সব কিছু
লক্ষ্মীপুর মঙ্গলবার , ১১ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৭শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ , ৪ঠা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

লক্ষ্মীপুরের যত্রতত্রে গ্যাস সিলিন্ডার

লক্ষ্মীপুরের যত্রতত্রে গ্যাস সিলিন্ডার

গ্যাস সিলিন্ডার। এক সময় যেটা ছিল শহরে। এখন তা হাতের নাগালেই। কিন্ত এত নাগালে যে এখন এ সিলিন্ডারের ভয়ে আতংকে থাকতে হয় অনেককে। লক্ষ্মীপুরের যত্রতত্রে বিক্রি হচ্ছে অনুমোদনবিহীন দোকানে এমন গ্যাস সিলিন্ডার। এতে আশেপাশের লোকজন দুর্ঘটনার ঝুঁকির মুখে রয়েছেন। এছাড়াও এলপি গ্যাসের ঝুঁকিপূর্ণ ব্যবহারে নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন অনেকেই।
সেলুন, মুদি দোকান, প্লাস্টিক সামগ্রী, কসমেটিক্স, জুতার দোকান, ফার্নিচার ও ফোন-ফ্যাক্সের দোকানেও বিক্রি হচ্ছে এটি। জেলার অধিকাংশ দোকানীর এলপি গ্যাস বিক্রির অনুমোদন নেই। অনেক দোকানে পুরাতন সিলিন্ডারে এলপি গ্যাস বিক্রি হতে দেখা গেছে।
এ বিষয়ে স্থানীয় প্রশাসনের তদারকি দৃশ্যমান নয়। জেলার অধিকাংশ দোকানে বিভিন্ন সাইজের এলপি গ্যাস সিলিন্ডারের মূল্য তালিকাও নেই। এসব মৌসুমি দোকানীদের এলপি গ্যাস ব্যবহারের নিয়ম কানুনও জানা নেই। সস্তায় নিম্নমানের রেগুলেটর, গ্যাস সরবরাহ পাইপ ও অনুমোদনহীন বিভিন্ন কোমপানির ঝুঁকিপূর্ণ চুলা বিক্রির হিড়িক পড়েছে।
দেশ দ্রুত গতিতে ডিজিটালাইজ হওয়ায় এবং বিভিন্ন বাসা-বাড়ি ও রেষ্টুরেন্টে এলপি গ্যাসের ব্যবহার বেড়ে যাওয়ায় যত্রতত্র গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে এবং দামও রাখা হচ্ছে ইচ্ছেমতো। এলপি গ্যাস সিলিন্ডার ব্যবহারের নিয়ম কানুন না জানায় দুর্ঘটনা ও অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটছে।
এ ব্যাপারে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ জানান, এলপি গ্যাস ও পেট্রোলিয়ামের সঙ্গে অনেকগুলো সংস্থা জড়িত। এলপি গ্যাসের বাজার অভিভাবকহীন ছিল। এ ব্যাপারে ঢাকা শহরসহ বিভিন্ন জেলার বিক্রেতাদের সতর্ক করা হচ্ছে। এলপি গ্যাস বিক্রির জন্য সনদ ও তদারকির কাজ বিস্ফোরক অধিদপ্তর কর্তৃপক্ষ করে থাকেন।

সদর আরও সংবাদ

নির্বাচনকে ঘিরে লক্ষ্মীপুরে মাইক সার্ভিস ব্যবসায়ীদের ব্যস্ততা

শীতের আগমনে লক্ষ্মীপুরে লেপ-তোশক বিক্রি বাড়ছে

লক্ষ্মীপুর সাংবাদিক কল্যাণ সংস্থার কমিটি গঠন

লক্ষ্মীপুরে ইউনিয়ন ডিজিটাল কেন্দ্রের উদ্যোক্তার বাড়িতে হামলায় আহত-৭

জলবায়ু ঝুঁকিতে লক্ষ্মীপুরের উপকূলীয় শিশুরা

লক্ষ্মীপুরের ৪টি আসনে দু‘জোটের যে ৮ জন চুড়ান্ত

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম ২০১২ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু
রতন প্লাজা (৩য় তলা) , চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০
ফোন: ০১৭৯৪-৮২২২২২,ইমেইল: news@lakshmipur24.com