রায়পুরে ভয়াবহ অগ্নিকান্ডে ৪০ দোকান পুড়ে ছাই, আহত ১০

Raipur Pac 4116 রায়পুর প্রতিনিধি: রায়পুর উপজেলায় অন্যতম বানিজ্য কেন্দ্র হায়দরগঞ্জ বাজারে বুধবার ভোরে ভয়াবহ অগ্নিকান্ডে ৪০টি দোকান পুড়ে ছাই হয়ে যায়। এসময় আগুন নিয়ন্ত্রনে আনতে গিয়ে ১০ জন আহত হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে। এতে প্রায় ২ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্থ দোকানিরা দাবি করেছেন। পরে বাজার ব্যবসায়ী ও স্থানয় লোকজন ৩ ঘন্টা সময়ের মধ্যে অনেকটা নিয়ন্ত্রনে আনে।

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আলম, উপজেলা চেয়ারম্যান মাষ্টার আলতাফ হোসেন হাওলাদার ও স্থানীয় ইউপি চেয়ারম্যান শহিদ উল্যা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ক্ষতিগ্রস্থরা জানান, বুধবার রাত ৩ টার দিকে হায়দরগঞ্জ মধ্যে বাজারের উত্তর পাশের একটি ফলের দোকান থেকে আগুনের সূত্রপাত ঘটে। এতে মুহুর্তের মধ্যে অন্যান্য দোকানেও আগুন ছড়িয়ে পড়ে। এসময় স্থানীয় লোকজন ও ব্যবসায়ীরা ৩ ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন নেভানোর পরে লক্ষ্মীপুর ও রামগঞ্জ থেকে ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট ঘটনাস্থল আসলে তারা স্থানীয়দের তোপের মুখে পড়ে। এসময় ১৩টি স্বর্ণের দোকান, ১৭টি মুদি দোকান, ৬টি কাপড়ের দোকান ও ৪টি সেলুন দোকানের মালামাল সম্পূর্ণ পুড়ে যায়।

রায়পুর শহরের হল রোডের ব্যবসায়ী ও পত্রিকা এজেন্ট হাজী আবু তাহের বলেন, বাজারে আগুন লাগলে ফায়ার সার্ভিস এসে পৌঁছার আগেই দোকানপাট পুড়ে ছাই হয়ে যায়। স্থানীয় লোকজন জীবনের ঝুঁকি নিয়ে আগুন নিয়ন্ত্রণের জন্য আপ্রাণ চেষ্টা করে। এতে হতাহতের সংখ্যাও বেড়ে যায়।

লক্ষ্মীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক ফরিদ আহমেদ চৌধুরী জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পৌছে স্থানীয়দের সহযোগীতায় ৩ ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনা হয়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষনিক নির্ণয় করা যায়নি।