সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
কমলনগরে শতভাগ যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষ শুরু

কমলনগরে শতভাগ যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষ শুরু

339
Share

কমলনগরে শতভাগ যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষ শুরু

লক্ষ্মীপুরে কৃষিতে যন্ত্রের ব্যবহার সহজ করতে বিস্তীর্ণ জমি একত্রিত করে শুরু হয়েছে সমালয় পদ্ধতিতে চাষাবাদ। বিশেষ এ পদ্ধতিতে কৃষক, উৎপাদিত ধানের চারা যন্ত্রের মাধ্যমেই রোপন করবে এবং কাটা শেষে ফসল ঘরে তুলতে পারবে। জেলার কৃষি বিভাগ বলছে, এই পদ্ধতিতে শ্রমিক সংকট ছাড়াও নানা প্রতিবন্ধকতা দূর হবে। কমবে উৎপাদন খরচও।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) সকালে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার উত্তর চর লরেঞ্চ গ্রামে এ নতুন পদ্ধতিরে উদ্বোধন করেন, লক্ষ্মীপুর জেলা প্রশাসক মোঃ আনোয়ার হোসেন আকন্দ। কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামানের সভাপতিত্বে ও কৃষিসম্প্রসারণ কর্মকর্তা মোঃ ইখতারুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন লক্ষ্মীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মোঃ জাকির হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা আতিক আহমেদ, উপজেলা চেয়ারম্যান মেজবাহ উদ্দিন বাপ্পী, কমলনগর উপজেলা আওয়ামীলীগের সভাপতি একেএম নুরুল আমিন মাস্টার, সমাজ সেবক মাস্টার ফয়েজ আহমেদ প্রমুখ।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক মোঃ আনোয়ার হোসেন আকন্দ বলেন, কৃষকদেরকে উন্নত প্রযুক্তির সাথে খাপখাইয়ে নিতে জেলা প্রসাশন সবসময় সহযোগিতা করবে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মোঃ জাকির হোসেন তার বক্তব্যে জানান, সমালয়ে ধান চাষ পদ্ধতিতে বিস্তীর্ণ জমি একত্রিত করে একই সময়ে একই সঙ্গে আধুনিক যন্ত্রের মাধ্যমে চাষাবাদের আওতায় আনা হয়ে থাকে। ট্রে ও পলিথিনে বিশেষ পদ্ধতিতে তৈরি করা হয় বীজতলা। চারা হতে সময় নিয়েছে সাত দিন। সেখান থেকেই বীজ নিয়ে বপন করা হয় ক্ষেতে। চলতি বোরো মৌসুমে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চর লরেঞ্চ গ্রামে ৬০ জন কৃষকের ৫০ একর জমিতে এমন সমালয় পদ্ধতিতে ধানের চাষাবাদ হচ্ছে।

সমালয় কর্মসূচির আওতায় জমিতে যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপন থেকে কর্তন পর্যন্ত সব প্রক্রিয়া শেষ হবে। এতে উৎপাদন খরচ কমার পাশাপাশি ধান চাষে লাভবান হবে কৃষক।

কৃষক হারুন বলেন, সনাতন পদ্ধতিতে মাটিতে ধানের চারা রোপন করতে গিয়ে মাটি ভেঙে বীজতলা নষ্ট হয়ে যেত। কিন্তু সমালয়ে সে রকম কোন সম্ভাবনা নেই।

কৃষি | অর্থনীতি আরও সংবাদ

জাটকা নিধন বন্ধে মেঘনায় নৌ র‌্যালি

রামগতিতে বোট নিবন্ধনের লক্ষ্যে জেলেদের নিয়ে কর্মশালা

অবৈধ জাল অপসারণে রামগতিতে বিশেষ অভিযান

রামগতিতে অবৈধ জাল পুড়িয়ে বৈধ জাল বিতরণ

রামগতিতে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

গবাদি পশুর রোগ ঠেকাতে `ছাগল-ভেড়ার` পিপিআর রোগের টিকা প্রদান

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com