সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বৃহস্পতিবার , ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ই জিলকদ, ১৪৪২ হিজরি
লক্ষ্মীপুরে গ্রামে গ্রামে গরু জবাই ও ভাগাভাগিতে গোস্ত বিক্রি

লক্ষ্মীপুরে গ্রামে গ্রামে গরু জবাই ও ভাগাভাগিতে গোস্ত বিক্রি

লক্ষ্মীপুরে গ্রামে গ্রামে গরু জবাই ও ভাগাভাগিতে গোস্ত বিক্রি

পবিত্র ঈদকে সামনে রেখে লক্ষ্মীপুর জেলা ব্যাপী বিভিন্ন গ্রামের মোড়ে মোড়ে গরু জবাই করতে দেখা গেছে। গ্রামের মানুষে নিজেরা কয়েকজন উদ্যোগি হয়ে গরু কিনে তা জবাই করে মাংস ভাগভাগি করে নিয়ে যায়। এ পদ্ধতিতে তাজা মাংস পাওয়ার পাশাপাশি খুব কমদামে মাংস পাওয়া যায়। ঈদ ছাড়াও শবে বরাতেও এমন আয়োজন চোখে পড়ে।

সদর উপজেলার চর মনসা গ্রামের মনির মাঝি জানান, ভাগাভাগিতে মাংস অনেক কমদামে পাওয়া যায়। তাছাড়া গ্রামের মানুষের সাথে বন্ধুত্বভাবও তৈরি হয়। তিনি জানান, প্রতি ঈদ এবং শবেবরাতে তারা গ্রামের কয়েকজন মিলে গরু কিনে জবাই করে পরে ভাগে করে মাংসে নেন।

জেলার রামগঞ্জ, রায়পুর, লক্ষ্মীপুর সদর, রামগতি এবং কমলনগর উপজেলার বিভিন্ন গ্রামে উৎসবের সময় এমন ব্যতিক্রম আয়োজন দেখা যায়।

রমজান এবং লকডাউনের কারণে লক্ষ্মীপুরে মাছ, গোশতসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম ব্যাপক বৃদ্ধি পেয়েছে। ঈদকে সামনে রেখে গরু ও মুরগীর মাংসের ব্যাপক চাহিদার প্রেক্ষিতে প্রতারক ব্যবসায়ীরা এসব জিনিসের দাম বাড়িয়ে দেয়, ওজনে কম দেয় এবং খারাপ মাংস ভালো বলে বিক্রি করে। সেকারণে অল্প আয়ের মানুষ সাধারণত গ্রামে ভাগে মাংস কিনে।

জেলার প্রায় প্রতিটি পাড়ায় এক বা একাধিক গরু জবাই করা হয়। জবাইকৃত মাংসগুলো ভাগ হিসাবে বিক্রি হয়। এভাবে জবাইকৃত গরুর আড়াই কেজি গোশতের ভাগ আটশ থেকে হাজার টাকা দরে বিক্রি হয়। প্রতি বছর গোটা রমজান মাসেও লক্ষ্মীপুরের বিভিন্ন স্থানে এভাবে গরু জবাই হয়ে থাকে।

কমলনগর এলাকার গোশত বিক্রেতা শাহাব উদ্দিন মিয়া জানান, তিনি বুধবার তিনটি গরু জবাই করেছেন। বেলা ১টার আগে সব গোশত বিক্রি হয়ে গেছে।

সদর উপজেলার দিঘলী, মান্দারী, কুশাখালী, পুকুরদিয়া, ফরাশগঞ্জ, কমলনগরের মার্টিন, লরেঞ্চসহ জেলার প্রায় সব উপজেলার  প্রায় প্রতিটি পাড়ায় সকালে এভাবে গরু জবাই করে গোশত বিক্রি করার কথা বিভিন্ন মাধ্যমে জানা গেছে।

ব্যবসায়ীরা বলছেন, শবে বরাত এবং রমজানের ঈদে মাংসের চাহিদা বেড়েছে। তাই মাংসের দাম বেড়েছে। সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই জেলার বিভিন্ন এলাকায় গরুর মাংসের দোকানগুলোতে ক্রেতাদের ভিড় ছিল লক্ষ্যণীয়। যেসব দোকানে একটি গরু জবাই হতো, বুধবার সেখানে তিন থেকে চারটি গরু জবাই হয়েছে। তবে এলাকা ভেদে মাংসের দামের পার্থক্য ছিল।

স্থানীয়দের অভিযোগ বিভিন্ন উৎসবে মাংসের দাম বাড়িয়ে দেয় ব্যবসায়ীরা । তাই পাড়া মহল্লার অনেকে এবার পরিকল্পনা করেছে ব্যবসাীয়দের এ সিন্ডিকেট ভাঙ্গার জন্য পাড়ায় পাড়ায় গরু জবাই বৃদ্ধি করবেন।

উৎসব আরও সংবাদ

পানপাড়া হাইস্কুল এন্ড কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সামাজিক কোরবানি

কমলনগরে হতদরিদ্রের মাঝে ঈদ সামগ্রী উপহার দিয়েছে লরেন্স উচ্চ বিদ্যালয়ের-১৮ব্যাচ

রামগতিতে নবান্ন উৎসব

হাজিরহাটে ডাচ্ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং সেবার উদ্বোধন

লক্ষ্মীপুর জেলার ৬শতাধিক স্থানে হবে ঈদের জামাত

সবাইকে ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব সংরক্ষিত : লক্ষ্মীপুরটোয়েন্টিফোর © ২০১২-২০২১
উপদেষ্টা সম্পাদক: রফিকূল ইসলাম মন্টু, সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু।
স্বপ্না মঞ্জিল (নিচ তলা), গণি হেড মাস্টার রোড, লক্ষ্মীপুর-৩৭০০।
ফোন: ০১৭৯৪-৮২২২২২, WhatsApp , ইমেইল: news@lakshmipur24.com