সব কিছু
লক্ষ্মীপুর সোমবার , ২০শে মে, ২০১৯ ইং , ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৫ই রমযান, ১৪৪০ হিজরী

কমলনগরে ফসলি মাঠ ও লোকালয়ের ইটভাটায় পুড়ছে গাছ, ঘটছে দুর্ঘটনা

কমলনগরে ফসলি মাঠ ও লোকালয়ের ইটভাটায় পুড়ছে গাছ, ঘটছে দুর্ঘটনা

আতোয়ার রহমান মনির,লক্ষ্মীপুরটোয়েন্টিফোর: লক্ষ্মীপুরের কমলনগরে কৃষিজমি দখল করে লোকালয়ে নির্মিত ইটভাটায় পুড়ছে গাছ এবং ঘটছে একের পর এক দুর্ঘটনা। সম্প্রতি ভাটায় কাজ করতে এসে কয়েকটি দুর্ঘটনায় পাঁচজন নিহতসহ পৃথক ঘটনায় আহত হয়েছেন ১০ জন। অভিযোগ রয়েছে, ইটভাটা তৈরিতে নিয়ম-নীতির তোয়াক্কা না করে লক্ষ্মীপুরে কৃষকদের জমি দখলসহ চুক্তিভিত্তিক শিশুদের নিয়োগ ও সামান্য টাকায় শ্রমিক খাটিয়ে এমনকি বাংলা চিমনিতে লাকড়ি ব্যবহার করে ইট পোড়াচ্ছেন অর্ধশত ভাটার মালিক।
এতে ভাটার বিষাক্ত কালো ধোঁয়া আশপাশের পরিবেশকে দুর্বিষহ করে তুলেছে। পাশাপাশি চলছে ফসলি জমির উপরের মাটি কাটার হিড়িক। ইটের মাটি সংগ্রহ করতে কৃষকদের লোভনীয় অফার দিয়ে তিন ও চার ফসলি জমির উর্বর অংশ কেটে নেওয়ায় ভাটার আশপাশের ফসলি জমি কমে যাচ্ছে প্রতিবছর। ফলে ফসলের লক্ষ্যমাত্রা হুমকির মুখে। এ ছাড়া ইটভাটা ঘিরে বাড়ছে অপরাধ কর্মকান্ড।

স্থানীয়রা বলছেন, প্রশাসনের নাকের ডগাতে ইট তৈরীতে কৃষকের অভিযোগে আলোর মুখ দেখছে না। অভিযোগ করলেও প্রশাসন আমলে নিচ্ছেনা। ইটভাটার কাজ শেষ হলে পরে তারা লোক দেখানো অভিযানে নামেন। স্থানীয় মতে একটি প্রভাবশালী চক্র চাষাবাদের কথা বলে জমি লিজ নিয়ে ইট ভাটা তৈরি করে। পরে লিজের মেয়াদ শেষ হলেও জমি মালিকদের জমি বুঝিয়ে না দিয়ে এভাবে অবৈধ দখল করে ইট ভাটা তৈরি অব্যাহত ভাবে চালাচ্ছেন তারা। আর প্রশাসনের নজরদারি না থাকায় ইটভাটা ঘিরে মাদক বেচাকেনা থাকলেও প্রতি বছর পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই মক্কা ব্রিকস,মদিনা ব্রিকস,হাসেম ব্রিকম, সবুজ ব্রিকস, লোটাস ব্রিকস, নোমান ব্রিকস, কবির ব্রিকস, ফরহাদ ব্রিকস, নুর জাহান (এসএসবি) ব্রিকস, বাহার বাবুল কবিরের বুলুয়া ব্রিকস, হানিফ মেম্বারের এইচবিএম ব্রিকসসহ অর্ধশতাধিক ইটভাটা গড়ে উঠেছে জেলার কমলনগর উপজেলায়।

 

চলতি বছর ১৭ জানুয়ারি সন্ধ্যায় উপজেলার চর কাদিরার রব বাজার এলাকায় নিউ হক ব্রিকস (ফারুক কোম্পানির ইট ভাটায়) দুর্ঘটনায় নিহত হন শ্রমিক মহসিন। মহসিন লক্ষ্মীপুর সদর উপজেলার কুশাখালী ইউনিয়নের ঝাউডগি এলাকার হানিফের ছেলে। নিহতের স্বজন ও মহসিনের ভাই মোসলে উদ্দিনের অভিযোগ, এ ঘটনায় কমলনগর থানায় মামলা করতে না দিয়ে ভাটার মালিক ফারুক সোয়া লাখ টাকা গ্রহনে বাধ্য করেন তাদের। ঘটনার পরদিন সোয়ালাখ টাকাসহ মহসিনের মৃতদেহ পৌঁছে দেন। পরে তারা ১৮ জানুয়ারি মহসিনের মৃতদেহ ময়নাতদন্ত ছাড়াই পারিবারিক কবরস্থানে মহসিনের লাশ দাফন শেষ করেন।
এ ছাড়া ১৭ জানুয়ারি অবৈধ ইটভাটার জন্য গাছের গুঁড়ি সরবরাহ করতে গিয়ে ভাটার ট্রাক্টর উল্টে ঘটনাস্থলেই মৃত্যু হয় স্থানীয় আন্ডারচর এলাকার আলাউদ্দিনের মেয়ে শিশু রিংকুর। অপর নিহত হারুন ও আমেনা একই এলাকার বাসিন্দা। এ সময় আহত হন আরও চারজন। আগের ঘটনার এক মাস না যেতেই একইভাবে নিহত হন একই উপজেলার চরবসু এলাকার ছৈয়দ আহাম্মেদের ছেলে ভাটার শ্রমিক আবদুল মালেক (৫৫)।
এ নিয়ে ইট ভাটার কাজে ব্যবহূত গাড়ি ও বিচ্ছিন্ন ঘটনায় নিহত হন পাঁচজন। এ ছাড়া একই মাসে হানিফ মেম্বারের এইচবিএম ব্রিক ফিল্ডে চুক্তির বাইরে অতিরিক্ত টাকা চাইতে গিয়ে ওই ফিল্ডের সন্ত্রাসী হামলার শিকার হন রামগতির চর সেকান্তর এলাকার ফিল্ড শ্রমিক লিটন (৪৫)।

