সব কিছু
লক্ষ্মীপুর বুধবার , ১৭ই জুলাই, ২০১৯ ইং , ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৪ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

মঙ্গলবার থেকে রোজা শুরু

মঙ্গলবার থেকে রোজা শুরু

সোমবার (৫ মে) বাংলাদেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে। এ কারণে আগামীকাল মঙ্গলবার (৭ মে) থেকে সিয়াম সাধনার পবিত্র রমজান মাস শুরু হবে। দেশের ফেনী, চট্টগ্রামসহ বিভিন্ন জেলার আকাশে চাঁদ দেখা যাওয়ার কথা আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন। একাধিক বেসরকারি টেলিভিশন চ্যানেলেও চাঁদের ছবি প্রকাশ হয়। তবে জাতীয় চাঁদ দেখা কমিটি এখনও এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি।

ইসলামিক ফাউন্ডেশনের ঘোষিত  সেহরি ও ইফতারের সূচি অনুসারে ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৩টা ৫২ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে।

এদিকে রমজান মাসে খতম তারাবিহ্ পড়ার সময় দেশের সব মসজিদে একই পদ্ধতি অনুসরণ করার জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, রমজান মাসে দেশের প্রায় সব মসজিদে খতম তারাবিহতে পবিত্র কোরানের নির্দিষ্ট পরিমাণ পারা তেলাওয়াত করার রেওয়াজ চালু আছে। তবে কোনও কোনও মসজিদে এর ভিন্নতা পরিলক্ষিত হয়। এতে করে কর্মজীবী যারা বিভিন্ন স্থানে যাতায়াত করেন তাদের কোরান খতমের ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হয় না। এই অবস্থায় ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে একটি অতৃপ্তি ও মানসিক চাপ অনুভূত হয়। কুরআন খতমের পূর্ণ সওয়াব থেকেও তারা বঞ্চিত হন। এ পরিস্থিতি নিরসনে রমজানের প্রথম ৬ দিনে দেড় পারা করে ৯ পারা এবং বাকি ২১ দিনে ১ পারা করে ২১ পারা তেলাওয়াত করলে ২৭ রমজান রাতে অর্থাৎ পবিত্র লাইলাতুল কদরে কুরআন খতম করা সম্ভব। এর আগে বিষয়টি নিয়ে দেশবরেণ্য আলেম, পীর-মাশায়েখ ও খতিব-ইমামদের সঙ্গে আলোচনা হলে তারাও এ পদ্ধতিতে খতম তারাবিহ্ পড়ার পক্ষে অভিমত দিয়েছিলেন এবং সে মোতাবেক অধিকাংশ মসজিদে এ পদ্ধতি অনুসরণ করা হয়।

ধর্ম ও জীবন আরও সংবাদ

লক্ষ্মীপুরে জমজমাট হয়ে উঠছে ইফতার বাজার

পবিত্র ঈদুল ফিতর হতে পারে আগামী ৫ জুন

সুবিধা বঞ্চিতদের সাথে ‘লক্ষ্মীপুর আইন ছাত্র পরিষদ’র ইফতার

রামগতি লিল্লাহ ফাউন্ডেশনের ইফতার

কমলনগরে ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের ইফতার

বাংলাদেশের ঐতিহ্যবাহী খাদ্য তালিকায় লক্ষ্মীপুরের “গিগজ মুড়ি”

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম ২০১২ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু
রতন প্লাজা (৩য় তলা) , চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০
ফোন: ০১৭৯৪-৮২২২২২,ইমেইল: [email protected]