সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণে মাছ ধরায় নিষেধাজ্ঞা, না মানলে দণ্ড

সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণে মাছ ধরায় নিষেধাজ্ঞা, না মানলে দণ্ড

সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণে মাছ ধরায় নিষেধাজ্ঞা, না মানলে দণ্ড

সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণে লক্ষ্মীপুরের রামগতিতে জনসচেতনতা সভা হয়েছে। এতে মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণে লক্ষ্যে ২০ মে থেকে ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ থাকবে বলে জানায় উপজেলা মৎস্য দপ্তর।

গতকাল বুধবার বিকেলে উপজেলার মৎস্য অবতরণ কেন্দ্রে স্থানীয় ফিশিংবোট মালিক, জেলে ও আড়তদারদের নিয়ে এ সভার আয়োজন করে উপজেলা মৎস্য দপ্তর। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম শান্তুনু চৌধুরী। সভাপতিত্ব করেন জেলা মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম।

এ ছাড়া উপস্থিত ছিলেন উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন, বড়খেরী নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক ফেরদৌস আহম্মদ, মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক মো. আলমগীর হোসেন প্রমুখ।

বড়খেরী নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক ফেরদৌস আহম্মদ বলেন, ‘অসাধু জেলেরা যাতে সাগরে গিয়ে মৎস্য আহরণ করতে না পারেন, সেদিকে আমাদের নজরদারি রয়েছে।’

উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন বলেন, মাছ ধরা বন্ধের সময় কোনো জেলে যেন সাগরে মাছ ধরতে নামতে না পারেন, যে জন্য নৌ পুলিশ ও কোস্টগার্ড তৎপর আছে।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, সাগরে এখন বড় প্রজাতির মাছ লাক্ষ্যা, তাইল্যা, গুইজ্যা ও বোম মাইট্যা তেমন ধরা পড়ে না। কারণ, অপরিকল্পিতভাবে মাছ আহরণ করা হচ্ছে। এখন ওই সব প্রজাতির মাছের প্রজনন মৌসুম চলছে। তাই সরকার টানা ৬৫ দিন মাছ ধরা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

ইউএনও এস এম শান্তুনু চৌধুরী বলেন, এ নিষিদ্ধ সময়ে সাগরে মাছ ধরা, ক্রয় অথবা বিক্রি করা যাবে না। এ আইন অমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

উল্লেখ্য, সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণে এবং টেকসই মৎস্য আহরণে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। দেশের মাছের চাহিদা ও প্রজননের স্বার্থে ২০১৫ সাল থেকে কার্যক্রমটি বাস্তবায়ন করছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। কোস্টগার্ড, নৌ পুলিশ এবং নৌবাহিনী এতে সক্রিয় ভূমিকা পালন করবে। সরকারের এই সিদ্ধান্ত বাস্তবায়নে এ বছর দেশের উপকূলীয় ১৪টি জেলার ৬৬টি উপজেলা আওতাভুক্ত রয়েছে।

লক্ষ্মীপুর নিউজ আরও সংবাদ

রামগতিতে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

সাংবাদিক জিয়া চৌধুরীর বাবা মাহাবুবের রহমান আর বেঁচে নেই

রামগতিতে আদালতের স্থিতাবস্থা মানছেন না অবৈধ ইটভাটার মালিকপক্ষ

গরমের শুরুতে রামগতিতে ভয়াবহ লোডশেডিং, ভোগান্তিতে উপকূলের গ্রাহক

রামগতিতে ভয়াবহ অগ্নিকান্ডে ৮ পরিবারের বসতঘর পুড়ে ছাই

কমলনগরে চার্টার্ড লাইফের মৃত্যু বীমা দাবি চেক হস্তান্তর

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Editor & Publisher: Sana Ullah Sanu
Ratan Plaza(3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794822222, WhatsApp , email: news@lakshmipur24.com