সব কিছু
লক্ষ্মীপুর বৃহস্পতিবার , ৯ই এপ্রিল, ২০২০ ইং , ২৬শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ , ১৫ই শাবান, ১৪৪১ হিজরী
লক্ষ্মীপুরে নির্মাণ হবে বঙ্গবন্ধু শেখের কিল্লা স্মৃতি স্তম্ভ

লক্ষ্মীপুরে নির্মাণ হবে বঙ্গবন্ধু শেখের কিল্লা স্মৃতি স্তম্ভ

1308
Share

লক্ষ্মীপুরে নির্মাণ হবে বঙ্গবন্ধু শেখের কিল্লা স্মৃতি স্তম্ভ

লক্ষ্মীপুরের রামগতির চর পোড়াগাছায় নির্মিত হবে বঙ্গবন্ধু শেখের কিল্লা স্মৃতি স্তম্ভ। বুধবার (১৮ডিসেম্বর) দুপুরে হেলিকপ্টার যোগে বঙ্গবন্ধু শেখের কিল্লা নির্মানের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করে এমনটাই জানিয়েছেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। পরিদর্শন শেষে মন্ত্রী স্থানীয় প্রশাসনের সাথে মতবিনিময় সভায় মিলিত হন।

এসময় উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর-৩ সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা একেএম শাহাজাহান কামাল এমপি, লক্ষ্মীপুর-৪ সংসদ সদস্য মেজর (অব:) আবদুল মান্নান এমপি, ভূমি মন্ত্রণালয়ের সচিব মো: মাকছুদুর রহমান পাটওয়ারী, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, পুলিশ সুপার আ হ ম কামরুজ্জামান, ডরপ’র প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত এএইচএম নোমান,
উপজেলা চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেল, উপজেলা নির্বাহী অফিসার মো: আব্দুল মোমিন, পৌর মেয়র এম মেজবাহ উদ্দিন, সহকারী কমিশনার (ভূমি) সুচিত্র রঞ্জন দাস, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), এটিএম আরিচুল হক, উপজেলা আ’লীগ ভারপ্রাপ্ত সভাপতি আবদুল ওয়াহেদ মুরাদ, সাধারন সম্পাদক আবদুল ওয়াহেদ প্রমূখ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাবার পর ১৯৭২ এর ২০ ফেব্রুয়ারি ঢাকার বাহিরে প্রথম লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার চর পোড়াগাছা পরিদর্শনে আসেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজ হাতে ওড়া-কোদাল নিয়ে মাটি কেটে আলেকজান্ডার – সোনাপুর সড়ক নির্মান কাজ উদ্বোধন করেন। যা এখন শেখের কিল্লা কিল্লা নামে সু-পরিচিত।

সেই ঐতিহাসিক স্থান ও স্মৃতি সুরক্ষার লক্ষ্যে সরকার শিক্ষা, স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি, সংস্কৃতির চর্চার বহুবিধ সুবিধা সম্বলিত কমপ্লেক্স নির্মানের উদ্যোগ গ্রহণ করেছে।

আলোচনা সভা শেষে মন্ত্রী রামগতি উপজেলা আওয়ামীলীগ আয়োজিত সুধি সমাবেশে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, এ সরকার শহর থেকে শুরু করে দেশের প্রান্তিক পর্যায়ে উন্নয়ন করে যাচ্ছেন। সরকার ইতিমধ্যে ৫০ হাজার পরিবারকে গুচ্ছগ্রামের আওতায় নিয়ে এসেছেন। এ প্রকল্প চলমান থাকার পাশাপাশি এদেশের কোনো পরিবার যাতে ভূমিহীন না থাকে সরকার সেই লক্ষে কাজ করে যাচ্ছে।

গুচ্ছগ্রাম নুরানী মাদ্রাসা মাঠে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত ওই সমাবেশে বিশেষ অতিথি ছিলেন লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল ও লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসনের সংসদ সদস্য মেজর (অব.) আবদুল মান্নান।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াহেদ মুরাদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল ওয়াহেদের সঞ্চালনায় এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রামগতি পৌর মেয়র মেজবাহ উদ্দিন মেজু প্রমুখ।

এর আগে গত ২১ নভেম্বর (বৃহস্পতিবার) সকালে ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী চর পোড়াগাছা ইউনিয়নে জাতির পিতার স্মৃতি বিজড়িত স্থান পরিদর্শন করেন। এ সময় ভূমি মন্ত্রনালয়ের অধীন গুচ্ছগ্রাম উন্নয়ন প্রকল্প (সিভিআরপি) ২য় পর্যায় প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, অতিরিক্ত প্রকল্প পরিচালক (প্রশাসন ও অর্থ) ড: এম অলি উল্লা (উপ-সচিব), প্রকল্প প্রকৌশলী মো: মোয়াজ্জেম হোসেন ভূঞা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আগমনের পর থেকে উক্ত স্থানটি স্থানীয়ভাবে ‘শেখের কিল্লা’ নামে পরিচিতি লাভ করেছে। উক্ত স্থানটি রামগতি-সোনাপুর আঞ্চলিক সড়কের পাশে অবস্থিত হলেও এখানে কোন স্মৃতি চিহ্ন বা স্তম্ভ না থাকায় ২০১৭ সালে বেসরকারী সংস্থা ‘ডরপ’ ‘শেখের কিল্লা’ স্তম্ভ নির্মাণ করে। দীর্ঘ ৪৫ বছর পর একটি মাইল ফলক নির্মাণ করেছে যা সকলের সৃষ্টি আকর্ষণ করছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পদধুলিত রামগতির পোড়াগাছায় ৬০০ একর খাস জমিতে ২১০টি নদী ভাঙ্গা পরিবারকে পুনর্বাসনের জন্য দেশের প্রথম ‘গুচ্ছগ্রাম’ প্রতিষ্ঠা হয়। আগামী প্রজন্মের কথা চিন্তা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে তাঁর স্মৃতি বিজড়িত স্থান রামগতি উপজেলার পোড়াগাছার ‘শেখের কিল্লা’ নামক স্থানটিকে স্মরণীয় করে রাখতে এখানে একটি আকর্ষনীয় স্মৃতি স্তম্ভ নির্মাণ করার উদ্যোগ নিয়েছে সরকার।

সমস্যা এবং সম্ভাবনা আরও সংবাদ

ডেঙ্গু ও করোনা প্রতিরোধে ঢাকা সিটির ১৪নং ওয়ার্ডে সচেতনতামূলক কার্যক্রম শুরু

লক্ষ্মীপুরে সেতু ভেঙে তিন ইউনিয়নের পাঁচ গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন

ভিডিও কনফারেন্সে রায়পুরে শতভাগ বিদ্যুতায়নের এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

লক্ষ্মীপুর-আলেকজান্ডার-সোনাপুর সড়ক আরো প্রশস্ত হচ্ছে, একনেকে পাস

রায়পুরে চরের জমি প্রভাবশালীদের দখলে ঠাঁই মিলছে না ভূমিহীনদের

টেলিভিশন চ্যানেল নিউজটোয়েন্টিফোরে “স্বপ্নের বাংলাদেশ-লক্ষ্মীপুর’’

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: লক্ষ্মীপুরটোয়েন্টিফোর (২০১২-২০২০)
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু, উপদেষ্টা সম্পাদক: রফিকূল ইসলাম মন্টু
রতন প্লাজা(৩য় তলা), চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০ |
ফোন: ০১৭৯৪-৮২২২২২ | ইমেইল: [email protected]