সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বুধবার , ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
বই মেলায় লক্ষ্মীপুরের রব্বানীর দু'টি বই 'কথামালা' ও প্রিয়ংবদা'

বই মেলায় লক্ষ্মীপুরের রব্বানীর দু’টি বই ‘কথামালা’ ও প্রিয়ংবদা’

40
Share

বই মেলায় লক্ষ্মীপুরের রব্বানীর দু’টি বই ‘কথামালা’ ও প্রিয়ংবদা’

এবারের একুশে বই মেলাতে পাওয়া যাচ্ছে, লক্ষ্মীপুরের কমলনগরের চর মার্টিনের কৃতি সন্তান বোরহান উদ্দিন রব্বানীর দু’টি বই৷ বোরহান উদ্দিন রাব্বানীর এক অনন্য সৃষ্টি ‘কথামালা ও প্রিয়ংবদা। ‘কথামালা’ তার প্রথমগ্রন্থ ও কাব্যগ্রন্থ। এটি প্রকাশিত হয় ২০১৯ সালের বইমেলায় দাঁড়িকমা প্রকাশনী থেকে। ২০২০ বইমেলায় ঢাকার স্টল নং ৬৯৮ এবং চট্টগ্রাম বইমেলা স্টল নং ৩৩-৩৪।

কথামালা কাব্যগ্রন্থটি পড়ে পাঠক জানতে পারবে, কর্মক্লান্ত দিনের কোলাহল শেষে এ ব্যস্ত শহর ঢলে পড়ে ঘুমের কোলে। ব্যস্ত গলির সোডিয়াম বাতির আলোয় প্রিয়জন হারা যুবক উদভ্রান্তের মতো হেঁটে চলে গন্তব্যহীন মঞ্জিলে। কংক্রিটের সুউচ্চ দালানের জানালার পর্দা ভেদ করে গভীর রাতে বিষন্ন কবি নির্ঘুম রাতে লেখে চলে তার প্রিয়জন হারানোর বিরহী কবিতা। স্বার্থপর পৃথিবীর মিছে এ চাকচিক্য শেষে মানুষ তার আরাধনার মাধ্যমে প্রভূর সান্নিধ্যে ফিরে গিয়ে জীবনের পূর্ণাঙ্গতা আনে।

২০২০ বইমেলায় ‘প্রিয়ংবদা’ প্রকাশিত হয়েছে দেশ পাবলিকেশন্স থেকে। বইটি ঢাকার অমর একুশে বইমেলা ২০২০এ ২৫৩, ২৫৪, ২৫৫ নং স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়া বইটি চট্টগ্রাম বইমেলায় ১০৮ নং স্টলে ও পাওয়া যাবে।
বইটি পড়ে পাঠক জানতে পারবে, প্রিয়ংবদা গল্পের নামেই এ বইয়ের নামকরণ করা হয়েছে। ‘ন্যাচারাল জাস্টিস’ তথা প্রকৃতির বিচার মানব জীবনের একটি অপরিহার্য পরিণতি। দুর্বলের উপর সবলের করা প্রতিটি অন্যায়ের জবাব একদিন প্রকৃতি কড়ায়গণ্ডায় শোধ করে। নিখোঁজ পিতাহীন জীবনের চব্বিশটি বসন্ত পেরিয়ে নিজের পিতাকে ফিরে পাওয়ার আনন্দঘন গল্পটি প্রিয়ংবদায় পেয়েছে বিশিষ্ট ব্যঞ্জনা। আনাড়ী মানসিকতার যাঁতাকলে পিষ্ট হয়ে এ শহরের আনাচকানাচে কতশত স্বপ্ন গুমরে মরে ব্যর্থতার চোরাবালিতে। স্বার্থপর এ নগরীর প্রতিটি হাসপাতালে মৃত্যুশয্যায় শায়িত মানুষগুলো বিনামূল্যে রক্ত পেয়ে কিভাবে নতুন করে বাঁচার স্বপ্ন দেখে, তা নিপুণ বর্ণনায় উঠে এসেছে প্রিয়ংবদায়।

লেখালেখিতে হাতেখড়ি সম্পর্কে বোরহান উদ্দিন রাব্বানী বলেন, পঞ্চম শ্রেণি থেকেই লেখালেখির শুরু। লেখালেখির অনুপ্রেরণা পাই প্রথমত, মেঘনাবিধৌত পলি মাটির উর্বরতায় সবুজের চাদরে আচ্ছাদিত আমার গ্রামের নৈসর্গিক সৌন্দর্য, এখানকার মানুষের দৈনন্দিন জীবনের সরলতা আর সীমিত প্রাপ্তির সন্তুষ্টি।
দ্বিতীয়ত, সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে কলম ধরা। ধর্তব্যহীন অসঙ্গতিগুলো একটা সময় বিশাল ক্ষতি হয়ে আমাদের যে দীর্ঘমেয়াদী পীড়া দেয়, তার মর্মপীড়া আমাকে আহত করে। তৃতীয়ত, কবি নজরুল ও আল্লামা ইকবাল।

বোরহান উদ্দীন রব্বানীর জন্ম ১৯৯৬ সালের ২রা মার্চ, লক্ষ্মীপুরের কমলনগরের চর মার্টিনের উত্তর মার্টিন গ্রামে। তার পিতা মো.শামছুল হক ও মাতা ফিরোজা বেগম।

লেখাপড়া করেন উত্তর চরমার্টিন সরকারি প্রাথমিক বিদ্যালয়, চর শামসুদ্দীন জাহেরিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, টুমচর ইসলামিয়া কামিল মাদ্রাসা ও লক্ষ্মীপুর দারুল উলুম কামিল মাদ্রাসা এবং বর্তমানে লক্ষ্মীপুর সরকারি কলেজে অর্থনীতি বিভাগে মাস্টার্সে অধ্যয়নরত।

প্রথম কাব্যগ্রন্থ ‘কথামালা’ ২০১৯ বইমেলায় প্রকাশিত হয়ে ব্যাপক সাড়া ফেলে। প্রিয়ংবদা তার দ্বিতীয় গ্রন্থ।

সাহিত্য | সংস্কৃতি আরও সংবাদ

ঢাকাস্থ লক্ষ্মীপুর ইলেকট্রিক ইলেকট্রনিক্স এন্ড মেশিনারীজ ব্যবসায়ী সোসাইটির বনভোজন

রায়পুর সোসাইটি ইউ কে” এর উদ্যোগে “পিঠা উৎসব ও বর্ষবরণ অনুষ্ঠান

মঞ্চের শতাধিক শিল্পী নিয়ে আলাউদ্দিন সাজু’র নাটক “অন্যরকম খুশি” 

রামগতিতে নীল পোষাকে পাটোয়ারী বংশের ঈদ পুনর্মিলনীতে বংশ রক্ষার প্রত্যয়

বিজয়ের কবিতাগুচ্ছ ‘আমাদের নতুন ভোর’

লক্ষ্মীপুরে ১৩ শিল্পী পেলেন সম্মাননা

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com