সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর রবিবার , ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
বিশ্বের সেরা স্মার্ট এনার্জি এক্সপার্ট লক্ষ্মীপুরের জন শাখাওয়াত চৌধুরী - Lakshmipur24.com

বিশ্বের সেরা স্মার্ট এনার্জি এক্সপার্ট লক্ষ্মীপুরের জন শাখাওয়াত চৌধুরী

বিশ্বের সেরা স্মার্ট এনার্জি এক্সপার্ট লক্ষ্মীপুরের জন শাখাওয়াত চৌধুরী

জন সাখাওয়াতের প্রোফাইল অবলম্বনে সানা উল্লাহ সানু: জন শাখাওয়াত চৌধুরীর বাংলাদেশের গ্রামের বাড়ি লক্ষ্মীপুর সদর উপজেলার বটতলীতে। জন্মেছেন চট্টগ্রামে। চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে এসএসসি এবং চট্টগ্রাম কলেজ থেকে এসএসসি পাস করেন। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টালসা থেকে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমে স্নাতক ও স্নাতকোত্তর, দি ইউনিভার্সিটি অব টেক্সাস থেকে এমবিএ সম্পন্ন করেন। আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টসের সভাপতির দায়িত্বও পালন করছেন শাখাওয়াত।

বিদ্যুতের অপচয় রোধ করার জন্য যুক্তরাষ্ট্রে প্রবাসী জন শাখাওয়াত চৌধুরীর পরিচয় টপ এনার্জি এক্সপার্ট হিসেবে। বিশ্বখ্যাত ডালাস বিজনেস জার্নাল তাকে পরপর দুই বছর টপ এনার্জি এক্সপার্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

তথ্যপ্রযুক্তির জায়ান্ট প্রতিষ্ঠান আইবিএমের গ্গ্নোবাল সার্ভিসেস এনার্জি সেক্টরে এনার্জি অ্যান্ড ইউটিলিটি লিডার এবং প্রিন্সিপাল অ্যান্ড সার্ভিসেস সেলস লিডার হিসেবে পালন করেন  দায়িত্ব। আইবিএমে কাজ করেন ২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত। ২০০৫ সালে বিদ্যুতের অপচয় রোধ করার জন্য একটি প্রকল্প হাতে নেন। সাধারণত বিদ্যুৎ স্টেশনে যে পরিমাণ বিদ্যুৎ উৎপন্ন হয়, বাসা পর্যন্ত যেতে যেতে সে পরিমাণ বিদ্যুৎ পাওয়া যায় না। মাঝখানে কিছু বিদ্যুৎ অপচয় হয়ে যায়। কোনো গাছের ওপর দিয়ে বিদ্যুৎ লাইন গেলে বা বিদ্যুৎ লাইনের ওপর কোনো কাক থাকলেও এতে বিদ্যুতের পরিমাণ কমে যায়। এ ধরনের সিস্টেম লস না হওয়ার জন্য তারা আইডিয়া অনুসারে আইবিএম বৈদ্যুতিক তারের ওপর ডাম্প লাইনের প্রলেপ ব্যবহার করে। বিদ্যুতের অপচয় রোধে সুফল পাওয়ায় ২০০৬ সালে আইবিএম তাকে প্রদান করে ‘প্রেসিডেন্সিয়াল অ্যাওয়ার্ড’।

বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের পাশাপাশি নিজের কোম্পানি হিসেবে ১৯৯৭ সালে প্রতিষ্ঠা করেন সফটওয়্যার ভিত্তিক প্রতিষ্ঠান এনকেসফট। এ প্রতিষ্ঠানটিই তার বিশ্বপরিচিতি এনে দেয়। এনকেসফট চালু করার কারণ হিসেবে জন শাখাওয়াত চৌধুরী জানান, ‘১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রে ইন্টারনেট কেবল পরিচিতি পাচ্ছে। ইন্টারনেট ব্যবহার করে বিদ্যুৎ এবং গ্যাস বিল জমা দেওয়া, বিল সংক্রান্ত সমস্যার সমাধান ইন্টারনেটের মাধ্যমে করার আইডিয়া বিদ্যুৎ এবং গ্যাস কোম্পানিগুলোকে প্রস্তাব দিই। তখন কাস্টমার সার্ভিসগুলোয় সমাধান দেওয়ার জন্য পারিশ্রমিক হিসেবে একজন কর্মীকে ১ ঘণ্টার জন্য ৫ ডলার দেওয়া হতো। আমি তাদের প্রস্তাব দিই, আমাদের সফটওয়্যার ব্যবহার করে যদি ইন্টারনেটের মাধ্যমে ১০ শতাংশ ব্যক্তিও সেবা নিয়ে থাকে, তাহলেও কোম্পানি প্রচুর লাভ করবে।

জন শাখাওয়াত চৌধুরীর প্রতিষ্ঠিত এনকেসফটের সেবা নিচ্ছে যুক্তরাষ্ট্রের ওরাকল, আমেরিকান এয়ারলাইন, মেক্সিকোর কিট কারসন, ফিলিপাইনের সর্ববৃহৎ বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান মেরিলকো পাওয়ার, ভারতের উইপ্রোসহ বিশ্বের নানা প্রতিষ্ঠান। ব্রাজিল, মেক্সিকো, ফিলিপাইন, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশের বিদ্যুৎ খাত তার পরামর্শ নিয়মিত নিয়ে থাকে। যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, বুলগেরিয়া, ক্যালিফোর্নিয়া, ভারত এবং বাংলাদেশে কাজ করছে এনকেসফট। বাংলাদেশে শুধু গবেষণা এবং উন্নয়নের কাজ করে থাকে। বিশ্বের বিভিন্ন স্থানে এনকেসফটের প্রায় ২০০ কর্মী কাজ করে থাকেন।

২০১৩-১৪ এবং ২০১৪-১৫ সালে পরপর দুই বছর টেক্সাসভিত্তিক বিজনেস জার্নাল ডালাস বিজনেস জার্নাল তাকে প্রদান করে ‘ওয়ান অব দ্য টপ টোয়েন্টি স্মার্ট গ্রিড এক্সপার্টস ইন দ্য ওয়ার্ল্ড’ স্বীকৃতি। এ স্বীকৃতি প্রসঙ্গে তিনি জানান, ‘আমি এ সম্মাননা পেয়েছি যুক্তরাষ্ট্র এবং লাতিন আমেরিকাভুক্ত দেশগুলোর মাঝে। আপনি যদি আমার ক্যাটাগরিতে বিজয়ী অন্যদের নাম দেখেন, আপনি দেখতে পাবেন সে নামগুলো মাল্টি-বিলিয়ন ডলার এনার্জি কোম্পানির সিইওদের নাম। এনার্জি কোম্পানিগুলো আমাকে ভোট দিয়েছে, কারণ স্মার্ট এনার্জি তথা গ্রিন এনার্জি, স্মার্ট গ্রিড প্রভৃতি ক্ষেত্রে আমি তাদের উদ্ভাবনী সমাধান দিয়েছিলাম।’

লক্ষ্মীপুর সংবাদ আরও সংবাদ

রামগতিতে প্রধানমন্ত্রীর ১০ টি উদ্ভাবনী উদ্যোগ নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

লক্ষ্মীপুর লেখক পাঠক ফোরামের ১৭ তরুণ লেখককে সংবর্ধনা

লক্ষ্মীপুরে প্রবীনদের মিলন মেলা ও সংবর্ধনা সভা

লক্ষ্মীপুরে নিরাপদ খাদ্য ও উচ্চমূল্য ফসল উৎপাদনে ডিপ্লোমা কৃষিবিদদের সেমিনার

লক্ষ্মীপুরে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

লক্ষ্মীপুরে গাছ পড়ে শিশুর মৃত্যু, আহত ৪

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2022
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com