সব কিছু
লক্ষ্মীপুর বৃহস্পতিবার , ১৭ই অক্টোবর, ২০১৯ ইং , ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ , ১৮ই সফর, ১৪৪১ হিজরী

সৌদি আরবে সোমবার থেকে রোজা শুরু

সৌদি আরবে সোমবার থেকে রোজা শুরু

সৌদি আরব ও তুরস্কসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামীকাল সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। চান্দ্রবর্ষ হওয়ায় আরবি বছরের মাসগুলো নির্ধারণ করা হয় চাঁদ দেখার ওপর। হিজরি বর্ষপঞ্জিতে এখন শাবান মাস চলছে। এর পরের মাসটিই হচ্ছে রমজান। সৌদি আরবের চাঁদ দেখা কমিটি জানিয়েছে, শনিবার দেশটির আকাশে রমজানের চাঁদ দেখা যায়নি। তাই আগামীকাল ৬ মে সোমবার থেকে পবিত্র রমজান মাস গণনা শুরু হবে।
সংযুক্ত আরব আমিরাতেও সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে। একই দিন রোজা পালন বা সিয়াম সাধনা শুরু করবেন তুরস্ক ও কাতারের মুসলমানরা।

হিজরি সালের রমজানকে পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকে বিশ্বের মুসলিম সম্প্রদায়। মাসজুড়ে রোজা রাখার পর উদযাপন করে ঈদুল ফিতর। সাধারণত সৌদি আরবের একদিন পর থেকে বাংলাদেশে পবিত্র রমজান শুরু হয়। মহিমান্বিত এই মাসকে ঘিরে এরইমধ্যে প্রস্তুতি শুরু হয়ে গেছে মুসলিম বিশ্বের।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এ মাসটিতে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে মূল্যছাড় দেওয়া হয়। রোজাদারদের অর্থ কষ্ট লাঘব এবং বাড়তি সওয়াবের আশায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে ছাড় দেন ব্যবসায়ীরা। দ্রব্যমূল্যের ওপর থাকে সরকারি নজরদারি। সরকারিভাবে রমজানকেন্দ্রিক মূল্যছাড়ের তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকায় এ মাসে যেসব পণ্যের দাম কমানো হয়, সেগুলোর নাম উল্লেখ থাকে। সূত্র: আরব নিউজ, গালফ টাইমস।

ধর্ম ও জীবন আরও সংবাদ

সবাইকে ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক

কমলনগর উপজেলা পরিষদের ইফতারে সমাজের সর্বস্তরের মানুষের উপস্থিতি

লক্ষ্মীপুরে জমজমাট হয়ে উঠছে ইফতার বাজার

পবিত্র ঈদুল ফিতর হতে পারে আগামী ৫ জুন

সুবিধা বঞ্চিতদের সাথে ‘লক্ষ্মীপুর আইন ছাত্র পরিষদ’র ইফতার

রামগতি লিল্লাহ ফাউন্ডেশনের ইফতার

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম ২০১২ - ২০১৯
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু
রতন প্লাজা (৩য় তলা) , চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০
ফোন: ০১৭৯৪-৮২২২২২,ইমেইল: [email protected]