সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর সোমবার , ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১০ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি
দেশের জনপ্রিয় নাট্যকার লক্ষ্মীপুরের আহসান আলমগীর - Lakshmipur24.com

দেশের জনপ্রিয় নাট্যকার লক্ষ্মীপুরের আহসান আলমগীর

0
Share

দেশের জনপ্রিয় নাট্যকার লক্ষ্মীপুরের আহসান আলমগীর

Ahsan Alamgirলক্ষ্মীপুরটোয়েন্টিফোর: দেশের জনপ্রিয় নাট্যকার আহসান আলমগীর। যিনি প্রথম আলোচনায় আসেন অরণ্য আনোয়ারের পরিচালনায় ভিন্নমাত্রার ধারাবাহিক ‘ঘোড়ার ডিম’ দিয়ে। নাট্যকার হিসেবে

এই আলোচনার পালে বাতাস লাগে দেবাশীষ বড়ুয়া দীপের পরিচালনায় ধারাবাহিক ‘ঘটক বাকী ভাই’র মধ্য দিয়ে। তার জনপ্রিয় ধারাবাহিকের মধ্যে রয়েছে ‘ব্যস্ত ডাক্তার এমবিবিএস’, ‘জেন্টস টেইলার্স’, ‘আজ কিছু হতে চলেছে’, ‘হাউজ নাম্বার ৭৭৭’, ‘হৈ হৈ রৈ রৈ’ চারকন্যা’, ‘বুকে তার চন্দনের ঘ্রাণ’, ‘ জ্যোতিষী টিপু সুলতান’ প্রভৃতি।

লক্ষ্মীপুর সদর উপজেলার চরশাহী গ্রামের সন্তান আহসান আলমগীর তার নাট্যকার জীবনের নানা দিক নিয়ে রবিবার(৮ফেব্রু ১৫)সন্ধ্যায় লক্ষ্মীপুরটোয়েন্টিফোরের সানা উল্লাহ সানুর সাথে মুঠোফোনে একটি সাক্ষাতকার দিয়েছেন।

আহসান আলমগীরের সাক্ষাতকার থেকে জানা যায়: এ পযন্ত প্রায় ১৫টি ধারাবাহিক এবং ৪০টির বেশি একক নাটক লিখেছেন তিনি। টেলিছবি সমপ্রচার হয়েছে বিভিন্ন টিভি চ্যানেলে। তার লেখা ধারাবাহিক নাটক পরিচালনা করেছেন অরণ্য আনোয়ার, দেবাশিষ বড়ুয়া দিপসহ অনেকেই।

ইতোমধ্যে তার লেখা চ্যানেল আইয়ের শত পর্বের জনপ্রিয় ধারাবাহিক নাটক আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে শেষ হচ্ছে । নোয়াখালীর আঞ্চলিক ভাষায় রচিত মেগা ধারাবাহিক নাটক ‘আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে’। পরিচালনা করেছেন অভিনেতা মাহফুজ আহমেদ।

যে নাটকের মধ্য দিয়ে উঠে আসবে নোয়াখালীর ভাষা, কৃষ্টি এবং সামাজিক প্রেক্ষাপট। আলমগীর বলেন, গ্রামের ছেলে হিসেবে আমি বরাবরই চেষ্টা করি চিত্রনাট্যের মধ্য দিয়ে সাধারণ মানুষের জীবনধারা তুলে ধরতে। ‘আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে’ শীর্ষক নাটকটির মধ্যেও তার ব্যতিক্রম ঘটেনি।

আহসান আলমগীর বলেন, ‘এক সময় জাতীয় রাজনীতির খারাপ দিকগুলো শহরের মধ্যেই সীমাবদ্ধ ছিল। ধীরে ধীরে এ রাজনীতির ঢেউ গ্রামে এসে ধাক্কা লাগে। অশিক্ষিত মানুষের হাতে রাজনীতি চলে গেলে সেটি কতটা ভয়াবহ ও মর্মান্তিক হতে পারে, নাটকজুড়েই সেটি ফুটে উঠেছে।’ আহসান আলমগীর নিজেও একটি চরিত্রে অভিনয় করেছেন। তার চরিত্রটি একজন খেয়া ঘাটের মাঝির। একজন অশিক্ষিত মাঝি এক সময় হয়ে ওঠে রাজনৈতিক কর্মী, কর্মী থেকে সন্ত্রাসী।

