সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শুধু নভেম্বর মাসে বাংলাদেশে যে ৮টি ধ্বংসাত্মক ঘূর্ণিঝড় হয়

শুধু নভেম্বর মাসে বাংলাদেশে যে ৮টি ধ্বংসাত্মক ঘূর্ণিঝড় হয়

শুধু নভেম্বর মাসে বাংলাদেশে যে ৮টি ধ্বংসাত্মক ঘূর্ণিঝড় হয়

বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) মতে প্রতিবছর গড়ে পাঁচটি পর্যন্ত ধ্বংসাত্মক ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত হানে এবং এর সঙ্গে সংঘটিত হয় জলোচ্ছ্বাস হয়। তাদের মতে, বাংলাদেশে যত ঝড় সংঘটিত হয়েছে তার মধ্যে ১৯৭০থেকে ২০১৬ পর্যন্ত ৮টি ঝড়ই হয়েছে এ নভেম্বর মাসে।

১# পরিসংখ্যান থেকে জানা যায়, ১৯৭০ সালের ১২ নভেম্বর দেশের ইতিহাসে সর্বাপেক্ষা বেশি প্রাণ ও সম্পদ বিনষ্টকারী ধ্বংসাত্মক ঘূর্ণিঝড় সংঘটিত হয়। হারিকেনের তীব্রতা নিয়ে প্রচণ্ড বাতাস দু’দিন ধরে বারবার আঘাত হানে চট্টগ্রামে এবং সে সঙ্গে বরগুনা, খেপুপাড়া, পটুয়াখালী, চরবোরহানউদ্দিনের উত্তরাঞ্চল, চরতজুমদ্দিন, নোয়াখালীর দক্ষিণাঞ্চল ও হরিণঘাটায়। এই দুর্যোগে শুধু সরকারি হিসাবে  ৫ লাখ কিন্ত বেসরকারি হিসেবে ১০ লাখ মানুষের মৃত্যু হয়েছিল। সাইক্লোন ভোলা নামের ঘূর্ণিঝড়ে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ২২২ কিলোমিটার এবং জলোচ্ছ্বাসের সর্বোচ্চ উচ্চতা ছিল প্রায় ১০.৬ মিটার।

২# এর পরে স্বাধীনতার বছর ১৯৭১ সালে ২ বার ঘূর্ণিঝড় আঘাত হানে। প্রথমটি নভেম্বরের ৫ তারিখ চট্টগ্রামের উপকূলবর্তী অঞ্চলে তীব্র ঘূর্ণিঝড় আঘাত হানে। মানুষ ও গবাদি পশুর প্রাণহানি ঘটে। তবে ক্ষয়ক্ষতির সঠিক হিসাব পাওয়া যায়নি।

৩# ওই বছরের ২৮-৩০ নভেম্বর সুন্দরবনের উপকূলীয় অঞ্চলে ঘণ্টায় ৯৭-১১৩ কিলোমিটার বায়ুপ্রবাহ ও এক মিটারের কম উচ্চতার জলোচ্ছ্বাসসহ ঘূর্ণিঝড় সংঘটিত হয়।

৪# ১৯৮৩ সালের নভেম্বরে তীব্র ঘূর্ণিঝড় চট্টগ্রাম, কুতুবদিয়ার সন্নিকটে কক্সবাজার উপকূল ও সেন্ট মার্টিন দ্বীপের নিম্নাঞ্চল, টেকনাফ, উখিয়া, ময়িপং, সোনাদিয়া, বরিশাল, পটুয়াখালী এবং নোয়াখালীর ওপর দিয়ে বয়ে যায়। এতে ৫০টি নৌকাসহ ৩০০ মত্স্যজীবী নিখোঁজ হয় এবং ২ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়।

৫# ১৯৮৬ সালে ৮ নভেম্বর উপকূলবর্তী দ্বীপগুলো এবং চট্টগ্রাম, বরিশাল, পটুয়াখালী ও নোয়াখালীর চরাঞ্চল ঘূর্ণিঝড়ের শিকার হয়। এতে ১৪ ব্যক্তি নিহত হয় এবং ৯৭,২০০ হেক্টর জমির ফসল নষ্ট হয়।

৬# ১৯৮৮ সালের নভেম্বরে যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, উপকূলবর্তী দ্বীপগুলো এবং খুলনা-বরিশালের চরাঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ১৬২ কিলোমিটার বেগে বায়ুপ্রবাহসহ তীব্র ঘূর্ণিঝড় বয়ে যায়। এতে ৫ হাজার ৭০৮ ব্যক্তি নিহত হয়।

৭# ১৯৯৫ সালের নভেম্বরের শেষদিকে উপকূলবর্তী দ্বীপ এবং কক্সবাজারের চরাঞ্চলে ঘণ্টায় ২১০ কিলোমিটার বেগে বায়ুপ্রবাহসহ তীব্র ঘূর্ণিঝড় আঘাত হানে। এতে প্রায় ৬৫০ জনের মৃত্যু ঘটে।

৮# ২০০৭ সালের ১৫-১৭ নভেম্বর ঘূর্ণিঝড় ‘সিডর’ বাংলাদেশের দক্ষিণাঞ্চলে ভূমিধসের মাধ্যমে প্রচুর ক্ষয়ক্ষতি সাধন করে, যাতে প্রায় তিন হাজার মানুষের প্রাণহানি ঘটে।

এরমধ্যে বাংলাদেশে ১৯৭০ সালের ১২ নভেম্বর সংঘটিত ঘূর্ণিঝড়টি পৃথিবীর সর্বকালের ইতিহাসে সবচেয়ে ভয়ংকর প্রাণঘাতী ঝড় হিসেবে ঘোষণা করেছে জাতিসংঘ। চলতি বছরের ১৮ মে জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) বিশ্বের পাঁচ ধরনের ভয়াবহ প্রাণঘাতী আবহাওয়া ঘটনার শীর্ষ তালিকা প্রকাশ করে।

আরো পড়ুন:

পৃথিবীর সর্বকালের ইতিহাসে ভয়াবহ প্রাণঘাতী ঘূর্ণিঝড় বাংলাদেশে: জাতিসংঘ

সাইক্লোন ভোলা আরও সংবাদ

৫১ বছরেও লাখ লাখ নিহত উপকূলবাসীর স্মরণে কোন উদ্যোগ নেই

উপকূল দিবসে কমলনগরে আলোচনা সভা ও দোয়া

ঝড়ে লাখ লাখ নিহতের স্মরণে আজ পালিত হচ্ছে “উপকূল দিবস’’

প্রধানমন্ত্রীসহ সরকারের উচ্চ মহলে উপকূল দিবসের দাবি

একটি দিবসের গল্প

উপকূল মন্ত্রনালয় গঠনের দাবি রায়পুরবাসীর

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com