সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর বৃহস্পতিবার , ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি
লক্ষ্মীপুরে শহরে রাস্তা খুঁড়তে গিয়ে কয়েক এলাকার গ্যাস ও টেলিফোন লাইন বিচ্ছিন্ন

লক্ষ্মীপুরে শহরে রাস্তা খুঁড়তে গিয়ে কয়েক এলাকার গ্যাস ও টেলিফোন লাইন বিচ্ছিন্ন

লক্ষ্মীপুরে শহরে রাস্তা খুঁড়তে গিয়ে কয়েক এলাকার গ্যাস ও টেলিফোন লাইন বিচ্ছিন্ন

লক্ষ্মীপুরে সড়ক প্রশস্তকরণ কাজে খোঁড়াখুঁড়ি করতে গিয়ে গ্যাস লাইন ও বিটিসিএল এর টেলিফোন ও অপটিক্যাল ফাইবারের লাইন বিচ্ছিন্ন হয়ে গেছে। বৃহস্পতিবার (০৪ মার্চ) দুপুরে শহরের দক্ষিণ তেমুহনী এলাকায় এম এম বিল্ডার্স নামে ঠিকাদারি প্রতিষ্ঠানের এসকেভেটর মেশিন দিয়ে কাজ করতে গিয়ে এ ঘটনা ঘটে। 

এতে করে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের বাসভবনসহ আশপাশের এলাকায় গ্যাস ও টেলিযোগাযোগ সংযোগ এবং কমলনগর ও রামগতি উপজেলার বিটিসিএল’র টেলিফোন ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে সেবা থেকে বঞ্চিত রয়েছেন দুই উপজেলার গ্রাহকরা। তবে এ ঘটনায় ঠিকাদারি প্রতিষ্ঠানের অনভিজ্ঞতাকে দুষলেন সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তারা।

এদিকে বাখরাবাদ গ্যাস সিস্টেম লি. ও বিটিসিএল’র কর্মকর্তারা জানালেন, ঠিকাদারি প্রতিষ্ঠান ও সড়ক বিভাগ তাদেরকে অবহিত না করেই খোঁড়াখুঁড়ি করতে গিয়ে এ দুর্ঘটনা ঘটায়। এতে কাটা পাইপ লাইন থেকে প্রায় দুই ঘণ্টা গ্যাস নির্গত হয়ে সরকারি বিপুল পরিমাণ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে। নষ্ট হয়েছে বিটিসিএল’র অপটিক্যাল ফাইবারের বিভিন্ন যন্ত্রাংশ।

এ ঘটনায় সড়ক ও জনপদ বিভাগ উল্টো দোষারোপ করে বলছেন, দেড় মিটার গভীরে গ্যাস ও অপটিক্যাল লাইনসহ বিভিন্ন ইউটিলিটি থাকার কথা থাকলেও আধা মিটার মাটি খোঁড়ার পড়ে কিভাবে গ্যাস ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হলো তা আমার বোধগম্য নয়।

ঠিকাদারি প্রতিষ্ঠান এমএম বিল্ডার্স এর প্রকৌশলী খন্দকার তারেক আজিজ জানান, মাটির নিচে গ্যাস ও বিটিসিএল’র লাইন সম্পর্কে তারা অবগত নন। আর ওই সকল কর্তৃপক্ষকে জানানো ঠিকাদারি প্রতিষ্ঠানের আওতাধীন নয় বলেও জানান তিনি। তবে বিষয়টি নিয়ে সড়ক ও জনপদ বিভাগ সমন্বয় করলে এ দুর্ঘটনা এড়ানো সম্ভব হতো বলে জানান তিনি।

বাখরাবাদ গ্যাস সিস্টেম লি. লক্ষ্মীপুর শাখার সহকারী প্রকৌশলী (বিক্রয়) মো. বোরহান উদ্দিন জানান, অবগত না করেই দুপুরে সড়ক খোঁড়াখুঁড়ির কাজ শুরু করা হয়। এতে গ্যাসের লাইন বিচ্ছিন্ন হয়ে প্রায় দেড় থেকে দুই ঘণ্টা গ্যাস নির্গত হয়ে সরকারের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি সাধন হয়। এ ধরনের কাজ শুরু করার আগে সড়ক ও জনপদ বিভাগ বিষয়টি আমাদের অবহিত করেনি বলেও অভিযোগ করেন তিনি।

এদিকে ঘটনাস্থলে এসে একই অভিযোগ করেন বিটিসিএল’ লক্ষ্মীপুর অফিসের জুনিয়র সহকারী ব্যবস্থাপক মো. জাফর আহমদ। তিনি জানান, খোঁড়াখুঁড়ি করতে গিয়ে তাদের (৯৬ অপটিক্যাল ফাইবার কোর এবং ২৪ পেয়ারের কোর এবং আন্ডারগ্রাউন্ড সিভিলের ইন্টারনেট লাইন) কয়েকটি সংযোগ কেটে ফেলা হয়। তাছাড়া কেন্দ্রীয় মেশিন ভেঙে যায়। এতে বিটিসিএলর ব্যাপক আর্থিক ক্ষতি হয় বলে জানান তিনি।

তবে অভিযোগ অস্বীকার করে সড়ক ও জনপদ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. মোজাম্মেল হক জানান, ইতোপূর্বে ওই দুইটি সংস্থাকে অবহিত করা হয়েছিল। প্রয়োজনে আবারও চিঠির মাধ্যমে তাদেরকে অবহিত করা হবে। তবে সংযোগ লাইনগুলো দেড় মিটার গভীরে থাকার কথা থাকলেও আধা মিটার মাটি খোঁড়ার পড়ে কিভাবে গ্যাস ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হলো তা তাঁর বোধগম্য নয় বলে জানান তিনি।

সমস্যা | প্রত্যাশা আরও সংবাদ

নাভানা কনস্ট্রাকশনের গাফিলতি: লক্ষ্মীপুরে ১৬০ কোটি টাকার সাইক্লোন সেন্টার নির্মাণ অনিশ্চিত

চিকিৎসক ও জনবল সংকটের মধ্য দিয়ে চলছে রামগতির স্বাস্থ্য সেবা

লক্ষ্মীপুরে বাস শ্রমিকদের মানবেতর জীবন; গণ পরিবহন চালুর দাবিতে বিক্ষোভ

তিন দিন যাবত লক্ষ্মীপুর ফেরিঘাটে মালবাহী গাড়ির দীর্ঘজট

বেহাল সড়ক বাড়াচ্ছে ভোগান্তি

লক্ষ্মীপুরে শহরে রাস্তা খুঁড়তে গিয়ে কয়েক এলাকার গ্যাস ও টেলিফোন লাইন বিচ্ছিন্ন

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2021
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Sopna Monjil (Ground Floor), Goni Headmaster Road, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com