সব কিছু
লক্ষ্মীপুর সোমবার , ২৫শে মার্চ, ২০১৯ ইং , ১১ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ , ১৮ই রজব, ১৪৪০ হিজরী

চরাঞ্চলের শিক্ষা বিস্তারে চরবসু এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ের এমপিওভূক্তি জরুরি

চরাঞ্চলের শিক্ষা বিস্তারে চরবসু এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ের এমপিওভূক্তি জরুরি

char basuমিজানুর রহমান মানিক: শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিদ্যালয় বিহীন আন্ডার সার্ভড এলাকা লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরকাদিরা ইউনিয়নের দুর্গম চরবসু গ্রামে স্থাপিত হয় চরবসু এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়। ২০১২ সনে প্রতিষ্ঠার পর থেকে পিছিয়েপড়া জনগোষ্ঠীর মাঝে মাধ্যমিক স্তরের শিক্ষা বিস্তারে এগিয়ে চলেছে। ইতিমধ্যে ২০১২ এবং ২০১৩ সনের জেএসসিতে শতভাগ পাশের রেকর্ড করে বিদ্যালয়টি। এছাড়া চলতি ২০১৪ সনের জেএসসি ও এসএসসিতেও অংশগ্রহণকারী শিক্ষার্থীদের শতভাগ ফলাফল প্রত্যাশা করছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ সংশ্লিষ্টরা। এদিকে বিদ্যালয়ে কর্মরত সকল শিক্ষক ও কর্মচারীগণ বেতন-ভাতা না পেয়ে চরম অর্থকষ্টে মানবেতর জীবন যাপন করছেন। তাই বর্তমানে বিদ্যালয়টির কার্যক্রম সচল ও অধিক ফলপ্রসু করতে এমপিওভূক্তি করণ জরুরি হয়ে পড়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সেকেন্ডারি সেক্টর এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট-এসইএসডিপি কর্তৃক অত্যাধুনিক ভবনের বিদ্যালয়টি স্থাপিত হয়। স্থানীয় বিত্তশালী পরিবারের দুই সহোদর যথাক্রমে হাজী আবু জাকের ও মাওলানা আবু ইউছুফের দানকৃত দুই একর পরিমাণ অখন্ড জমির ওপর প্রায় ২ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে সুরম্য প্রাসাদসম বিদ্যালয়টি নির্মিত হয়। (অবশ্য নির্মাণকাজে ব্যাপক অনিয়ম ও ত্রুটি নিয়ে অভিযোগ রয়েছে)। পরবর্তিতে ২০১২ সনের শুরুতে ছাত্র-ছাত্রী ভর্তি ও শিক্ষক নিয়োগের মধ্য দিয়ে এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। একই বছরে বোর্ডের পাঠদানের অনুমতি নিয়ে চালু হয় শিক্ষা কার্যক্রম। এদিকে একদিকে এমপিওবিহীন, অন্যদিকে চরাঞ্চলের প্রতিষ্ঠান। একাধিকবার বিজ্ঞপ্তি দিয়েও প্রয়োজনীয় শিক্ষক সংকট দূর করা যাচ্ছে না। বেশিরভাগ খন্ডকালীন শিক্ষক নিয়েই চলছে এর কার্যক্রম। নিয়োগকৃত শিক্ষক ও কর্মচারীগণ বেতন-ভাতা না পেয়ে চরম অর্থকষ্টে মানবেতর জীবন যাপন করলেও চালিয়ে যাচ্ছেন নিয়মিত শিখন-শেখানো কার্যক্রম।

প্রধান শিক্ষক সহ বিদ্যালয় সংশ্লিষ্টরা অবিলম্বে বিদ্যালয়টির এমপিওভূক্তির জন্য সরকারের মাননীয় শিক্ষা মন্ত্রীর সুদৃষ্টি কামনা করছেন।

শিক্ষাঙ্গন আরও সংবাদ

রায়পুরে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান

লক্ষ্মীপুরে স্কাউটের ওরিয়েন্টেশন কোর্স

রামগতিতে নদীভাঙ্গা পরিবারের শিক্ষার্থীর হাতে “স্বপ্ন নিয়ে”এর শিক্ষা উপকরণ

লক্ষ্মীপুর মহিলা কলেজের নতুন উপাধ্যক্ষ হেলাল উদ্দীন মাহমুদ

অধ্যক্ষ এমএ সাত্তার ট্রাস্টের শিক্ষাবৃত্তি পেল লক্ষ্মীপুরের ৮শতাধিক শিক্ষার্থী

সন্ধ্যায় ২ ঘন্টার টিউশন ফ্রি স্কুল চালু করেছে,‘মানুষ মানুষের জন্য’ সংগঠন

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম ২০১২ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু
রতন প্লাজা (৩য় তলা) , চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০
ফোন: ০১৭৯৪-৮২২২২২,ইমেইল: [email protected]