উল্লেখ্য, নাট্যকার আহসান আলমগীরের রচনায় বর্তমানে নির্মাণে রয়েছে আরও চারটি ধারাবাহিক নাটক। নাটকগুলো হলো_ ‘মন থেকে দূরে নয়’, ‘জ্যোতিষ টিপু সুলতান’, ‘চাঁদে অমাবশ্যা’ ও ‘রসগোল্লা’।

অচিরেই এটিএন বাংলায় প্রচার শুরু হতে যাচ্ছে ‘জ্যোতিষ রাজ টিপু সুলতান’ নামের নির্মাণ চলতি আরেকটি ধারাবাহিক নাটক।

আহসান আলমগীর জানান, জনপ্রিয় নাট্যকার-পরিচালক অরণ্য আনোয়ারের হাত ধরেই নাটক লেখায় হাতেখড়ি তার। অরণ্য আনোয়ারের পরিচালনায় ২০০৭ সালে আলমগীরের চিত্রনাট্যে প্রথম একক নাটক ‘দেয়াল আলমারী’ চ্যানেল ওয়ানে প্রচার হয়। নাটকটি ‘বাচসাস’-এর সেরা নাটকের পুরস্কার লাভ করে। পাশাপাশি নাট্যকার ক্যাটিগরিতে আহসান আলমগীর মনোনয়ন লাভ করেন। এবং এই নাটকের মধ্য দিয়ে মেরিল-প্রথম আলো পুরস্কার’-এ সেরা অভিনেতার পুরস্কার লাভ করেন মোশারফ করিম।

আপনার লেখা নাটকগুলোর মধ্যে আপনার সবচেয়ে প্রিয় কোনটি?
এমন প্রশ্নের উত্তরে আহসান আলমগীর বলেন, প্রিয় তো সবগুলোই। তবে ‘দেয়াল আলমারির কথা বেশি বলব। এই নাটকের জন্য আমি সেরা নাট্যকার হিসেবে নমিনেশন পেয়েছিলাম আর মোশাররফ করিম সেরা অভিনয়শিল্পী হিসেবে মেরিল-প্রথম আলো পুরস্কার পেয়েছিল। আমার একটি নাটকের জন্য অরণ্য আনোয়ার পরিচালক হিসেবে নমিনেশন পেয়েছিল।

টিভি নাটক লেখা ছাড়া অন্য কিছু কি লেখেন? এ এমন প্রশ্নে তিনি জানান, এর আগে পত্রিকায় ছোট গল্প লিখতাম। আমার ছোট গল্প ‘দেয়াল আলমারি’ থেকে নাটক বানানো হয়েছে।

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর পত্রিকাটি সম্পকে আপনার মূল্যায়ন কি ? এ কথার উত্তরে বলেন, আমার জন্ম লক্ষ্মীপুর জেলায়। তাই লক্ষ্মীপুরসহ নোয়াখালীর যে কোন সংস্কৃতির প্রতি আমার ভিন্ন অনুভুতি রয়েছে। লক্ষ্মীপুরের জনপ্রিয় অনলাইন পত্রিকা লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকম। আমি সময় পেলেই লক্ষ্মীপুরের খবররের জন্য দৈনিক অন্তত একবার হলেও এ পত্রিকাটি ভিজিট করি। ইদানিং ফেসবুক থেকেও পড়ছি পত্রিকাটি।
দেশের অন্য আঞ্চলিক অনলাইন পত্রিকাগুলো সম্পকে আমার পুরো ধারণা না থাকলেও লক্ষ্মীপুরটোয়েন্টিফোর সত্যিকারের পেশাদার এবং সৃজনশীল পত্রিকা। যে কোন ভালো উদ্যোগে আমি লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকমের সাথেই থাকব এবং লক্ষ্মীপুরে সাংবাদিকতা জগতে ভালো একটি বিষয় সূচনা করার জন্য লক্ষ্মীপুরটোয়েন্টিফোর ডটকমের সবাই কে ধন্যবাদ।

জীবনী | ব্যক্তিত্ব আরও সংবাদ

মিসু সাহা’র পিতার ৮ম মৃত্যু বার্ষিকী কাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছে লক্ষ্মীপুরের স্কুল শিক্ষক বাবার পাঁচ সন্তান

অতিরিক্ত ডিআইজি হলেন লক্ষ্মীপুরের টুটুল চক্রবর্তী

লক্ষ্মীপুরের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে: ডিআইজি আমেনা বেগম

জজ হলেন লক্ষ্মীপুরের দুই স্কুল শিক্ষকের ছেলে মেয়ে

পিলখানা হত্যাকাণ্ডে ব্যতিক্রম ছিলেন লক্ষ্মীপুরের নুরুল ইসলাম

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012-2022
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com