সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর মঙ্গলবার , ২রা জুন, ২০২০ ইং , ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪১ হিজরী
রায়পুরে আক্রান্ত শিশুর সংস্পর্শে এসে পরিবারের ১২ জন করোনা আক্রান্ত

রায়পুরে আক্রান্ত শিশুর সংস্পর্শে এসে পরিবারের ১২ জন করোনা আক্রান্ত

রায়পুরে আক্রান্ত শিশুর সংস্পর্শে এসে পরিবারের ১২ জন করোনা আক্রান্ত

এমআর সুমন: লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার প্রথম ১৩ বছরের এক শিশুর করোনায় আক্রান্তের সংস্পর্শে এসে নতুন করে আরও ১২ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে শিশুর মা,বাবা ও ভাই ছাড়া বাকিরা বাড়ীর আত্মীয়স্বজন ও আশপাশের বাসিন্দা। তবে ওই শিশু কী ভাবে প্রথম করোনায় সংক্রমিত হয় আরও জানা যায়নি। এ নিয়ে রায়পুরে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৬ জনে।
বৃহস্পতিবার (১৪ মে) সকালে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাকির হোসেন। এর আগে চট্টগ্রাম বিআইটিআইডি হাসপাতালের পিসিআর ল্যাবে থেকে এ তথ্য জেলার সিভিল সার্জন অফিসে জানানো হয়।
জানা যায়, ওই শিশু নরমাল জ্বর ও সর্দিতে কয়েক দিন ধরে ভুগছেন। পরে পৌর শহরের সেবা প্রাইভেট হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি চলে যায়। তারপরেও জ্বর, সর্দি ও কাশি ভালো হচ্ছে না, এমন খবর জানতে পেরে গত ২মে তাঁর নমুনা সংগ্রহ করে চট্টগ্রাম বিআইটিআইডি হাসপাতালে হয়। এরপর ৪মে নমুনা পরীক্ষায় তার করোনা শনাক্ত হয়। এরপর শহরের সেবা হাসপাতালসহ ওই পরিবারটি ছাড়াও আশপাশের কয়েকটি পরিবারকে লকডাউন রাখা হয়। এরপর তাঁর সংস্পর্শে আসা স্বজন ও চিকিৎসকসহ ৩৯ জনের নমুনা সংগ্রহ করে স্বাস্থ্য বিভাগ। তাঁদের মধ্যে ১২ জনের করোনা শনাক্ত হয়।
রায়পুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জাকির হোসেন জানান, শনাক্ত হওয়া সবাইকে স্বাস্থ্যবিধি মেনে বাড়িতে কোয়ারেন্টিনে ও আইসোলেনে থাকতে বলা হয়েছে। ওই শিশুর সংস্পর্শে আসা আরও কিছু লোকের নমুনা সংগ্রহ করা হয়েছে।
উপজেলা স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের ভাষ্যমতে, রায়পুরে সামাজিক দূরত্ব মানছে না লোকজন। এ জন্য আক্রান্তের সংখ্যা বাড়ায় রায়পুরকে ঝুঁকিপূর্ণ ও হটস্পষ্ট হিসেবে চিহ্নিত করা হয়। সংক্রমণ এড়াতে গত মঙ্গলবার বিকাল থেকে ফের এ উপজেলাকে লকডাউন ঘোষণা করে প্রশাসন। কিন্তু তিন দিনেও রাস্তাঘাট ও হাটবাজারে মানুষের উপস্থিতি কমেনি। প্রতিদিনই কারণে-অকারণে মানুষ ঘরের বাইরে বের হচ্ছে। যদিও প্রশাসন সার্বিক চেষ্টা-তৎপরতা অব্যাহত রেখেছে। এছাড়াও লকডাউনের মধ্যেও গত এক সাপ্তাহে বেসরকারি অ্যাম্বুলেন্স ও পণ্যবাহী গাড়িসহ বিভিন্ন কৌশলে ঢাকা থেকে দেড় শতাধিক ব্যক্তি রায়পুরে এসেছেন।
এতে সুশীল সমাজের দাবি, প্রশাসন আরও কঠোর না হলে মানুষকে বাইরে বের হওয়া থেকে আটকানো যাবে না। সংক্রমণ ঠেকাতে না পারলে পরিস্থিতি ভয়াবহ হবে বলেও মনে করেন তারা।

রায়পুর আরও সংবাদ

প্রতিদিন আড়াইশ মানুষকে উন্নত খাবার ও ইফতারী দিচ্ছে ‘‘আমরা রায়পুর’’

রায়পুরে আক্রান্ত শিশুর সংস্পর্শে এসে পরিবারের ১২ জন করোনা আক্রান্ত

রায়পুরে উপজেলা চেয়ারম্যানের খাদ্য সহায়তা বিতরণ

রায়পুরে সাবেক এমপি হারুনুর রশিদের পক্ষে খাদ্য সহায়তা বিতরণ

পুনরায় অনির্দিষ্টকালের জন্য রায়পুর লকডাউন

রায়পুরে বাগান থেকে নবজাতক উদ্ধার

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার: লক্ষ্মীপুরটোয়েন্টিফোর (২০১২-২০২০)
সম্পাদক ও প্রকাশক: সানা উল্লাহ সানু, উপদেষ্টা সম্পাদক: রফিকূল ইসলাম মন্টু ।
রতন প্লাজা(৩য় তলা), চক বাজার, লক্ষ্মীপুর-৩৭০০।
ফোন: ০১৭৯৪-৮২২২২২, ইমেইল: [email protected]