সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বৃহস্পতিবার , ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সৌদি আরবে সোমবার থেকে রোজা শুরু

সৌদি আরবে সোমবার থেকে রোজা শুরু

সৌদি আরবে সোমবার থেকে রোজা শুরু

সৌদি আরব ও তুরস্কসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামীকাল সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। চান্দ্রবর্ষ হওয়ায় আরবি বছরের মাসগুলো নির্ধারণ করা হয় চাঁদ দেখার ওপর। হিজরি বর্ষপঞ্জিতে এখন শাবান মাস চলছে। এর পরের মাসটিই হচ্ছে রমজান। সৌদি আরবের চাঁদ দেখা কমিটি জানিয়েছে, শনিবার দেশটির আকাশে রমজানের চাঁদ দেখা যায়নি। তাই আগামীকাল ৬ মে সোমবার থেকে পবিত্র রমজান মাস গণনা শুরু হবে।
সংযুক্ত আরব আমিরাতেও সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে। একই দিন রোজা পালন বা সিয়াম সাধনা শুরু করবেন তুরস্ক ও কাতারের মুসলমানরা।

হিজরি সালের রমজানকে পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকে বিশ্বের মুসলিম সম্প্রদায়। মাসজুড়ে রোজা রাখার পর উদযাপন করে ঈদুল ফিতর। সাধারণত সৌদি আরবের একদিন পর থেকে বাংলাদেশে পবিত্র রমজান শুরু হয়। মহিমান্বিত এই মাসকে ঘিরে এরইমধ্যে প্রস্তুতি শুরু হয়ে গেছে মুসলিম বিশ্বের।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এ মাসটিতে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে মূল্যছাড় দেওয়া হয়। রোজাদারদের অর্থ কষ্ট লাঘব এবং বাড়তি সওয়াবের আশায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে ছাড় দেন ব্যবসায়ীরা। দ্রব্যমূল্যের ওপর থাকে সরকারি নজরদারি। সরকারিভাবে রমজানকেন্দ্রিক মূল্যছাড়ের তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকায় এ মাসে যেসব পণ্যের দাম কমানো হয়, সেগুলোর নাম উল্লেখ থাকে। সূত্র: আরব নিউজ, গালফ টাইমস।

ধর্ম ও জীবন আরও সংবাদ

রামগতিতে নানা আয়োজনের মধ্য দিয়ে বড়দিন পালিত

রামগতিতে পূজা মণ্ডপ পরিদর্শন করলেন ডিসি ও এসপি

মসজিদের ভেতরে তার কাটার বেড়া দেয়ার অভিযোগ লক্ষ্মীপুর জেলা পরিষদের বিরুদ্ধে

রামগতিতে ৫দিন ব্যাপি ৯৭তম মহানামযজ্ঞানুষ্ঠান ও মেলা শুরু

রামগতিতে নবান্ন উৎসব পালিত

রামগতিতে ৫দিন ব্যাপি ৯৬তম মহানামযজ্ঞানুষ্ঠান শুরু

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com