সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ৮ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ , ২৩শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
রায়পুরে ইফতারিতেও নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রভাব

রায়পুরে  ইফতারিতেও নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রভাব

রায়পুরে  ইফতারিতেও নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রভাব

এমআর সুমন: রমজান মাসে সাধারণত ইফতারের তালিকায় থাকে খেজুর, পিয়াজি, বেগুনি, ছোলা, মুড়ি ও জিলাপি। এ ছাড়াও থাকে লেবু ও সষাসহ বিভিন্ন ধরনের ফল। কিন্তু রমজানকে কেন্দ্র করে এসব পণ্যের দাম বেড়েছে চারগুন। বেগুনি, পিয়াজি, ছোলা, জিলাপি, মুড়ি, কাবাবসহ বিভিন্ন ইফতার তৈরির জন্য প্রয়োজনীয় সব উপাদানের দাম বেড়ে যাওয়ায় বেড়েছে ইফতার পণ্যের দাম।
লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, রমজান সংশ্লিষ্ট বেশির ভাগ পণ্যেরই দাম বেড়েছে। বাজার মনিটরিং ও পণ্যমূল্য তদারকির অভাবে নিত্যপণ্যের বাজার টালমাটাল হচ্ছে বলে মনে করেন দোকানদাররা। তাদের মতে, স্বাভাবিক সময়ের বাজারের চেয়ে রমজান ঘিরে ক্ষেত্রবিশেষে ইফতার সামগ্রীর দাম বেড়েছে। এছাড়া খেজুর, ফলসহ সব কিছুর দাম বেড়ে গেছে।
সংশ্লিষ্টরা বলছেন, এ বছর নির্দিষ্ট আয়ের মানুষগুলোর বেশ খানিকটা কষ্টই হবে। অনেকেই হয়তো ইফতারি কিনতে পারবেন না। কারণ আয়ের তুলনায় ব্যয় অনেক বেশি বেড়ে গেছে। তাই নির্দিষ্ট আয়ের অনেক মানুষই এখন এমন দুরবস্থায় আছেন।
ইফতারি আইটেমের দাম বেড়ে যাওয়ার কথা জানিয়েছেন হোটেল ব্যবসায়ীরা। তারা বলছেন, এবারে এমন সময় রোজা শুরু হচ্ছে, যখন খাদ্য ও খাদ্যপণ্য তৈরির উপাদানগুলোর স্থানীয় ও আন্তর্জাতিক বাজার চড়া। আয়ের তুলনায় নিত্যপণ্যের চড়া দামের সঙ্গে তাল মিলিয়ে চলতে ব্যর্থ হয়ে ভোক্তারা এখন তাদের ব্যয় কমাবেন।
হোটেল ব্যবসায়ীরা আরও জানান, ইফতারের জন্য বিভিন্ন আইটেম তৈরির প্রয়োজনীয় প্রস্তুতি আছে তাদের। তবে বিক্রি আগের মতো হবে কিনা, সে ব্যাপারে কিছুটা সংশয় রয়েছে। কারণ অনেকেই হয়তো আর বাইরে ইফতার কিনতে আসবে না।
আরাফাত নামে এক বেসরকারি এজিও চাকরিজীবী বলেন, নিয়মিত খাওয়ার খরচ নিয়ে যখন হিমশিম খাচ্ছি তখন আমার মতো মানুষের বাইরে থেকে ইফতার কিনে খাওয়ার বিলাসিতা দেখানোর সুযোগ কম। তার পরও প্রয়োজনের তুলনায় কম হলেও ইফতার সামগ্রী কিনতে হচ্ছে। বাজারে প্রতিটি পণ্যই বেশি দামে কিনতে হচ্ছে।
রায়পুর পৌর শহরের থানা মোড়ের জনপ্রিয় খাবারের শাহী হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের মালিক মো. ফিরোজ আলম বলেন, ইফতার তৈরির বিভিন্ন উপাদানের দাম বেড়েছে কয়েকগুন। যে কারণে ইফতারের বিভিন্ন খাবারের দামও বাড়বিয়ে বিক্রি করতে হচ্ছে। অন্যদিকে যখন জিনিসপত্রের দাম বৃদ্ধির কারণে এমনিতেই মানুষ বেকায়দায়, তখন দাম বাড়ানো হলে ইফতারের ব্যবসা কতটা জমে উঠবে তা নিয়ে শঙ্কা রয়েছে। তাই প্রতি বছরের মত এবারও প্রথম রোজা থেকে হোটেলের বাইরে ইফতার পণ্য বিক্রি করছি। তিনি আরও বলেন- পিয়াজি, বেগুনি, আলুর চপ যেগুলো গত বছর ৫ টাকায় বিক্রি করা হয়েছে, সেগুলো এবার ৮থেকে ১০ টাকা করা হচ্ছে, জিলেপি এবং ছোলার দাম বেড়েছে কেজিতে ৩০ টাকা।
পৌর সভার প্যানেল মেয়র আইনুল কবির মনির বলেন, বিগত কয়েক মাস ধরেই ভোগ্যপণ্যের বাজার চড়া। এমন কোনো পণ্য নেই যার দাম বাড়েনি। আমরা কিছুটা আশার আলো দেখছিলাম এবার রোজার আগ দিয়ে সরকার কিছু পদক্ষেপের পাশাপাশি বাজার মনিটরিং ও গোয়েন্দা নজরদারি বাড়িয়েছিল। ভেবেছিলাম হয়তো নতুন করে আর কোনো পণ্যের দাম বাড়বে না, কিন্তু রোজার আগের দিন দেখা গেল সবকিছু ব্যর্থ করে দিয়ে ব্যবসায়ীরা ঠিকই পণ্যমূল্য আরও বাড়িয়ে দিলেন। আসলে অতি মুনাফার লোভ ব্যবসায়ীদের বেসামাল করে দিয়েছে।
এ বিষয়ে রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অন্জন দাশ বলেন, বাজার নিয়মিত তদারকি হচ্ছে। রমজানে তদারকি আরও বাড়ানো হচ্ছে। তবে ভোক্তাদের স্বার্থে বাজারে কোনো অনিয়ম পাওয়া গেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। কোনো ছাড় দেওয়া হবে না। এরই মধ্যে মজুতদারদের বিরুদ্ধে বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে।

কৃষি | অর্থনীতি আরও সংবাদ

৭ অক্টোবর থেকে ২২ দিনের জন্য ইলিশ ধরা নিষেধ

রায়পুরে হাট-বাজার ইলিশে ভরপুর , দামে চড়া

রামগতির মেঘনা নদীতে ভেসে আসা মৃত ডলফিন উদ্ধার

জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়

রামগতিতে জমে উঠেছে গরু-ছাগলের হাট, মূল্য নিয়ে ক্রেতা-বিক্রেতাদের মিশ্র প্রতিক্রিয়া

কমলনগরে সমালয় পদ্ধতিতে চাষকৃত ধান কাটা শুরু

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2022
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com