সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ই জিলহজ, ১৪৪২ হিজরি
লক্ষ্মীপুরে এক বছরে তিন শতাধিক মামলায় সহায়তা দিয়েছে; লিগ্যাল এইড

লক্ষ্মীপুরে এক বছরে তিন শতাধিক মামলায় সহায়তা দিয়েছে; লিগ্যাল এইড

লক্ষ্মীপুরে এক বছরে তিন শতাধিক মামলায় সহায়তা দিয়েছে; লিগ্যাল এইড

জুনায়েদ আহম্মেদ: “বঙ্গবন্ধুর সোনার বাংলায় আইনের আশ্রয় লাভের অধিকার, লিগ্যাল এইডের মাধ্যমে নিশ্চিত করেছে শেখ হাসিনার সরকার”। এবছর দিবসটির এ প্রতিপাদ্যকে সামনে রেখে বুধবার (২৮ এপ্রিল) জাতীয় আইনগত সহায়তা দিবস সারা দেশের ন্যায় লক্ষ্মীপুরেও উদযাপন করা হয়েছে। ২০১৩ সালে ২৮ এপ্রিল থেকে এদিনকে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে প্রতিবছর দেশব্যাপী র‌্যালি, লিগ্যাল এইড মেলা, রক্তদান কর্মসূচি, পথনাটক, সভা-সেমিনার আয়োজন করা হয়। করোনা ভাইরাসজনিত রোগের প্রাদুর্ভাবের কারণে এবছর সীমিত পরিসরে দিবসটি লক্ষ্মীপুরে উদযাপন করা হয়েছে।

লিগ্যাল এইড সূত্রে জানা যায়, সারা দেশে অসহায় কারাবন্দী, নিম্ন আদালত থেকে উচ্চ আদালতে বিচার প্রার্থী এবং অসহায় শ্রমিকরা সরকারি খরচে এ আইনি সেবা পাচ্ছেন।

লক্ষ্মীপুর জেলা লিগ্যাল এইড কর্মকর্তা ও সিনিয়র সহকারী জজ ফাহাদ বিন আমিন চৌধুরী জানান, লক্ষ্মীপুর জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে জানুয়ারি ২০২০ থেকে ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত তিন শতাধিক মামলায় আইনগত সহায়তা দেয়া হয়েছে। যার মধ্যে ২৮১টি মামলা নিষ্পত্তি হয়েছে। এ সময়ের মধ্যে ২৫৯টি এডিআর বা বিকল্প বিরোধ নিষ্পত্তির কার্যক্রমের মাধ্যমে বিশ লক্ষাধিক টাকা আদায় করে দেয়া হয়েছে কোন প্রকার মামলা ছাড়াই।

সংস্থাটির পক্ষে জানা যায় , গতবছর মার্চ থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত এ সংস্থার মাধ্যমে ৫৪ হাজার ৩০৩ জনকে আইনি পরামর্শ, ২৩ হাজার ১৬৯ জনকে আইনগত সহায়তা এবং ১৩ হাজার ৩৫৪টি মামলা বিকল্প বিরোধ পদ্ধতি প্রয়োগের মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে। একই সময়ে সংস্থাটি ক্ষতিগ্রস্থ বিচার প্রার্থীদের চব্বিশ কোটি বত্রিশ লাখ ঊনচল্লিশ হাজার নয়শত আশি টাকা আদায় করে দেন। সারা দেশে আদালতগুলোতে মামলা জট কমানোর লক্ষ্যে লিগ্যাল এইড অফিসগুলোতে ‘এডিআর কর্নার’ বা ‘বিকল্প বিরোধ নিষ্পত্তির কেন্দ্রস্থল’ হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে।

