সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর সোমবার , ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ , ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ , ৫ই শাওয়াল, ১৪৪২ হিজরি
জেলা পর্যায়ের ব্যবসায়ীদের জন্য সিএমএসএমই বিভাগীয় মেন্টরশীপ প্রোগ্রাম উদ্বোধন

জেলা পর্যায়ের ব্যবসায়ীদের জন্য সিএমএসএমই বিভাগীয় মেন্টরশীপ প্রোগ্রাম উদ্বোধন

জেলা পর্যায়ের ব্যবসায়ীদের জন্য সিএমএসএমই বিভাগীয় মেন্টরশীপ প্রোগ্রাম উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন, ক্রিয়েটিভিটি এন্ড এন্ট্রাপ্রেনিউরশীপ (আইসিই) সেন্টার এবং ইউএনডিপি বাংলাদেশের যৌথ উদ্যোগে গৃহীত ‘রিভাইভ’ প্রকল্পের অধীন রংপুর বিভাগেরে জেলাগুলোর জন্য “বিজয় দিবস-২০২০ ভার্চ্যুয়াল সিএমএসএমই বিভাগীয় মেন্টরশীপ প্রোগ্রাম” এর উদ্বোধন করা হয়েছে। সোমবার(২১ ডিসেম্বর) সকালে ভার্চ্যুয়াল এ অনুষ্ঠানটি শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলে।

দিনব্যাপী এই আয়োজনে রংপুর বিভাগের প্রতিটি জেলা থেকে সিএমএসএমই ব্যবসায়ীগণ এবং এই খাতের সাথে জড়িত গুরুত্বপূর্ণ অংশীদারগণ অংশগ্রহণ করেন।

৮ ঘন্টার এই মেন্টরশীপে সকাল ৯টা ৩০ এর সেশনের বিষয়বস্তু ছিল বাজারজাতকরন, সাপ্লাই চেইন ব্যবস্থাপনা এবং প্রযুক্তি। আইসিই সেন্টারের নির্বাহী পরিচালক মোঃ রাশেদুর রহমান আশাবাদ ব্যক্ত করেন যে, এই প্রকল্পের ১০০ ঘন্টার ভার্চ্যুয়াল মেন্টরশীপের মাধ্যমে যে আলোচনার শুরু হয়েছে সেটির ধারা অব্যাহত থাকবে এবং আগামীদিনের অর্থনীতিতে একটি ইতিবাচক পরিবর্তন নিয়ে আসবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক মোঃ তানভির আলম হিমেল এবং আশিক ইকবাল এতে আলোচক হিসেবে অংশ নেন। মোঃ তানভির আলম হিমেল সিএমএসএমই ব্যবসায়ীদের বলেন, “ব্যবসায়ের প্রসার ঘটাতে এবং লাভ বাড়ানোর জন্য সবচেয়ে কার্যকরী উপায় হলো আপনাদের পণ্য লাইনকে বৈচিত্রপূর্ণ করা, যাতে ক্রেতার কাছে বেছে নেয়ার সুযোগ থাকে।”

আশিক ইকবালের মতে, আমাদের প্রত্যেকেরই নিজস্ব সংজ্ঞা এবং সাফল্যের প্যারামিটার রয়েছে। তাই অন্যের লক্ষ্যগুলির উপর ভিত্তি করে টার্গেট নির্ধারণের পরিবর্তে বিপণনের সময় গ্রাহকদের পৌঁছানোর জন্য আমাদের নিজস্ব পথ বেছে নেয়ার চেষ্টা করা উচিত এবং বাজারে একটি সম্মানজনক ইমেজ তৈরির দিকে মনোনিবেশ করা উচিত।

