সব কিছু
লক্ষ্মীপুর শুক্রবার , ২২শে নভেম্বর, ২০১৯ ইং , ৭ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২৫শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

বাংলাদেশের ভিন্নধারার প্রথম পত্রিকা ‘আন্ধারমানিক’-এর আত্মপ্রকাশ

বাংলাদেশের ভিন্নধারার প্রথম পত্রিকা ‘আন্ধারমানিক’-এর আত্মপ্রকাশ

পহেলা মে ঐতিহাসিক মে দিবসে আত্মপ্রকাশ করলো বাংলাদেশের ভিন্নধারার উপকূলীয় কমিউনিটি পত্রিকা ‘আন্ধারমানিক’। শ্রমজীবী মানুষের লেখায় ও সম্পাদনায় উপকূলীয় জেলা পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পশ্চিম সোনাতলা গ্রাম থেকে পত্রিকাটি প্রকাশিত হয়। পত্রিকার সম্পাদক, প্রতিবেদক সকলেই শ্রমজীবী।

পত্রিকার কমিউনিটি সম্পাদক মো. হাসান পারভেজ কুশল সংবাদ প্রকাশ করে গ্রামের মানুষের দৃষ্টিভঙ্গি বদলাতে চান। অনুষ্ঠানের শুরুতে আগত অতিথিগণের সামনে এই অভিব্যক্তি প্রকাশ করেন তিনি। পহেলা মে সকাল ১০টায় কলাপাড়ার পশ্চিম সোনাতলা গ্রামে পত্রিকাটির আত্মপ্রকাশ অনুষ্ঠানের আয়োজ করা হয়। সম্পাদকের ছোট্ট কুড়ে ঘরের সামনের উঠোনে তাঁবু টাঙিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলাপাড়া পেসক্লাবের সভাপতি দৈনিক জনকণ্ঠ প্রতিনিধি মেজবাহ্‌উদ্দিন মান্‌নু। সভাপতিত্ব করেন গ্রামেরই প্রবীণ সমাজসেবক আবদুল কাদের আকন। ৩৫জন গ্রামবাসী নারী-পুরুষ এ অনুষ্ঠানে অংশগ্রহন করেন। গ্রীষ্মের খরতাপে তাঁবুর নিচে ছোট এই আত্মপ্রকাশ অনুষ্ঠান।

অনুষ্ঠানের অতিথিগণের আলোচনার শেষদিকে আগে সেই শুভক্ষণ। করতালিতে মুখর হয় অনুষ্ঠানস্থল। আর ঠিক সেই সময় লাল মোড়কে মোড়ানো আর লাল ফিতায় বাঁধা ‘আন্ধারমানিক’ কমিউনিটি পত্রিকার আনুষ্ঠানিক প্রকাশ ঘটে। অতিথিগণ ফিতা কেটে পত্রিকার মোড়ক খুলে বের করেন আন্ধারমানিক-এর কপি। হাতে তৈরি করা পত্রিকাটি দেখে অতিথিগণ বিস্ময় প্রকাশ করেন। অনুষ্ঠানের প্রধান অতিথি মেজবাহ্‌উদ্দিন মান্‌নু বলেন, এ এক নতুন ইতিহাস। শ্রমজীবী মানুষ, যাদের রোজগারের সন্ধানে ছুটতে হয় সর্বক্ষণ, তারা এই ধরণের একটি শুভ উদ্যোগ নেওয়ায় আমি খুবই আনন্দিত।

এ ধরণের উদ্যোগের মাধ্যমে সমাজ এগিয়ে যেতে পারে। আমার প্রত্যাশা থাকবে, পত্রিকাটির প্রকাশনা যেন অব্যাহত থাকে। এমন ভালো উদ্যোগ বাঁচিয়ে রাখতে পারলেই সমাজ পাবে ভালো দিকনির্দশনা। যে সমাজে খারাপের ভিড়ে ভালো হারিয়ে যেতে বসেছে, সে সমাজে হাসান পারভেজের এই ব্যতিক্রমী কমিউনিটি পত্রিকার উদ্যোগ দৃষ্টান্ত হয়ে থাকবে। ‘আন্ধারমানিক’ আত্মপ্রকাশ অনুষ্ঠানে বক্তব্য দেন দৈনিক সমকাল-এর কলাপাড়া প্রতিনিধি মোশাররফ হোসেন মিন্টু, বাংলাদেশ বেতারের কুয়াকাটা আঞ্চলিক প্রতিনিধি ও সংগঠক রুমান ইমতিয়াজ তুষার, দৈনিক সংবাদ-এর কলাপাড়া প্রতিনিধি মিলন কর্মকার রাজু, আমাদের সময় প্রতিনিধি সাইদুর রহমান, বাংলাদেশ টুডে প্রতিনিধি গৌতম চন্দ্র হালদার, সাংবাদিক আবুল হোসেন রাজু প্রমূখ। পত্রিকার লক্ষ্য-উদ্দেশ্য তুলে ধরে বক্তব্য দিতে গিয়ে কমিউনিটি সম্পাদক হাসান পারভেজ বলেন, ভালো খবর দিয়ে আমরা মানুষের দৃষ্টিভঙ্গি বদলাতে চাই।

