সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
দেশের অন্যতম বন্যপ্রাণী ও পরিবেশবিদ লক্ষ্মীপুরের আলম শাইন

দেশের অন্যতম বন্যপ্রাণী ও পরিবেশবিদ লক্ষ্মীপুরের আলম শাইন

0
Share

দেশের অন্যতম বন্যপ্রাণী ও পরিবেশবিদ লক্ষ্মীপুরের আলম শাইন

আলম শাইন পুরো নাম শামছুল আলম। সার্টিফিকেট নাম শামছুল আলম। ডাকনাম ছিল শাহীন। কিন্তু তাঁর বাবা-মা ‘হীন’ শব্দ উচ্চারণ না করে ‘ইন’ শব্দ উচ্চারণ করতেন। তাই যখন লেখালেখি শুরু করেন তখন শামছুল বাদ দিয়ে ‘আলম শাহীন’ লিখতে চেয়েছিলেন তিনি কিন্তু স্ত্রীর অনুরোধে বাবা-মায়ের প্রতি শ্রদ্ধা দেখিয়ে প্রস্তাব করলেন তাদের সেই অশুদ্ধ উচ্চারণ দিয়ে ‘আলম শাইন’ লেখা হোক। তারপর থেকে তিনি শামছুল আলম বাদ দিয়ে পরিচিত হন আলম শাইন নামে। বাংলাদেশে যে কয়জন বন্যপ্রাণী বিশারদ ও পরিবেশবিদ আছেন আলম শাইন তাদের মধ্যে অন্যতম। দেশ বিদেশে তার অসংখ্য লেখা সমাদৃত হয়েছে।

তিনি কথা সাহিত্যিক, কলামিস্ট, বন্যপ্রাণী বিশারদ ও পরিবেশবিদ। ১৯৭১ সালের ১৮ জানুয়ারি লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার পূর্ব চরপাতা গ্রামে জন্ম গ্রহন করেন। তিনি রায়পুর এল.এম. পাইলট মডেল উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি রায়পুর সরকারি ডিগ্রী কলেজ থেকে এইচ. এস. সি এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ ডিগ্রী লাভ করেন।

এ যাবত তিনি তেরটি উপন্যাস, ১৩০টি রম্যরচনা এবং হাজার খানেক প্রবন্ধ-নিবন্ধ-ফিচার লিখেছেন। এর মধ্যে পাখি নিয়ে প্রকাশিত ফিচারের সংখ্যা পাঁচশতাধিক। তার প্রকাশিত গ্রন্থগুলো হচ্ছে, উপন্যাস ঘুণে খাওয়া বাঁশি, ঘুষ নিয়ে ঘুষাঘুষি, দৌড়, ওস্তা, মাইট্যা ব্যাংকের গভর্নর, নিষিদ্ধ বাড়ি, সুন্দরবনে দু’রাত, আমি খাই জুতা, নিশিকন্যা, চিতাশালার মোড়ে, নীলকুঠি হ্রদ ও লাল বালির দ্বীপ। হাজাম সম্প্রদায় নিয়ে লেখা লেখকের ‘ওস্তা’ উপন্যাস দুই বাংলায় ব্যাপক আলোচিত হয়েছে।

উপন্যাসটি ড. মঞ্জুশ্রী সাহিত্য পুরস্কার ২০০৮ ভূষিত হয়। এ ছাড়াও পরিবেশ সচেতনতা বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্র থেকে প্রবর্তিত ‘বোস্টন বাংলা নিউজ অ্যাওয়ার্ড-২০১৫’ ভূষিত হয়েছেন। ভূষিত হয়েছেন ‘ক্যানভাস অব বাংলাদেশ বিজয় দিবস সম্মাননা-২০১৭’ । এছাড়াও দেশের প্রথম প্রবর্তিত ‘গ্রীনম্যান অ্যাওয়ার্ড-২০১৯ ভূষিত হয়েছেন। বর্তমানে আলম শাইন বন্যপ্রাণী নিয়ে কাজ করছেন এবং দেশের প্রথম শ্রেণীর জাতীয় দৈনিকগুলোতে নিয়মিত কলাম লিখছেন।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

সাংবাদিক জিয়া চৌধুরীর বাবা মাহাবুবের রহমান আর বেঁচে নেই

রামগতিতে আদালতের স্থিতাবস্থা মানছেন না অবৈধ ইটভাটার মালিকপক্ষ

গরমের শুরুতে রামগতিতে ভয়াবহ লোডশেডিং, ভোগান্তিতে উপকূলের গ্রাহক

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে ৮ পরিবারের বসতঘর পুড়ে ছাই

কমলনগরে চার্টার্ড লাইফের মৃত্যু বীমা দাবি চেক হস্তান্তর

কমলনগরে হিফজুল কুরআন ও ইসলামী সংগীত প্রতিযোগিতার আয়োজন

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com