লিগ্যাল, গভর্ন্যান্স এবং ডকুমেন্টেশন বিষয়ক সেশনে বক্তা হিসেবে উপস্থিত থেকে এম এস সিদ্দিকি বলেন সিএমএসএমইগুলির দৃঢ় প্রতিনিধিত্বের অভাব রয়েছে, এবং এ কারণেই তাদের জন্য ব্যাংকিং এবং আইনী ব্যবস্থায় প্রবেশ করা এত কঠিন। ছোট ব্যবসায়ের জন্য সিস্টেমগুলিকে আরও বন্ধুত্বপূর্ণ করতে, দৃঢ় এবং সুনির্দিষ্টভাবে তাদের সমস্যা ও প্রয়োজন উপস্থাপনের বিকল্প নেই।

দুপুরে আলোচ্য বিষয়বস্তু ছিল স্ট্র্যাটেজি, ডাইভার্সিটি এবং মানসিক স্বাস্থ্য। এতে আমন্ত্রিত অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্গানাইজেশন স্ট্র্যাটেজি এন্ড লিডারশীপ বিভাগের শিক্ষক শারমিন আক্তার বলেন, মহামারীর কারণে আমরা প্রত্যেকে মানুসিকভাবে প্রভাবিত। আমাদের সবার এই বোধ থাকা এবং পরিস্থিতির বাস্তবতা মেনে নেয়াটা খুব গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি, সমাজের প্রতিটি পর্যায় যেমন বন্ধু, সহকর্মী এবং পরিবার থেকে সহায়তা আমাদের সমস্যাগুলি কাটিয়ে উঠতে সহায়তা করবে।

বিকেলে অর্থায়ন, হিসাবরক্ষন এবং প্রণোদনা প্যাকেজ বিষয়ক সেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের যৌথ পরিচালক জাহিদ ইকবাল এবং অর্গানাইজেশন স্ট্র্যাটেজি এন্ড লিডারশীপ বিভাগের শিক্ষক মোহাম্মদ আব্দুল আজিজ। জাহিদ ইকবাল ব্যবসায় করার জন্য সঠিক কৌশল নির্ধারনের উপর জোর দিয়ে বলেন এই পরিকল্পনার একটা গুরুত্বপূর্ণ অংশ হলো অর্থায়নের জন্য সঠিক উৎস এবং কাঠামো নির্বাচন করা। মোহাম্মদ আব্দুল আজিজের মতে প্রণোদনা প্যাকেজের সুফল সঠিক উপায়ে সিএমএসএমই ব্যবসায়ীদের নিকট পোউছানোর জন্য একটা সুপরিকল্পিত কাঠামোর প্রয়োজন।
সিএমএসএমই ব্যবসায়ীগণ এই প্রোগ্রামে তাদের সমস্যাগুলো নিয়ে বিষয়ভিত্তিক বিশেষজ্ঞদের সাথে সরাসরি আলোচনা করার মাধ্যমে পুরো আয়োজনকে একটি প্রাণবন্ত শিক্ষনীয় সময়ে রুপান্তর করেন।

ব্যবসা আরও সংবাদ

জেলা পর্যায়ের ব্যবসায়ীদের জন্য সিএমএসএমই বিভাগীয় মেন্টরশীপ প্রোগ্রাম উদ্বোধন

চন্দ্রগঞ্জ | উদ্বোধন হলো গ্রীনচিলি চাইনিজ রেষ্টুরেন্ট

রোমানিয়া ফুড এন্ড বেভারেজের সাথে চুক্তিবদ্ধ হলো অনলাইন মাকের্টপ্লেস একেএসমার্ট

কমলনগরে ফাস্ট সিকিউরিটি ব্যাংকের ২১তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

৪৭ বছর পর সাদাকালো রঙে উৎসবের আমেজ

লক্ষ্মীপুরে নিত্যপণ্যের বাজারে অমানবিকতা, লাগাম টানুন রমজানের আগেই

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব সংরক্ষিত : লক্ষ্মীপুরটোয়েন্টিফোর © ২০১২-২০২১
উপদেষ্টা সম্পাদক: রফিকূল ইসলাম মন্টু, সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু।
স্বপ্না মঞ্জিল (নিচ তলা), গণি হেড মাস্টার রোড, লক্ষ্মীপুর-৩৭০০।
ফোন: ০১৭৯৪-৮২২২২২, WhatsApp , ইমেইল: news@lakshmipur24.com