সব কিছু
লক্ষ্মীপুর শনিবার , ৪ঠা এপ্রিল, ২০২০ ইং , ২১শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১১ই শাবান, ১৪৪১ হিজরী
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এক আসামির জামিন

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এক আসামির জামিন

34
Share

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এক আসামির জামিন

মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় শেরপুরের নকলার এ কে এম আকরাম হোসেনকে চিকিৎসার জন্য জামিন দিয়েছেন ট্রাইব্যুনাল। আসামির আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান। রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর ছিলেন জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা।

আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান বলেন, ময়মনসিংহে কোতোয়ালী থানার এক মামলায় আকরাম হোসেনকে ২০১৭ সালের ২৪ এপ্রিল গ্রেফতার করে পুলিশ। পরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় একই সালের ২২ মে আকরাম হোসেনকে গ্রেফতার দেখানো হয়।

তিনি বলেন, ২০০৩ সালে এক সড়ক দুর্ঘটনায় আকরাম হোসেনের হিপ জয়েন্ট ভেঙে যায়। অপারেশন হলেও সেখানে ইনফেকশন দেখা দেয়। গ্রেফতার অবস্থায় আদালতের আদেশে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। সেখানে চিকিৎকরা তার হিপ জয়েন্টে অপারেশনের পরামর্শ দেন।

আব্দুস সাত্তার পালোয়ান বলেন, এ রকম বড় অপারেশন জেলখানায় থেকে সম্ভব নয় বলে আদালতে তার পক্ষে জামিন আবেদন করি। শুনানি শেষে আদালত তার চিকিৎসার স্বার্থে আইনজীবী ও ছেলের জিম্মায় এবং ঢাকায় অবস্থান করার শর্তে জামিন মঞ্জুর করেছেন।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা বলেন, চিকিৎসার জন্য তাকে জামিন দিয়েছেন আদালত। আগামী ২৮ অক্টোবর মামলার পরবর্তী তারিখে আদালতকে তার অপারেশনের বিষয়ে জানাতে বলা হয়েছে।

এ মামলায় আকরামসহ চার আসামির বিরুদ্ধে প্রতিবেদন দিয়েছিল তদন্ত সংস্থা। পরে এ মামলায় অভিযোগ গঠন করা হয়। বর্তমানে মামলাটি সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে।

আইনজীবি আবদুস সাত্তার পলোয়ান:

আন্তর্জা‌তিক অপরাধ ট্রাইব্যুনা‌লের তালিকাভুক্ত আইনজীবী আবদুস সাত্তা‌র পা‌লোয়া‌নের বাড়ী লক্ষ্মীপু‌রের কমলনগ‌র উপজেলায়। তি‌নি ট্রাইব্যুনা‌লে ২০ টি মামলা প‌রিচালনা ক‌রেন।  ইতোমধ্যে রাষ্ট্রীয় খর‌চে ৭ টি মামলায় আদালত তা‌কে ষ্টেট ডি‌ফেন্স ল’ইয়ার হিসা‌বে নি‌য়োগ দেন। যেগুলোর মধ্যে ট্রাইব্যুনা‌লে শুনানীর ফ‌লে তার ৪ জন আসামীকে জা‌মিন ও ৩ জন আসামী‌কে অব্যাহ‌তি দেয়। সাবেক বেশ কয়েকজন সংসদ সদস্য ও মন্ত্রীর মামলা পরিচালনা করায় অল্প সময়ে মধ্যে তার সুনাম দেশ-বিদেশের গণমাধ্যমে চলে আসে।

২০১১ সা‌লে তিনি রাজশাহী বিশ্ব‌বিদ্যালয় থে‌কে মাষ্টার্স অফ ল শে‌ষে ট্রাইব্যুনা‌লে আসামী প‌ক্ষের ‌রিচার্সার  হি‌সে‌বে যোগদান ক‌রেন। সনদ পাওয়ার পর ২০১৪ সা‌ল থেকে তিনি এককভা‌বে মামলা পরিচালনা শুরু করেন।

আইনের প্রয়োগ আরও সংবাদ

কমলনগরে তিন ব্যবসায়ীর ১লাখ ২০ হাজার জরিমানা

রামগতিতে অস্ত্র তৈরির কারখানার সন্ধান, দুজন আটক

মেঘনায় ইলিশ শিকারের দায়ে নৌকা জালসহ ২২ জেলে আটক

রামগতিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ইটভাটা বন্ধ

রামগঞ্জে ভ্রাম্যমাণ আদালতে ৮ প্রতিষ্ঠানের জরিমানা

অপহরণের পর শিশু বিক্রির অপরাধে লক্ষ্মীপুরে একজনের যাবজ্জীবন

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: লক্ষ্মীপুরটোয়েন্টিফোর (২০১২-২০২০)
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু, উপদেষ্টা সম্পাদক: রফিকূল ইসলাম মন্টু
রতন প্লাজা(৩য় তলা), চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০ |
ফোন: ০১৭৯৪-৮২২২২২ | ইমেইল: [email protected]