সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
লক্ষ্মীপুর জেলার প্রথম হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু হচ্ছে কমলনগরে

লক্ষ্মীপুর জেলার প্রথম হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু হচ্ছে কমলনগরে

লক্ষ্মীপুর জেলার প্রথম হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু হচ্ছে কমলনগরে

লক্ষ্মীপুর জেলার প্রথম হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু হচ্ছে কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। কমলনগরের মতো একটি উপজেলার প্রত্যন্ত এলাকার হাসপাতালে এমন একটি ব্যবস্থা চালু করতে সার্বিক সহযোগিতা করেছে কমলনগর উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন। এ রকম সুবিধা লক্ষ্মীপুরসহ দেশের অন্য অনেক বড় হাসপাতালেও পাওয়া যায় না।

রবিবার (১৯ জুলাই) উপজেলা স্বাস্থ্য ও পরিবার কর্মকর্তা ডা. মো: আবু তাহের লক্ষ্মীপুরটোয়েন্টিফোরকে জানান, আগামি যে কোন দিন এ ব্যবস্থাটি উদ্বোধন হবে।

ইতোমধ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। গ্যাস পাইপ ওয়ারিং, সিলিন্ডার স্থাপন, বেড প্রস্তুতি এবং কেন্দ্রীয় মনিটরিং স্টেশন সবই প্রস্তত। এখন আর বাকি শুধুমাত্র আনুষ্ঠানিক উদ্বোধন।

চিকিৎসকরা জানিয়েছে, এ ব্যবস্থা চালু হলে ৫০ শয্যা বিশিষ্ট এ হাসপাতালটির ১০টি শয্যাই হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেনের আওতাধীন থাকবে। ১০টি বেডের মধ্যে ৭টি সাধারণ বেড এবং ২টি সাধারণ কেবিন এবং একটি ভিআইপি কেবিনে হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন যুক্ত করা হয়েছে।

ইতোমধ্যে কমলনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পী এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মোবারক হোসেন হাসপাতালে ছুটে এসে হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন স্থাপন ব্যবস্থা পরিদর্শন করেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মীর আমিনুল ইসলাম মঞ্জু, ডা. মোহাম্মদ রেজাউল করিম রাজিব, ডা. আকিল আল ইসলাম, ডা. ওয়ালিউদ্দিন মাসুদ, কমলনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওমর ফারুক সাগর, রোকসানা আক্তার রুক্সিসহ হাসপাতালের কর্মকর্তাবৃন্দ।

স্থানীয়রা জানায়, করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে ৫০ শয্যা বিশিষ্ট লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ২০টি বেড করোনা রোগিদের জন্য সংরক্ষণ করা হয়। এরপরেও ডাক্তারগণ বাড়ি বাড়ি গিয়ে করোনারোগিদের নমুনা সংগ্রহ করেন। আক্রান্ত রোগিদের কে হাসপাতালে এনে চিকিৎসা সেবা প্রদান করেন।

খুব অল্প সময়ের মধ্যে এ স্বাস্থ্য কমপ্লেক্সের কয়েকজন চিকিৎসকের ভালো চিকিৎসা সেবার কথা পুরো জেলায় ছড়িয়ে পড়ে। সেজন্য কমলনগর ছাড়াও অন্য উপজেলার কয়েকজন করোনা রোগি সেবার জন্য এ হাসপাতালে ছুটে আসেন।

করোনা আক্রান্ত রোগিদের জন্য ঔষধের চেয়ে বেশি প্রয়োজনীয় হচেছ অক্সিজেনের অভাব পূরণ করা। সেটা নিয়ে এ হাসপাতাল এখন পুরোপুরি প্রস্তুত।

আর হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু হওয়ায় এ হাসপাতালটি এখন করোনা চিকিৎসার ক্ষেতে আরো একধাপ এগিয়ে গেল।

স্বাস্থ্য আরও সংবাদ

রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন দুই সংযোজন

রামগতিতে ক্ষুদে ডাক্তার কার্যক্রমের উদ্বোধন

রায়পুরের সেই ডাক্তারের লাখ টাকা জরিমানা, চেম্বার সিলগালা

রামগতিতে পোলট্রি খামারের দুর্গন্ধে অতিষ্ঠ এলাকার মানুষ

উপকূলেও ছড়িয়ে পড়ছে ডেঙ্গু, জনবল সঙ্কটে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্স

রামগতিতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন 

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com