ওই ভাটার শ্রমিক আনোয়ার হোসেন জানান, ভাটায় শ্রমিক নির্যাতন নিত্যদিনের ঘটনা। ভাটার মালিকদের সঙ্গে স্থানীয় সন্ত্রাসী, মাদকসেবীসহ ডাকাতদের সঙ্গেও গভীর সম্পর্ক থাকায় কেউ নির্যাতনের শিকার হলে বিচার পান না, আর তাদের নিয়োগ হয় অগ্রিম টাকায়। তাই তাদের নির্যাতন সহ্য করেই কাজ করতে হয়।
স্থানীয় চর পাগলা এলাকার কৃষক বাহার উদ্দিন জানান,তাদের চরপাগলা এলাকায় চাষাবাদকৃত (ডিপি নং ৩৮৫ নং খতিয়ান ১৪৪৪১) ৪৮ শতক জমি মদিনা ব্রিক্সসের মালিক আরিফ হোসেন ৫ বছর জন্য লিজ নিয়ে পরে লিজের মেয়াদ শেষ হলেও জমি না বুঝিয়ে না দিয়ে উল্টো নতুন করে কোন রকম টাকা পয়সা কিং লিজ না নেওয়া তো দুরের কথা জমিটি অবৈধ ভাবে দখলে কমমূল্যে তার নিকট বিক্রির জন্য চাপ প্রয়োগসহ হত্য ও মারধর করে মেরে ফেলার হুমকি ধমকি অব্যাহত রেখেছেন। তিনি জমি উদ্ধারে উকিল নোটিশসহ প্রশাসনের বিভিন্ন দফতরে অভিযোগ করে এখনও জমি কিং বা অবৈধ ইট ভাটা বন্ধে প্রশাসনের পক্ষ থেকে কিছুই দেখছেনা বলে অভিযোগ করেন।

ইটভাটার মালিক আরিফ হোসেন বলেন, বৈধ ও অবৈধ ইট ভাটা তৈরিতে প্রশাসনের অনুমতি দরকার হয় না। শুধু দরকার হয় অর্থের। আর অর্থ হলে ইটভাতা রক্ষায় ও সুপ্রীম কোর্ট এর হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট আইনকে বাতিল করার জন্য রিট দাখিল করে মোকাবেলা করা যায়। যা তারা ১৩/০৯/২০১৭ রিট নং ১৩৭৩ /১৭ এবং ছয় মাসের জন্য তাদের উৎপাদন ও বাজারজাত করার জন্য হাইকোর্ট থেকে রিট এ আদেশ পান। এর আগে উক্ত আদেশ হাইকোর্ট বধিত না করায় পূর্বে রিটের পর দ্বিতীয় বার ২০/০২/২০১৮ রিট নং ২৪৫৫/১৮ রুল চলমান থাকায় হাইকোর্টের অন্য আরেকটি ব্যাঞ্জ থেকে তারা একই বিষয়ে পূণরায় আরেকটি রিট করে ছয় মাসের জন্য স্থিতি বজায় রাখার জন্য আদেশ পান। এ জন্যই তারসহ আরো অনেক ইট ভাটা অবৈধ হলেও প্রশাসন দেখলেও কিছুই করার থাকে না।
অপরদিকে কৃষক বাহার উদ্দিনের ৪৮ শতক জমি সম্পর্কে মদিনা ব্রিক্সসের মালিক অবৈধ দখলের কথা শিকার করে আরো জানান,তবে জমিতে ইট থাকায় এ মুহুর্তে জমি বুজিয়ে দেয়া সম্ভবনা। বাহারকে জমি ফেরত দেওয়া হবে।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমতিয়াজ হোসেন জানান,জেলা প্রশাসনের নির্দেশে অবৈধ ইটভাটা বন্ধে অভিযানে গত ১৩ মার্চ ভাটার মালিক আরিফ হোসেনকে আটক করা হয়। পরে হাইকোর্টের রিট পিটিশন থাকায় তাকে ছেড়ে দিতে হয়। এসব কারণে অবৈধ ভাটা বন্ধে প্রশাসনের ইচ্ছা থাকা সত্ত্বেও সম্ভব হচ্ছে না।

লক্ষ্মীপুর আরও সংবাদ

লক্ষ্মীপুরে আগুনে পুড়ে মরলো  খামারের সাত হাজার মুরগি

লক্ষ্মীপুরে গৃহবধূকে উদ্ধারে পুলিশকে নির্দেশ

রায়পুরের বাণিজ্যিক কেন্দ্র হায়দরগঞ্জে ভয়াবহ আগুন

কমলনগরে মেঘনার তীর রক্ষা বাঁধে ব্যাপক ভাঙ্গন, এলাকাবাসীর মাঝে আতংক

রামগতিতে শারদাঞ্জলি ফোরাম’র ব্লাড গ্রুপিং ক্যাম্প

চন্দ্রগঞ্জে ইয়াবাসহ মাদক বিক্রেতা গ্রেপ্তার

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম ২০১২ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু
রতন প্লাজা (৩য় তলা) , চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০
ফোন: ০১৭৯৪-৮২২২২২,ইমেইল: [email protected]