নেতিবাচক খবরে আমাদের সমাজ ভরে গেছে। ফলে আমাদের দৃষ্টিভঙ্গিও নেতিবাচক হচ্ছে। মন্দের আড়ালে যে ভালো আছে, এই অনেক কুশল সংবাদও আছে, সেটা আমরা দেখি না। অথবা দেখেও না দেখার ভান করি। আমরা এই পত্রিকার মাধ্যমে ভালোর চর্চাটা বাড়াতে চাই। এভাবেই সমাজের দৃষ্টিভঙ্গিতে বদল আসবে। শুরুর সময়ের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, এটা ব্যতিক্রমী এক উদ্যোগ। যেটা এই গ্রামের মানুষের কাছে শুধু নয়, আরও অনেকের কাছেই নতুন। কাজটি শুরু করতে গিয়ে অনেকের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি। আবার অনেকের কাছ থেকে নেতিবাচক সাড়া পেয়েছি।

তবে কোন বাঁধায় আমি এবং টিম আন্ধারমানিক-এর সদসৗরা দমে যায়নি। আমরা কাজ করেছি। এবং একটি সংখ্যা বের করে দেখিয়েছি। এই ধারাবাহিকতা আমরা অব্যাহত রাখতে চাই। এজন্য সকলের সহায়তা প্রত্যাশা করছি। ছোট্ট পরিসরে গ্রামীণ পরিবেশে কমিউনিটি পত্রিকার সম্পাদক হাসান পারভেজের কুড়ে ঘরের সামনে তাঁবু টাঙিয়ে আত্মপ্রকাশ অনুষ্ঠানের আয়োজন করা হয়। গাছের ডাব, ঘরে বানানো রং চা, আর মুড়ি দিয়ে আপ্যায়ন করা হয় অতিথিদের। দলীয় সদস্যদের একজন মো. রবিউল হাওলাদার অনুষ্ঠান উপস্থাপন করেন। রবিউল হাওলাদার এবং মোসা. ইয়াসমিন নাজির দলের সদস্যদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরেন।

পশ্চিম সোনাতলা গ্রামের কিছু শ্রমজীবী মানুষ একত্রিত হয়ে কমিউনিটি পত্রিকা আন্ধারমানিক প্রকাশ করেছে। এর নেতৃত্ব দিয়েছে গ্রামের শ্রমজীবী মো. হাসান পারভেজ। টিম আন্ধারমানিক-এর অন্যান্য সদস্যগণ হচ্ছেন, ছত্তার শেখ মোসা. আকলিমা বেগম, মোসা. রুশিয়া বেগম, মোসা. শাহনাজ বেগম মো. সোহেল নাজির, মো. জুয়েল নাজির, মো. রবিউল হাওলাদার, মোসা. সালমা বেগম, মোসা. ইয়াসমিন নাজির, মো. শাহিন বেপারী, মো. রবিউল মাঝি। দলনেতা হাসান এই পত্রিকায় কমিউনিটি সম্পাদক এবং অন্যান্যরা কমিউনিটি রিপোর্টার হিসাবে পরিচিত। দলীয় সদস্যদের কেউ ইটভাটা শ্রমিক, কেউ কৃষিজীবী, কৃষি শ্রমিক, মৎস্যজীবী, ক্ষুদ্র ব্যবসায়ী, কেউ নারী শ্রমিক, গৃহিনী। একজন আছেন বিধবা-নি:সন্তান নারী। কেউ শিক্ষার্থী।

