সব কিছু
facebook lakshmipur24.com
লক্ষ্মীপুর শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
অবহেলিত রামগঞ্জ মুক্তিযোদ্ধা ভাস্কর্য

অবহেলিত রামগঞ্জ মুক্তিযোদ্ধা ভাস্কর্য

অবহেলিত রামগঞ্জ মুক্তিযোদ্ধা ভাস্কর্য

কিশোর কুমার দত্ত: বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের গৌরবময় ইতিহাস ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে ২০০৫ সালে লক্ষ্মীপুরের রামগঞ্জ শহরের বাইপাস সড়কের পাশে নির্মিত হয় এ ভাস্কর্যটি। শ্বেত বর্ণের এ ভাস্কর্যটির গায়ে এখন শেওলা আর ধুলোবালি জমে কালো রঙ ধারণ করেছে। চারপাশ থেকে ঘিরে আছে বিভিন্ন আগাছা। মহানস্বাধীনতার মাসেও মুক্তিযুদ্ধের স্মৃতি বহনকারী এ ভাস্কর্যটির যথাযথ সংরক্ষণ ও মর্যাদা রক্ষা করার যেন কেউ নেই।

জানা যায়, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে নির্মিত রামগঞ্জ মুক্তিযোদ্ধা ভাস্কর্যটি দীর্ঘ কয়েক বছর ধরে অযতেœ অবহেলায় পড়ে রয়েছে। দেখভালের অভাবে দৃষ্টি নন্দন এ ভাস্কর্যটি শ্রীহীণ হয়ে পড়েছে। শ্বেত বর্ণের এ ভাস্কর্যটির গায়ে এখন শেওলা ও ধুলোবালি জমে কালো রঙ ধারণ করেছে।

এছাড়াও মুক্তিযোদ্ধা ভাস্কর্যটির বেষ্টনীর ভেতর ও বাহিরে ঘিরে আসছে আগাছা। এতে করে মুক্তিযোদ্ধাদের গৌরব গাঁথা বীরত্বের ইতিহাসের মর্যাদাকে অবমাননা করা হচ্ছে। রামগঞ্জ পৌরশহরের পশ্চিম আঙ্গারপাড়া জোড় কবর নামক স্থানের উত্তরে, শিশুপার্ক ও রেস্টহাউজ সংলগ্ন রামগঞ্জের প্রবেশদার বাইপাস সড়কের মোড়ে জেলা পরিষদের জায়গায় এ ভাস্কর্যটির অবস্থান। ২০০৫ সালে তৎকালীন লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের এমপি, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জিয়াউল হক জিয়া এ ভাস্কর্যটি উদ্বোধন করেন। উদ্বোধনের সময় ভাস্কর্যটির সামনে নামকরণ ও উদ্বোধনী তারিখ সম্বলিত ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়। পরে জোট সরকারের পটপরিবর্তনের পর ভাস্কর্যটির ভিত্তিপ্রস্তর থেকে একটি কুচক্রী মহল রাতের অন্ধকারে নামফলক খুলে নিয়ে যায়। চারকোণা বিশিষ্ট ভাস্কর্যটির নিচের অংশের উত্তর-পূর্ব অংশের দেয়ালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, পশ্চিম-দক্ষিণ অংশের দেয়ালে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার প্রতিকৃতি রয়েছে। ওপরের অংশে পাথরে খোদাইকৃত ৩ জন মুক্তিযোদ্ধার ভাস্কর্য দন্ডায়মান রয়েছে। মহানস্বাধীনতার এ মাসেও রামগঞ্জের মুক্তিযুদ্ধের স্মৃতি বহনকারী বাইপাস মোড়ের এ ‘মুক্তিযোদ্ধা’ ভাস্কর্যটির যথাযথ সংরক্ষণ ও মর্যাদা রক্ষার যেন কেউ নেই।

প্রতিবেদন আরও সংবাদ

এক মেশিনেই ৮০ রোগের চিকিৎসা দেন রায়পুরের আবু তাহের সিদ্দিক !

লক্ষ্মীপুরের নারী ও কিশোরীদের হাতে তৈরি ৫কোটি টাকার টুপি রপ্তানি হয় মুসলিম বিশ্বে

লক্ষ্মীপুর থেকে নোয়াখালী পর্যন্ত মেঘনা নদীতে ১৬ চর | কমেছে ইলিশ; নদীপাড়ের মন্দার প্রভাব

লক্ষ্মীপুর থেকে নোয়াখালী পর্যন্ত মেঘনা নদীতে ১৬ চর | চরে আটকে যাচ্ছে জীবন ও অর্থনীতি

লক্ষ্মীপুরে বছরে ১১ কোটি ঘনফুট উর্বর মাটি যাচ্ছে ইটভাটায়

প্রবাসী স্বামী ওপর জেদ করে কোলের শিশুকে রেখে যান ভিক্ষুকের কোলে; জানিয়েছে শিশুর মা

লক্ষ্মীপুরটোয়েন্টিফোর বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে অনলাইন নিউজপোর্টাল প্রকাশনার নিবন্ধনের জন্য আবেদনকৃত, তারিখ: 9/12/2015  
 All Rights Reserved : Lakshmipur24 ©2012- 2024
Chief Mentor: Rafiqul Islam Montu, Editor & Publisher: Sana Ullah Sanu.
Muktijudda Market (3rd Floor), ChakBazar, Lakshmipur, Bangladesh.
Ph:+8801794 822222, WhatsApp , email: news@lakshmipur24.com