সব কিছু
লক্ষ্মীপুর বুধবার , ২৭শে মার্চ, ২০১৯ ইং , ১৩ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ , ২০শে রজব, ১৪৪০ হিজরী

ইলিশ আহরণ শুরু: কমবে দাম

ইলিশ আহরণ শুরু: কমবে দাম

নিজস্ব প্রতিনিধি: ৩০ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত ইলিশের পোনা জাটকা আহরণে নিষেধাজ্ঞা উঠে যাবার পর ১ জুলাই থেকে লক্ষ্মীপুরসহ উপকূলীয় এলাকার জেলেরা অনেকটা সাচ্ছন্দে নদ-নদী ও সাগর উপকূলীয় এলাকায় জাল ফেলেছে। এতে করে বাজারে ইলিশের সরবারহ আরও কিছুটা বৃদ্ধি পাবার সম্ভাবনা রয়েছে। আর বাজারে ইলিশ উঠলে অন্য মাছের দামও কিছুটা ভোক্তাদের নাগালের মধ্যে আসবে বলে মনে করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মৎস্য গবেষণা ইনস্টিটিউট মেঘনা নদীর রামগতি, কমলনগর, লক্ষ্মীপুর, রায়পুর, হাজীমারা, রামগতি, চাঁদপুর, কাটাখালী, নীলকমল ও মোহনপুর এলাকাকে বৃহৎ জাটকা বিচরণক্ষেত্র হিসেবে চিহ্নিত করেছে।

 

 

 

 

 

 

তবে মৎস্য অধিদফতরের মতে, ইলিশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রায় হাজার কোটি টাকার একটি ‘উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা-ডিপিপি বর্তমানে পরিকল্পনার কমিশনের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। একই সঙ্গে ইলিশ গবেষণায় একটি ভিন্ন প্রকল্প মৎস্য গবেষণা ইনস্টিটিউট বাস্তবায়নের কথা রয়েছে। আশ্বিনের বড় পূর্ণিমার আগে পরের ২২ দিন দেশের উপকূলীয় প্রায় ৭ হাজার বর্গ কিলোমিটারের ইলিশ প্রজনন এলাকায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ থাকার পাশাপাশি সারা দেশেই ইলিশের আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ করা হচ্ছে। এছাড়াও প্রতি বছর ৩০ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত সারা দেশে জাটকা আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ রাখা হচ্ছে। যা আগে ৩০ নভেম্বর থেকে ৩০মে পর্যন্ত বলবত ছিল। এমনকি মৎস্য বিজ্ঞানীদের সুপারিশের আলোকেই জাটকার সংজ্ঞায়ও পরিবর্তন এনে ৯ ইঞ্চির পরিবর্তে এখন ১০ ইঞ্চিতে উন্নীত করা হয়েছে। এসব কার্যক্রম গ্রহনের ফলে গত এক যুগে দেশে ইলিশের উৎপাদন ক্রমশ বৃদ্ধি পেয়ে ২০১৫-১৬ অর্থবছরে ৩ লাখ ৯৫ হাজার টনে উন্নীত হয়। সদ্যসমাপ্ত অর্থবছরে দেশে ইলিশের উৎপাদন ৪ লাক্ষাধীক টনে উন্নীত হবার সম্ভবনার কথা জানিয়েছেন মৎস্য অধিদফতরের দায়িত্বশীল মহল। তবে গত অর্থ বছরের পূর্ণাঙ্গ পরিসংখ্যান পেতে আরও কিছুদিন সময় লাগতে পারে।

লক্ষ্মীপুর আরও সংবাদ

রায়পুরের সকল কেন্দ্রই ঝুঁকিতে

লক্ষ্মীপুরে ফার্মাসিউটিক্যালস রিপ্রেজেন্টেটিভ অ্যাসোসিয়েশনের নির্বাচন

সালাহ উদ্দিন টিপুর প্রতি কপিল উদ্দিন কলেজ ছাত্রছাত্রীদের সমর্থন

কমলনগরে শিক্ষককের মৃত্যু

লক্ষ্মীপুরে পিকআপ ভ্যান চাপায় পথচারী নিহত

কমলনগরে উন্নয়ন বিষয়ক আলোচনা সভা

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম ২০১২ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু
রতন প্লাজা (৩য় তলা) , চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০
ফোন: ০১৭৯৪-৮২২২২২,ইমেইল: [email protected]