(পহেলা মে ২০১৯) প্রকাশিত কমিউনিটি পত্রিকা আন্ধারমানিক-এর প্রথম সংখ্যার প্রধান খবর লেখা হয়েছে গ্রামের মানুষের লড়াই নিয়ে। শিরোনাম করা হয়েছে ‘নদীপাড়ের সংগ্রামী মানুষের বেঁচে থাকার লড়াই’। এটি লিখেছেন কমিউনিটি সম্পাদক নিজেই। প্রথম পাতায় একটি বড় ছবি ক্যাপসন দিয়ে উপস্থাপন করা হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে একটি শিশু নৌকা চালাচ্ছে। ক্যাপসন লেখা হয়েছে- ‘কেমন আছে সোনাতলার শিশুরা’।

প্রথম পাতার নিজের দিকে বড় শিরোনাম- ‘কপালে সুখ নাই, তবুও বেঁচে আছি।’ লিখেছেন মোসা. শাহনাজ বেগম। পত্রিকাটির দ্বিতীয় পাতার উপরের দিকে বাম পাশে সম্পাদকীয়। শিরোনাম- ‘কেন কমিউনিটি পত্রিকা’। এখানে পত্রিকাটির লক্ষ্য-উদ্দেশ্য তুলে ধরা হয়েছে। সম্পাদকীয়র পাশে একটি বড় শিরোনাম- ‘বাকহারা জাহাঙ্গীরের গল্প’। লিখেছেন- মো. রবিউল হাওলাদার। দ্বিতীয় পৃষ্ঠার নিচের দিকে একটি বড় শিরোনাম- ‘পরিশ্রমই উন্নতির পথে এগিয়ে নিতে পারে’।

লিখেছেন- মো. শাহিন বেপারী। পত্রিকার তৃতীয় পৃষ্ঠার উপরের দিকে একটি বড় শিরোনাম রাখা হয়েছে। এতে রয়েছে- ‘সুখ ধরা যায় না, অনুভব করা যায়’। এটি লিখেছেন আ. ছত্তার শেখ। এ পাতার নিচের দিকে পাশাপাশি দুটো শিরোনাম। একটি হচ্ছে- ‘আমার স্বপ্ন তিন কন্যা’। লিখেছেন- মোসা. রুশিয়া বেগম। অপরটি ‘একজন মানবিক মোস্তফার কথা’। লিখেছেন- মোসা. সালমা বেগম। পত্রিকার শেষ পৃষ্ঠার উপরের দিকে ‘টিম আন্ধারমানিক’।

দলের সকলের ছবিসহ পরিচয় তুলে ধরা হয়েছে এখানে। এ পাতায় নিচের দিকে দুটো লেখা স্থান পেয়েছে। একটি- ‘ইচ্ছা থাকলে উপায় হয়’। লিখেছেন- মো. রবিউল মাঝি। অপরটি- ‘আমার মায়ের কথা’। লিখেছেন- মোসা. ইয়াসমিন নাজির। শেষ পাতার নিচের দিকে কমিউনিটি সম্পাদক ও কমিউনিটি রিপোর্টারদের নাম, ঠিকানা, মোবাইল নম্বর ইত্যাদি রয়েছে। পত্রিকাটির লোগো এবং প্রকাশিত লেখার শিরোনামগুলো কম্পিউটারে কম্পোজ করা হয়েছে। লেখাগুলো হাতে লেখা হয়েছে। এরপর ফটোকপি করে পত্রিকা বানানো হয়েছে। চার পৃষ্ঠার এ পত্রিকাটি এ-থ্রি সাইজের।

গণমাধ্যম আরও সংবাদ

দৈনিক লক্ষ্মীপুর সমাচার পত্রিকার ৩য় বর্ষ পদার্পণে, বর্ণাঢ্য আয়োজন

৩য় বার ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন রফিকুল ইসলাম মন্টু

কমলনগরে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা

সংঘাত সংবেদী সাংবাদিকতা ও তথ্য যাচাই কর্মশালা সমাপ্ত

লক্ষ্মীপুরে সন্ত্রাসী হামলায় আহত সাংবাদিককে দেখতে হাসপাতালে গেলেন স্থানীয় এমপি

রেডিও এবং রেডিও শ্রোতা সংঘের ভবিষ্যৎ চ্যালেঞ্জ ও সম্ভাব্য প্রস্তুতি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম ২০১২ - ২০১৯
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু
রতন প্লাজা (৩য় তলা) , চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০
ফোন: ০১৭৯৪-৮২২২২২,ইমেইল: [email protected]