সব কিছু
লক্ষ্মীপুর বুধবার , ২৪শে জুলাই, ২০১৯ ইং , ৯ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ , ২০শে জিলক্বদ, ১৪৪০ হিজরী

লক্ষ্মীপুর সদর উপজেলা Lakshmipur Sadar Upazila

লক্ষ্মীপুর সদর উপজেলা  Lakshmipur Sadar Upazila

লক্ষ্মীপুর ডায়েরি থেকে: লক্ষ্মীপুর জেলার ৫টি উপজেলার মধ্যে অন্যতম লক্ষ্মীপুর সদর উপজেলা। লক্ষ্মীপুর সদর উপজেলার গঠনের দিকে তাকালে জানা যায়,  প্রথম দিকে বর্তমান পশ্চিম লক্ষ্মীপুর গ্রাম নিয়ে লক্ষ্মীপুর গ্রাম গঠিত হয়েছিল।

মূল লক্ষ্মীপুর গ্রামটির বর্তমান নাম ‘পশ্চিম লক্ষ্মীপুর’। কয়েকজন ইতিহাসবিদের মতে, বাঞ্চানগর ও সমসেরাবাদ মৌজার পশ্চিমে ‘লক্ষ্মীপুর’ নামে একটি মৌজা ছিল। কাগজ কলমে লক্ষ্মীপুর নামের সন্ধান পাওয়া যায় ১৭৬৫ খ্রিস্টাব্দের দিকে। ১৭৫০ সালের বেঙ্গল গেজেট এবং ১৯১১, ১৯৭৭ সালের নোয়াখালী ডিস্ট্রিক্ট গেজেটারের তথ্যানুসারে জানা যায় মোঘল, স্থানীয় ভুইঁয়া বা নরপতি এবং ইংরেজ সবার কাছে লক্ষ্মীপুরের দুটো এলাকা খুবই প্রয়োজনীয় এবং আলোচিত ছিলো। এদের মধ্যে একটি হচ্ছে, বর্তমান সদর উপজেলার তেয়ারিগঞ্জ ইউনিয়নের শহর কসবা। যেখানে মোঘল ও নরপতিদের মিলিটারী ঘাটিঁ ছিলো । অন্যটি হচ্ছে একই ইউনিয়নের ফরাশগঞ্জ। যেখানে স্টীমারঘাট বা নৌঘাট ছিলো।

লক্ষ্মীপুরে থানা প্রতিষ্ঠার পূর্বে ইংরেজ আমলে ১৮৫০ সালের দিকে ফরাশগঞ্জ স্টীমারঘাট এলাকায় নোয়াখালির হাতিয়ায় থানার অধীন ফরাশগঞ্জ ফাঁড়ি থানা প্রতিষ্ঠিত হয়। পরে মেঘনার ভাঙ্গন থেকে রক্ষার জন্য বাঞ্চানগরের দক্ষিণাংশে রহমতখালী নদীর পাড়ে ফরাশগঞ্জের সেই থানা কে স্থানান্তরিত করা হয়। তখন এর নামকরণ করা হয় লক্ষ্মীপুর ফাঁড়ি থানা। ১৮৬০ সালে ইংরেজ কোম্পানী আমলে লক্ষ্মীপুর নামের থানাটি সর্ব প্রথম নোয়াখালীর একটি পূর্নাঙ্গ থানা হিসাবে ঘোষণা করা হয় ।

১৮৭২ সালে কালেক্টর কিংস (্এলবিবি কিংস) এর সময় প্রথম আদমশুমারী অনুষ্ঠিত হয়। উক্ত আদমশুমারীতে লক্ষ্মীপুরে ১ লাখ ৫ হাজার ১৭ জন, রামগঞ্জে ৬৪ হাজার ৪শ ৭৯ জন, হাতিয়া ৫৪ হাজার ১শ ৪৭ জন পাওয়া যায়। এ সময় লক্ষ্মীপুর ও রায়পুর একসাথে এবং রামগতি হাতিয়ার অন্তর্ভুক্ত ছিল। লক্ষ্মীপুর পৌরসভা গঠিত হয় ১৯৭৬ সালে। ১৯৮৩ সালের ২৪ মার্চ লক্ষ্মীপুর সদর উপজেলা গঠিত হয়।

নামকরণঃ লক্ষ্মীপুরের নামকরণের  বিষয়ে জানতে ‘‘লক্ষ্মীপুর ডায়েরি’’ সংগ্রহ করুন।

লক্ষ্মীপুর সদর উপজেলার সীমানা : উত্তরে রায়পুর, রামগঞ্জ এবং চাটখিল উপজেলা, দক্ষিণে দৌলতখান, কমলনগর এবং নোয়াখালী সদর উপজেলার, পূর্বে বেগমগঞ্জ ও সোনাইমুড়ী উপজেলা, পশ্চিমে রায়পুর, মেহেন্দীগঞ্জ ও ভোলা সদর উপজেলা।
পৃথিবীর মানচিত্রে লক্ষ্মীপুরের অবস্থানঃ ২২.৯২ ডিগ্রী উত্তর থেকে ২২.৯৫ ডিগ্রী উত্তর এবং ৯০.৭২ ডিগ্রী পূর্ব থেকে ৯০.৯৫ ডিগ্রী পূর্ব পর্যন্ত।

