সব কিছু
লক্ষ্মীপুর রবিবার , ২৬শে মে, ২০১৯ ইং , ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ , ২১শে রমযান, ১৪৪০ হিজরী

কমলনগরে মেঘনার তীর রক্ষা বাঁধে ব্যাপক ভাঙ্গন, এলাকাবাসীর মাঝে আতংক

কমলনগরে মেঘনার তীর রক্ষা বাঁধে ব্যাপক ভাঙ্গন, এলাকাবাসীর মাঝে আতংক

লক্ষ্মীপুর কমলনগর উপজেলায় মেঘনা নদীর তীর রক্ষা বাঁধে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। বেশ কয়েকবার ধসের পর এবার ওই বাঁধ ভাঙনের মুখে পড়েছে। এমন পরিস্থিতিতে এলকাবাসীর মাঝে চরম আতংক দেখা দিয়েছে।

স্থানীয়দের অভিযোগ, অনিয়ম ও নিন্মমানের কাজ করায় গত দেড় বছরে তীর রক্ষা বাঁধে অন্তত আট থেকে দশবার ধস নেমেছে।দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু না হওয়ায় এবং বাঁধে ধস নামার পর প্রয়োজনীয় যথাযথ উদ্যোগ না নেওয়ায় ওই এক কিলোমিটার বাঁধ এখন বিলীন হওয়ার পথে।

শনিবার (৪ মে) বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, মাতাব্বরহাট তীর রক্ষা বাঁধে ধসে যাওয়া বিভিন্ন অংশে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। নদীর ঢেউ আর জোয়ারের পানির আঘাতে ব্যাপকভাবে ভাঙছে বাঁধ।  ভাঙন ঠেকানো না গেলে পুরো বাঁধ বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এতে অরক্ষিত হয়ে পড়বে কমলনগর। হুমকিতে পড়বে উপজেলা কমপ্লেক্সসহ সরকারি বেসরকারি বহু স্থাপনা।

উপজেলার মাতাব্বরহাট এলাকার তীর রক্ষা বাঁধে ভাঙনের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্রপাল, লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মূসা ও কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমতিয়াজ হোসেন।

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মুসা বলেন, বাঁধ রক্ষায় চেষ্টা চলছে। ধস ও ভাঙন ঠেকাতে জিও ব্যাগ (বালুভর্তি বিশেষ ব্যাগ) ডাম্পিং করা হয়েছে।

জানা গেছে, ২০১৪ সালে মেঘনা নদীর তীর রক্ষা বাঁধের জন্য ১৯৮ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। বরাদ্দকৃত টাকায় কমলনগরে এক কিলোমিটার, রামগতির আলেকজান্ডারে সাড়ে তিন কিলোমিটার ও রামগতিরহাট মাছঘাট এলাকায় এক কিলোমিটার বাঁধ নির্মাণ করা হয়।

কমলনগরে বাঁধ নির্মাণ শেষে গত দেড় বছরে বেশ কয়েকবার ধস নামে। এলাকাবাসী বলছেন, দ্রুত ব্যবস্থা না নিলে, বাঁধে ভাঙন থেকে পুরো এলাকায় বন্যা দেখা দিতে পারে।

নদী ভাঙ্গন আরও সংবাদ

কমলনগর-রামগতি রক্ষায় মেঘনাপাড়ে এলাকাবাসীর মানববন্ধন

কমলনগর-রামগতি রক্ষায় ২৪ এপ্রিল মানববন্ধনের আয়োজন

মেঘনার অব্যাহত ভাঙন থেকে কমলনগর-রামগতি রক্ষায় ঢাকায় মানববন্ধন

শুক্রবার লক্ষ্মীপুর আসছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী

মেঘনার ভাঙন রোধে কমলনগর-রামগতিতে কাজ করা হবে: মেজর মান্নান

এক বছরে কমলনগর রক্ষা বাঁধে ৬ বার ধস, এলাকাজুড়ে আতঙ্ক আর ক্ষোভ

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম ২০১২ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু
রতন প্লাজা (৩য় তলা) , চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০
ফোন: ০১৭৯৪-৮২২২২২,ইমেইল: [email protected]