সব কিছু
লক্ষ্মীপুর মঙ্গলবার , ২০শে নভেম্বর, ২০১৮ ইং , ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ , ১২ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

এমপিওভুক্ত শিক্ষকদের জন্য ইনক্রিমেন্ট, বৈশাখী ভাতা ঘোষণা

এমপিওভুক্ত শিক্ষকদের জন্য ইনক্রিমেন্ট, বৈশাখী ভাতা ঘোষণা

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের দীর্ঘদিনের দাবি মেনে নিয়ে তাদের জন্য পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট এবং বৈশাখী ভাতার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাধীন ট্রাস্টগুলোর মধ্যে চেক বিতরণ অনুষ্ঠানে তার এ ঘোষণা আসে।

প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্ত কবে থেকে কার্যকর হবে জানতে চাইলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরে বলেন, অর্থমন্ত্রাণলয় পরে প্রজ্ঞাপন জারি করবে। সেখানেই তারা তারিখ নির্ধারণ করে দেবে। দেশে বর্তমানে এমপিওভুক্ত স্কুল, কলেজ ও মাদ্রাসার সংখ্যা প্রায় ২৮ হাজার। এসব প্রতিষ্ঠানে প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী রয়েছেন।

সরকার ২০১৫ সালে অষ্টম বেতন কাঠামোর আওতায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বৈশাখী ভাতা চালু করে। কর্মকর্তা-কর্মচারীরা বাংলা নববর্ষে তাদের মূল বেতনের ২০ শতাংশ হারে এই ভাতা পান। ওই বেতন কাঠামোতেই আগের সিলেকশন গ্রেড ও টাইমস্কেলের নিয়ম বাতিল করে ৫ শতাংশ হারে বার্ষিক বেতন বৃদ্ধি বা ইনক্রিমেন্টের নিয়ম চালু করা হয়।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরাও ওই দুটি সুবিধা চেয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন। নির্বাচনের আগে আগে তাদের সেই দাবি মেনে নেওয়ার ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী।

গণভবনের অনুষ্ঠানে তিনি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধা বোর্ডে ১০ কোটি এবং শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টে ১০ কোটি টাকা অনুদান দেন।

অন্যদের মধ্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, সমাজ কল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব নজিবুর রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শিক্ষাঙ্গন আরও সংবাদ

এমপিওভুক্ত শিক্ষকদের জন্য ইনক্রিমেন্ট, বৈশাখী ভাতা ঘোষণা

নোবিপ্রবিতে স্নাতক ১ম বর্ষের ভর্তি ৪ থেকে ১৩ নভেম্বর

১লা নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি শুরু ৪ নভেম্বর

‘লক্ষ্মীপুর ডায়েরি’ গ্রন্থের আনুষ্ঠানিক আত্মপ্রকাশ

ঢাকায় ‘লক্ষ্মীপুর ডায়েরি : ইতিহাস, ঐতিহ্য’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম ২০১২ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু
রতন প্লাজা (৩য় তলা) , চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০
ফোন: ০১৭৯৪-৮২২২২২,ইমেইল: news@lakshmipur24.com