আয়তন ও জনসংখ্যাঃ ২০১১ সালের আদমশুমারি তথ্যমতে, সদর উপজেলার আয়তন ১১৮৬৯৯ একর বা ৪৮০.৩৫ বর্গকিমি এবং লোকসংখ্যা: ৬৮৪৪২৫ জন, জনসংখ্যার ঘনত্ব প্রতি কিলোমিটারে ১৪২৫জন। শিক্ষার হার ৫১.৯% ।
প্রসাশনিক ইউনিটঃ এ উপজেলায় ২ টি পূর্নাঙ্গ থানা ( সদর এবং চন্দ্রগঞ্জ), ইউনিয়ন পরিষদ ২১ টি, পৌরসভা ২ টি এবং ২৫৮ টি গ্রাম, ৬৪টি হাটবাজার রয়েছে। নির্বাচনী এলাকা-লক্ষ্মীপুর -৩ ও লক্ষ্মীপুর-২ (আংশিক)।

সদর উপজেলার ইউনিয়ন সমূহঃ
১ নং উত্তর হামছাদী, ২ নং দক্ষিন হামছাদী, ৩ নং দালাল বাজার, ৪ নং চর রুহিতা, ৫ নং পার্বতীনগর, ৬ নং বাঙ্গাঁখা, ৭ নং বশিকপুর, ৮ নং দত্তপাড়া , ৯ নং উত্তর জয়পুর, ১০ নং চন্দ্রগঞ্জ, ১১ নং হাজিরপাড়া, ১২ নং চরশাহী, ১৩ নং দিঘলী, ১৪ নং মান্দারী, ১৫ নং লাহারকান্দি, ১৬ নং শাকচর, ১৭ নং ভবানীগঞ্জ, ১৮ নং কুশাখালী, ১৯ নংতেওয়ারীগঞ্জ, ২০নং চর রমনীমোহন এবং ২১নং টুমচর ইউনিয়ন।

তথ্য সূত্র: লক্ষ্মীপুর ডায়েরি

লক্ষ্মীপুর ডায়েরি সর্ম্পকে জানতে এ লিংকে ক্লিক করুন অথবা ভিজিট করুন  www.lakshmipur24.com/ld

লক্ষ্মীপুর জেলা, রামগতি, রামগঞ্জ, রায়পুর, লক্ষ্মীপুর সদর এবং কমলনগর উপজেলা, লক্ষ্মীপুর জেলার সকল পৌরসভা এবং ইউনিয়ন গুলো সর্ম্পকে আরো বিস্তারিত জানতে আজই সংগ্রহ করুন লক্ষ্মীপুর জেলার বিখ্যাত ইতিহাস গ্রন্থ লক্ষ্মীপুর ডায়েরি। 

কারণ 

চাকুরী প্রত্যাশী ছাড়াও লক্ষ্মীপুর সর্ম্পকে জানতে সর্বস্তরের সাধারণ মানুষ, রাজনীতিবিদ, ছাত্র, শিক্ষক, সাংবাদিক, গবেষক, ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভার কর্মকর্তা, বিভিন্ন সরকারি, বেসরকারি অফিসের কর্মকর্তাসহ যে কোন নাগরিকের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ গ্রন্থ হিসেবে ইতোমধ্যে পরিচিত হয়েছে।

লক্ষ্মীপুরে পাওয়া যায়: 

১. টাউন লাইব্রেরি, চক বাজার, লক্ষ্মীপুর।

২. হাছানিয়া লাইব্রেরি, চক বাজার, লক্ষ্মীপুর।

৩. পাঠক বন্ধু লাইব্রেরি, কলেজ গেইট রামগঞ্জ, লক্ষ্মীপুর।

ঢাকায় পাওয়া যায়: 

১। পাঠশালা, ২২, আজিজ সুপার মার্কেট (নিচ তলা), শাহবাগ, ঢাকা।

২। রহমানিয়া লাইব্রেরী, ৪২/৪৩ নর্থব্রুক হল রোড, বাংলাবাজার, ঢাকা। ( সদরঘাট, ১নং লালকুঠি গেইট সংলগ্ন)

মোবাইল ০১৭১১-৫৬২৫৭০ ০১৩০৯-০০৩০৩৪

অনলাইনে রকমারিতে পাওয়া যায়:

ঠিকানা: https://www.rokomari.com/book/174834/lokkhipur-diary

সরাসরি ক্রয় করতে পারেন:

ফেসবুকে Sana Ullah Sanu ঠিকানায় ফোন নংসহ ঠিকানা ইনবক্স বা 01511 022222 নাম্বারে ফোন করুন

ইতিহাস ঐতিহ্য আরও সংবাদ

টেলিফোন শিল্প সংস্থার নতুন পরিচালক লক্ষ্মীপুরের ফখরুল হায়দর চৌধুরী

সুস্থ্য বোধ করছেন আ স ম আবদুর রব: লক্ষ্মীপুরে দোয়ার আয়োজন

প্রথম বাংলাদেশী হিসেবে জাতিসংঘের পর্যবেক্ষক মিশনে ইয়েমেন যাচ্ছেন, লক্ষ্মীপুরের মিরাজ

২৩ গম্বুজের রায়পুর বড় মসজিদে আধুনিকতার ছোঁয়া

লক্ষ্মীপুরে শ্বশুর বাড়ির ইফতারের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়তে চান সালাহ উদ্দিন টিপু

লক্ষ্মীপুরের সেলিনা আখতার, দেশে লড়াকু মায়ের উদহারণ

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম ২০১২ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু
রতন প্লাজা (৩য় তলা) , চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০
ফোন: ০১৭৯৪-৮২২২২২,ইমেইল: [email protected]