সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই সফর, ১৪৪৩ হিজরি
রাজনৈতিক সহিংসতায় বিপাকে পর্যটন খাত - Lakshmipur24.com

রাজনৈতিক সহিংসতায় বিপাকে পর্যটন খাত

রাজনৈতিক সহিংসতায় বিপাকে পর্যটন খাত

nodyঢাকা: টানা অবরোধ, হরতাল এবং রাজনৈতিক সহিংসতার কারণে বাংলাদেশের আবাসিক হোটেলগুলোর ব্যবসায় চরম মন্দা চলছে। বাংলাদেশে এখন পর্যটনের মৌসুম । রাজনৈতিক অস্থিরতার কারণে পর্যটনের এই মৌসুমে দেশি-বিদেশি পর্যটকের সংখ্যা অনেক কম। রাজনৈতিক স্থিতিশীলতা না এলে তাদের লোকসানের বোঝা আরো বাড়বে।

দেশের বিভিন্ন অভিজাত হোটেলে এখন প্রায়ই ফাঁকা থাকছে।অথচ বছরের এই সময়টাতে দেশি বিদেশি অতিথিদের দেখা যায় বিভিন্ন হোটেল।এদের অনেকেই আসেন ব্যবসার কাজে, আর অনেকেই পর্যটক।
প্রতি বছর অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ভরা মৌসুম এবং অন্তত ৯০ শতাংশ হোটেলের রুমেই অতিথি থাকে। কিন্তু এ বছর সেটা ৬০/৭০ শতাংশে নেমে এসেছে।

রাজধানীর অভিজাত হোটেল সোনারগাঁওয়ের পাবলিক রিলেশন ম্যানেজার সালমান কবির বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, এ বছর বিদেশি পর্যটকের উপস্থিতি অনেক কম। ব্যবসায়িক কারণে অনেক বিদেশি অতিথি এখানে আসেন, তারা এখানে লাগাতার হরতাল অবরোধের কারণে তাদের ব্যবসায়িক কাজ করতে পারবেন না বুঝে তাদের অনেক বুকিং বাতিল করে দিচ্ছেন। আর অনেক বিদেশি অতিথি ব্যবসায়িক কারণে অনেকটা বাধ্য হয়েই হোটেলে থাকছেন এবং হোটেলেই তাদের জরুরী মিটিংগুলো সেরে নিচ্ছেন।

তবে ঢাকার আরেকটি অভিজাত হোটেল র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনের কর্মকর্তারা জানিয়েছেন, হরতাল অবরোধের কারণে বিভিন্ন বুকিং বাতিল হলেও বিমানবন্দরের কাছে অবস্থিত বলে এই হোটেলটিতে বিদেশি গ্রাহকের আনাগোণা যথেষ্টই রয়েছে।

এদিকে ঢাকার বাইরে দ্বিতীয় বৃহত্তম শহর চট্টগ্রাম, পর্যটনের শহর কক্সবাজার ও সিলেটের হোটেল কর্মকর্তারা বলছেন, রাজনৈতিক পরিস্থিতির কারণে তাদের হোটেল ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়েছে।

কক্সবাজার মারমেইড ইকো রিসোর্টের ম্যানেজার কাজী অনু জানান, পর্যটনের এ মৌসুমে তাদের রিসোর্টের অনেকটাই খালি পড়ে আছে, বাতিল হয়ে যাচ্ছে অনেক বুকিং।

তিনি আরো জানান, ডিসেম্বর মাসটা আসলে আমাদের সুপার পিকের মধ্যে পড়ে। বছরের শেষ দিনের জন্য (৩১ ডিসেম্বর) দুইমাস আগে থেকেই যেখানে কক্সবাজার পুরো ভরে যায়, সেখানে এখন কোন রিজার্ভেশনই নেই। আমার রিসোর্টে এমাসের শেষ কয়েকদিনের জন্য সবগুলো রুম বুকড ছিল। কিন্তু এগুলোও বাতিল হয়ে গেল কদিন আগে এই রাজনৈতিক পরিস্থিতির কারণে।

কক্সবাজারের সি-গাল হোটেলের ম্যানেজার নুরুদ্দিন জানিয়েছেন, চলমান পরিস্থিতিতে হোটেল মালিকরা লোকসানের মুখে পড়লেও এর পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন কর্মচারিরাও। অনেক হোটেল মালিক তাদের কর্মচারিদের ছুটি দিয়ে দিচ্ছেন কাজ নাই বলে। অনেক হোটেল বেতন দিতে পারছেস না কারণ তেমন আয় হচ্ছে না বলে।
তবে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা না আসলে দেশের পর্য্টন শিল্প আরো বিপাকে পড়বে বলে মনে করছেন অনেকেই।

লক্ষ্মীপুর জেলা আরও সংবাদ

রামগতি।। অবৈধ ট্রাক্টরের চাপায় শিশুর মৃত্যু

ব্যতিক্রম আয়োজনে লক্ষ্মীপুর জেলার ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

রামগতি উপজেলা পরিষদের চেয়ারম্যান বরখাস্ত

রামগতিতে বিধবাকে গণধর্ষণের মামলায় পলাতক আরো ২জন আসামীকে গ্রেফতার

রামগতিতে বিধবাকে গণধর্ষণ, গ্রেফতার ২

রামগতিতে করোনা উপসর্গ নিয়ে পুলিশ সদস্যের মৃত্যু

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2021
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Sopna Monjil (Ground Floor), Goni Headmaster Road, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com