিয়ে অবশেষে উপজেলা পরিষদে সংরক্ষিত নারী সদস্য নির্বাচনের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। সোমবার কমিশনের সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে জানান অনলা্ইন সংবাদ মাধ্যম বিডিনিউজ টোয়েন্টিফোরডটকম । এরই মধ্যে একটি কার্যপত্রও তৈরি করেছে নির্বাচন কমিশন সচিবালয়। আসন্ন রমজান মাস বিবেচনায় নিয়ে নির্বাচনের ব্যবস্থা করারও প্রস্তুতি নেওয়া হবে। এ লক্ষ্যে প্রথম ধাপে শতাধিক উপজেলার বিষেয়ে কাজ এগিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে ইসি। স্থানীয় সরকার (উপজেলা পরিষদ-১৯৯৮) আইনের ৬ ধারায় ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলরদের মধ্য থেকে ভোট দিয়ে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য নির্বাচন করার বিধান আছে।

অর্থাৎ বিধিমালা অনুযায়ী- ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের নারী সদস্য এবং পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলররা তাদের মধ্য থেকে একজনকে ভোট দিয়ে উপজেলা পরিষদের সদস্য নির্বাচিত করবেন। আর এই সদস্যদের সংখ্যা হবে উপজেলায় ইউনিয়ন ও পৌরসভার মোট নারী সদস্যের এক তৃতীয়াংশের সমান।

এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন আমলাতান্ত্রিক জটিলতার কারণে উপজেলা পরিষদে নারী সদস্য দিতে না পারলেও বর্তমান কমিশন গত বছরের ১৫ ও ২৬ মে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য নির্বাচনের লক্ষ্যে সীমানা নির্ধারণ করতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে দুটি চিঠি দেয়।

এ অনুরোধের পর মন্ত্রণালয় দেশের ৪৮৭টি উপজেলার মধ্যে ২১ জেলার ১২৭টি উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য নির্বাচনের জন্য সীমানা নির্ধারণ করে।

গত মাসে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদকে উপজেলার সংরক্ষিত নারী সদস্য নির্বাচনের বিষয়ে অনানুষ্ঠানিক অনুরোধ (ইইউ নোট) জানান জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার আবদুল মোবারক। এর পরই নির্বাচন কমিশন সচিবালয় কমিশনের সভায় উপস্থাপনের জন্য এ বিষয়ে একটি কার্যপত্র তৈরি করে।

কার্যপত্রে বলা হয়েছে, “দেশের ৪৮৭টি উপজেলার মধ্যে নির্বাচন হয়েছে ৪৭১টি উপজেলায়। এরমধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সীমানা নির্ধারণের গেজেট পাওয়া গেছে ১২৭টি উপজেলায়। এসব উপজেলায় সংরক্ষিত মহিলা আসনের ভোটার তালিকা প্রণয়ন ও মুদ্রনের জন্য সংশ্লিষ্ট জেলা নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনা প্রদান করা যেতে পারে।”

পর্যায়ক্রমে বাকি সাড়ে ৩০০ উপজেলা পরিষদের সংরক্ষিত নারী আসনের সংখ্যা ও এলাকা নির্ধারণ করে গেজেট প্রকাশ করতে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে পুনরায় অনুরোধ করতে হবে। এসব কাজ এগিয়ে নিতে সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তা ও স্থানীয় সরকার বিভাগকে তাগিদ দেবে সাংবিধানিক এ সংস্থা।

ইসি কর্মকর্তারা জানান, সংরক্ষিত নারী সদস্য নির্বাচনে সংশোধনীও এসেছে বিদ্যমান বিধিমালায়। সীমানা সংক্রান্ত গেজেট পেলে ধাপে ধাপে উপজেলা ভোট হওয়ায় নারী সদস্যরে ভোটও ধাপে ধাপে করা যেতে পারে।

কমিশনের উপ-সচিব (নির্বাচন পরিচালনা) রকিব উদ্দিন মণ্ডল বলেন, “এক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগের সহায়তাও লাগবে। ইসির নির্দেশনা পেলে প্রয়োজনীয় সব উদ্যোগ নেয়া হবে।”

সীমানা বিন্যাসের কাজ শেষ হলে সারা দেশে সহস্রাধিক নারী প্রতিনিধি নির্বাচিত হওয়ার সুযোগ পাবেন।

বাংলাদেশ | বিশ্ব আরও সংবাদ

লক্ষ্মীপুরের ৪টি আসনের ৪৭৭ ভোট কেন্দ্রে পৌঁছেছে নির্বাচনী সরঞ্জাম

কলকাতায় শুরু হচ্ছে ‘ইন্দো-বাংলা নোয়াখালী উৎসব’

মনোনয়ন ফরম জমা দেওয়ার পর কেঁদে দিলেন স্বতন্ত্র প্রার্থী সাত্তার পালোয়ান

উপহার খেদমত সেন্টার বাংলাদেশের কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলন

তানভীর আলাদিনকে প্রধান সমন্বয়কারী করে ফেনী থিয়েটারের কমিটি গঠন

লক্ষ্মীপুর সোসাইটি ইউ’কের দোয়া ও ইফতার মাহফিল

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com