২০১৬ সালে সরকারি আইনগত সহায়তা প্রদান কার্যক্রমকে ডিজিটাইজেশন করা হয়েছে। চালু করা হয়েছে জাতীয় হেল্পলাইন কলসেন্টার ১৬৪৩০। যার  মাধ্যমে ২০২১ সালের মার্চ পর্যন্ত ১ লক্ষ ১১ হাজার ৭৩৮ জনকে বিনামূল্যে আইনি তথ্য ও পরামর্শ প্রদান করা হয়েছে। সাধারণ মানুষের দোরগোড়ায় লিগ্যাল এইড সেবা নিশ্চিত করার উদ্দেশ্যে চালু করা হয় লিগ্যাল এইড অনলাইন কার্যক্রম।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থাটি ২০০৯ সাল থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সরকারি খরচে সারাদেশে ৬ লাখ ৭ হাজার ৮৮০ জন দরিদ্র অসহায় মানুষকে আইনগত সহায়তা প্রদান করেছেন। এ পর্যন্ত এক লক্ষ ৩৭ হাজার ৬৫৪ টি লিগ্যাল এইড মামলা নিষ্পত্তি হয়েছে। দেশের সর্বোচ্চ আদালত বাংলাদেশ সুপ্রীম কোর্টে ২১ হাজারের অধিক দরিদ্র অসহায় বিচার প্রার্থী সুপ্রীম কোর্ট লিগ্যাল এইড অফিসের মাধ্যমে আইনগত সহায়তা পেয়েছেন। প্রচলিত বিচার ব্যবস্থার জটিলতায় অনেক কারাবন্দি কারাগারে অসহায় জীবনযাপন করছে। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ২০১২ সাল থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত কারাগারে আটকে থাকা ৮৫ হাজার ৭৫১ জন অসহায় কারাবন্দিকে সরকারি আইনগত সহায়তা প্রদান করেছে। সংস্থাটি সারা দেশে ৬৪ টি লিগ্যাল এইড অফিস এবং ঢাকা ও চট্টগ্রাম জেলার শ্রমিক আইন সহায়তা সেল এর মাধ্যমে ৪১ হাজার ০০২ টি মোকদ্দমা নিষ্পত্তি করে ক্ষতিগ্রস্থ পক্ষকে সাতান্ন কোটি নয় লক্ষ পনের হাজার দুইশত আটষট্টি টাকা আদায় করে দেন। সাধারণ মানুষ লিগ্যাল এইড অফিসের বিকল্প বিরোধ নিষ্পত্তি সেবা গ্রহণ করে তাদের সাথে পক্ষদের চলমান এক হাজার ৩৩৪টি মামলা আদালত থেকে প্রত্যাহার করে নিয়েছে।

আইন আদালত আরও সংবাদ

রায়পুরে বাবা হত্যার অভিযোগে দুই ছেলে গ্রেফতার

রামগতিতে লকডাউন অমান্য করায় ৩৪ জনকে জরিমানা

লক্ষ্মীপুর সদর উপজেলার আঁধারমানিক গ্রামে নতুন পুলিশ ক্যাম্পের ভিত্তি প্রস্থর স্থাপন

কমলনগরের জলদস্যু বাহিনীর প্রধান জাহাঙ্গীরসহ ৩ দস্যু অস্ত্রসহ আটকের পর ভোলার হাজতে

লক্ষ্মীপুরে এক বছরে তিন শতাধিক মামলায় সহায়তা দিয়েছে; লিগ্যাল এইড

রামগঞ্জে শ্বাশুড়ীর লাশ উদ্ধার, ছেলের বউ আটক

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব সংরক্ষিত : লক্ষ্মীপুরটোয়েন্টিফোর © ২০১২-২০২১
উপদেষ্টা সম্পাদক: রফিকূল ইসলাম মন্টু, সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু।
স্বপ্না মঞ্জিল (নিচ তলা), গণি হেড মাস্টার রোড, লক্ষ্মীপুর-৩৭০০।
ফোন: ০১৭৯৪-৮২২২২২, WhatsApp , ইমেইল: news@lakshmipur24.com