সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে জিলকদ, ১৪৪৩ হিজরি
মেঘনার ভাঙনে বিলীনের পথে রামগতি উপজেলা - Lakshmipur24.com

মেঘনার ভাঙনে বিলীনের পথে রামগতি উপজেলা

মেঘনার ভাঙনে বিলীনের পথে রামগতি উপজেলা

সারোয়ার মিরন বিশেষ প্রতিনিধি: স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের দক্ষিণাঞ্চলের জেলা হিসেবে বরাবরের মতো ব্যাপক অবহেলিত লক্ষ্মীপুরের রামগতি উপজেলা। এক সময়ের গর্বের মেঘনা নদী আজ সর্বস্ব কেড়ে নেওয়ার খেলায় মেতেছে। প্রমত্তা মেঘনা নদীর বৈরীতা দেখা যায় বর্ষাকালে । বর্ষায় তার ভাঙনের অশুভ প্রতিযোগিতা দেখে মনে হয় নদীটি না থাকলেই বোধ হয় মঙ্গল হতো লক্ষ্মীপুরের রামগতি-কমলনগর উপজেলার খেটে খাওয়া মানুষের। নদী ভাঙতে ভাঙতে রামগতি-কমলনগরের মানচিত্র প্রায় তিন ভাগের এক ভাগ হতে চলেছে। বিগত কয়েক বছর যাবত এ ভাঙনের পরিমান ক্রমশই বাড়ছে। অসংখ্য মেহনতী মানুষ তাদের কৃষি জমিসহ বসত ভিটে হারিয়ে খোলা আকাশের নিচে বাস করছে অত্যন্ত মানবেতর ভাবে। অনেকেই অস্থায়ী ভাবে আশ্রয় নিয়েছে সরকারী উদ্যোগে নির্মিত সাইক্লোন সেল্টারসহ, বিভিন্ন স্কুল-মাদ্রাসার ভেতরে বাহিরে। শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশন ইত্যাদির অভাবে জনজীবন চরম আকার ধারন করছে।

অব্যাহত ভাঙনের ফলে এরই মধ্যে বিলীন হয়েছে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় নির্মিত ০৬ টি সাইক্লোন সেল্টার, বহু সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও অফিস, স্কুল, মাদ্রাসা, মসজিদ, হাট-বাজার, রাস্তা, ব্রিজ-কালভাট ও হাজার হাজার একর ফসলি জমি । ভাঙনের হুমকির মুখে রয়েছে বাকি সাইক্লোন সেন্টার গুলোর বেশ কয়েকটি, রামগতি উপজেলা চত্তর, নব নির্মিত ২০ শয্যা বিশিষ্ট্য উপজেলা সরকারি স্বাস্থ্য কমপ্লেক্স, সিনেমা হল, আ স ম আবদুর রব সরকারি কলেজ, আলেকজান্ডার মহিলা কলেজ ও রামগতি পৌরসভার পুরোটা। উল্লেখ্য যে, রামগতি উপজেলা চত্তর ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে নদী মাত্র কয়েক গজ। চলতি বর্ষার যে কোন মুহূর্তে নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে সরকারি এ দুটি প্রতিষ্ঠানের পুরোটাসহ সেবাগ্রাম ফজলুল হক উচ্চ বিদ্যালয় (এ বিদ্যালয়টি আরো একবার ২০০৫ সালেও ০৫ কিমি দূরত্বে ভাঙন কবলিত হয়ে স্থানান্তরিত) । আলেকজান্ডার থেকে রামগতি পর্যন্ত যোগাযোগের একমাত্র রাস্তাটি নদী গর্ভে বিলীন হয়েছে সাত বছর আগেই। বলা যায় যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় কাটছে রামগতির মূল অংশের সাথে। এ ছাড়াও আলেকজান্ডার টু নোয়াখালী সড়ক থেকে নদী মাত্র কয়েক হাত দূরে অবস্থান করছে। এ সড়কটি ভেঙ্গে গেলে পুরো দেশের সাথে এক প্রকার যোগাযোগ বিচ্ছিন্নই হয়ে যাবে রামগতি।

দিনকে দিন ভাঙনের এ তীব্রতা বাড়তে থাকায় বিভিন্ন সামাজিক সংগঠন ও রাজিৈতক দলের ব্যানারে মিছিল, বিক্ষোভ, সভা-সেমিনাÍ, অবরোধ, মানববন্ধনসহ জেলা প্রসাশককে বেশ কয়েকবার স্মারকলিপি দেয়া হলেও সাম্প্রতিক সময়ে সরকারের কোন উদ্যোগ দেখা যায়নি। এর আগে অপরিকল্পিত ভাবে বিশ্ব বেড়ীসহ দুটি বেড়ী বাঁধ ও বেশ কয়েকটি জংলা বাঁধ দেয়া হলেও নদী ভাঙন রোধে তা কার্যকর হয়নি।

অবশেষে উপায়ান্তর না দেখে উপজেলাবাসী নিজ উদ্যোগে বিশ হাজার বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হয়েছে। এ ছাড়াও সাবেক বস্ত্রমন্ত্রী ও বিশিষ্ট্য শিল্পপতি মেজর (অবঃ) আবদুল মান্নান এ নিজস্ব উদ্যোগে ইটের তৈরি বিশ হাজার ব্লক ফেলা হয়েছে। তবে এসব আয়োজন প্রয়োজনের তুলনায় নিতান্তই কম। বাংলাদেশের মানচিত্রে রামগতির চিহ্ন রাখতে হলে অতি শীঘ্রই মেঘনার ভাঙন প্রতিরোধ করা প্রয়োজন । মেঘনা নদীর ভাঙন প্রতিরোধ ও ভাঙন কবলিত নিঃস্ব, গৃহহীন, ভূমিহীন মানুয়ের যথাযথ পুর্নবাসনের জন্য দেশের ধনাট্য বক্তি, সরকারি-বেসরকারি সংস্থাসহ বিভিন্ন দাতা সংস্থার আশু দৃষ্টি আকর্ষন করছি।

নদীভাঙন আরও সংবাদ

৩০বছরে ২শ৪০কিমি এলাকা মেঘনায়| বেঁড়িবাঁধের জন্য লক্ষ্মীপুর আসছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী

নদী ভাঙ্গন; উপকুলের মানুষের এক অভিযোগহীন রোদন ধ্বনি

জোয়ারের পানিতে স্কুল প্লাবিত

সেনাবাহিনীর তত্ত্বাবধানে মেঘনা নদীর তীর রক্ষা বাঁধ নির্মাণের দাবি

রামগতি ও কমলনগরে ৩৪শ মিটার বাধঁ নির্মাণের টেন্ডার প্রকাশ, সেনাবাহিনী চায় এলাকাবাসী

বড় প্রকল্প পাশ তবুও শঙ্কায় এলাকাবাসী; ৩০ বছরে মেঘনায় বিলীন লক্ষ্মীপুরের ২শ ৪০ বর্গকিমি

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2022
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com